বড় খবর

গদি হারাতে পারেন কোহলি! কার নাম উঠে আসছে এখন?

এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান বিরাট কোহলি। চলতি বছর ইংল্যান্ডে এজবাস্টন টেস্ট থেকেই নিজের অবস্থানে অনড় তিনি। কিন্তু টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন আর কতদিন মগডালে থাকতে পারবেন, এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

Virat Kohli
২৭৩৫ রানে বছর শেষ বিরাটের, এবারও পন্টিংয়ের পিছনেই ভারত অধিনায়ক( ছবি টুইটার)

এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান বিরাট কোহলি। চলতি বছর ইংল্যান্ডে এজবাস্টন টেস্ট থেকেই নিজের অবস্থানে অনড় তিনি। কিন্তু টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন আর কতদিন মগডালে থাকতে পারবেন, এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

স্টিভ স্মিথের সঙ্গে র‌্যাঙ্কিং নিয়ে একটা লড়াই চলত কোহলির। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িক নির্বাসনে থাকা স্মিথ এখন লড়াইয়ে নেই। ফলে কোহলিকে এতদিন চ্যালেঞ্জ জানানোর মতো কেউই ছিলেন না তালিকায়। কিন্তু এই মুহূর্তে কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। দু’জনের মধ্যে সাত পয়েন্টের ফারাক। কোহলি যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জ্বলে উঠতে না-পারেন, তাহলে উইলিয়ামসনের কাছে গদি হারাতে পারেন তিনি।

আরও পড়ুন: দ্রাবিড়-ধোনিও পারেননি, অধিনায়ক হিসেবে করে দেখালেন কোহলি

আইসিসি-র সদ্য প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৯২০ পয়েন্ট নিয়ে একে কোহলি। স্টিভ স্মিথকে (৯০১) টপকে দু’নম্বরে চলে এসেছেন উইলিয়ামসন। ৯১৩ পয়েন্ট তার ঝুলিতে। কেরিয়ারের এটাই সেরা রেটিং পয়েন্ট তাঁর। নিউজিল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে উইলিয়ামসন টেস্টে ৯০০ পয়েন্টের  র‌্যাঙ্কিং স্পর্শ করেছেন। কিউয়ি ক্যাপ্টেন পাকিস্তানারে বিরুদ্ধে তৃতীয় ও শেষ টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৮৯ ও ১৩৯ করেন। তাঁর ব্যাটেই মরুদেশে নিউজিল্যান্ড ১২৩ রানে হারিয়েছে পাকিস্তানকে। আর এই পারফরম্যান্সের সুবাদে উইলিয়ামসন ৩৭ রেটিং পয়েন্ট পেয়েছেন।

অন্যদিকে কোহলির দল অ্যাডিলেডে জয় পেয়েছে ঠিকই। কিন্তু কোহলির ব্যাট জ্বলে ওঠেনি। দুই ইনিংস মিলিয়ে কোহলি ৩৭ রান (৩ ও ৩১) করেছেন। এখন কোহলির সামনে রয়েছে আরও তিনটি টেস্ট। সেখানেই তাঁকে রান করে আসন ধরে রাখতে হবে। অন্যদিকে উইলিয়ামসনও কিন্তু থাকবেন ক্রিকেটের মধ্য়েই। শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’ম্যাচের টেস্ট সিরিজ খেলবে নিউজিল্যান্ড। শুরু হবে ১৫ ডিসেম্বর থেকে। অর্থাৎ ভারতের পার্থ টেস্ট শুরু হওয়ার ঠিক একদিন পরেই।  

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Virat kohlis reign as top ranked test batsman comes under new threat

Next Story
শুভেচ্ছায় ভাসলেন যুবরাজ, ৩৭-এ পা দিলেন দেশের বিশ্বকাপ জয়ী নায়কYuvraj Singh Celebrates 37th Birthda
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com