scorecardresearch

বড় খবর

ভিভকে ছাপিয়ে গেলেন কিং

নতুন রেকর্ডের গন্ধেই বাইশ গজে নামেন বিরাট কোহলি। এ আজ আর নতুন কিছু নয়। বিশ্বক্রিকেট বেশ কয়েক বছর ধরেই এই বিষয়ের সঙ্গে অভ্যস্ত। নিজামের শহর হায়দরাবাদও সাক্ষী থাকল সেই ঘটনার।

India vs Australia, 4th Live Score Updates
India vs Australia, 4th Live Score Updates

বিরাট কোহলি মাঠে নামলেই বাইশ গজ রেকর্ডের গন্ধ পায়। এ আজ আর নতুন কিছু নয়। বিশ্বক্রিকেট বেশ কয়েক বছর ধরেই এই বিষয়ের সঙ্গে অভ্যস্ত। নিজামের শহর হায়দরাবাদও সাক্ষী থাকল সেই ঘটনার। ভারত অধিনায়ক ছাপিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ভিভ রিচার্ডসকে। ক্যাপ্টেনসির নিরীখে এখন ভিভেরও আগে কিং।

শনিবার হায়দরাবাদে অস্ট্রেলিয়াকে ছ’উইকেটে হারিয়ে বিরাটের দল পাঁচ ম্যাচের চলতি ওয়ান-ডে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। আর এই জয়ের সঙ্গেই কোহলি ছাপিয়ে গেলেন ভিভকে। অধিনায়ক হিসেবে ভারতকে ৬৪টি ওয়ান-ডে ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৮ নম্বর জয় ছিনিয়ে আনলেন কোহলি। ভিভ পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে দ্বীপপুঞ্জের দেশের নেতৃত্বভার সামলে ৪৭ বার জয় পেয়েছিলেন। দেশকে সবচেয়ে বেশি ওয়ান-ডে জেতানো ক্যাপ্টেনেদের তালিকায় কোহলি এখন থার্ড বয়। তাঁর আগে রয়েছেন ক্লাইভ লয়েড (৫০) ও রিকি পন্টিং (৫১)

আরও পড়ুন: কোহলির অধিনায়কত্বে দাগ, রইল পরিসংখ্যানের ‘সাত’কাহন

উপলে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অ্যারন ফিঞ্চ। মহম্মদ শামি (২/৪৪) ও কুলদীপ যাদবের (২/৪৬) দাপটে ভারত ২৩৬ রানে অজিদের লেজ মুড়িয়ে দিয়েছিল। জবাবে ভারত ছয় উইকেট হাতে রেখেই ১০ বল বাকি থাকতে ম্যাচ জিতে নেয়। পঞ্চম উইকেটে মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদবের ১৪১ রানের অপরাজিত পার্টনারশিপই ভারতের জয় নিশ্চিত করে। এই জয়ের পর বিরাট ভূয়সী প্রশংসা করেছেন তাঁর বোলারদেরই। ম্যাচ জয়ের কারিগর হিসেবে বোলারদেরই কৃতিত্ব দিয়েছেন কোহলি। বিরাট বলেছেন, অতীতে তিনি শামির মধ্যে এরকম খিদে দেখেননি এবং বিশ্বকাপের আগে এটা ভারতের জন্য অত্যন্ত ইতিবাচক বলেই মত তাঁর।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli surpasses viv richards captaincy record after victory in hyderabad79698