বড় খবর

দাবা অন্তর্ভুক্ত হোক অলিম্পিকে, ফের দাবি বিশ্বনাথন আনন্দের

ফের একবার দাবার হয়ে ব্যাট ধরলেন বিশ্বনাথন আনন্দ। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন বলছেন অলিম্পিকে অনায়াসে এই খেলাকে স্থান দেওয়া যায়। কলকাতায় এসে এমনটাই জানিয়েছেন ভিশি।

Viswanathan Anand
বিশ্বনাথন আনন্দ (ছবি শশী ঘোষ)
ফের একবার দাবার হয়ে ব্যাট ধরলেন বিশ্বনাথন আনন্দ। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন বলছেন অলিম্পিকে অনায়াসে এই খেলাকে স্থান দেওয়া যায়। কলকাতায় এসে এমনটাই জানিয়েছেন ভিশি। চৌষট্টি খোপের কিংবদন্তি ২৬ বছর পর ভারতে কোনও দাবা প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। কলকাতায় খেলবেন ৩২ বছর পর।

১৯৮৬ সালে শেষবার কলকাতায় খেলে গিয়েছেন ভারতের প্রথম গ্র্যান্ডমাস্টার আনন্দ। এরপর ফের টাটা স্টিল চেসে অংশ নিচ্ছেন তিনি। এই প্রতিযোগিতা র‌্যাপিড ও ব্লিটজ ফর্ম্যাটেই হবে। ৪০ হাজার মার্কিন ডলার মূল্য়ের টুর্নামেন্টে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের প্রথমসারির তারকারাই থাকছেন। শুক্রবার থেকে হো চি মিন সরণীর আইসিসিআর-এ শুরু হলো এই ইভেন্ট। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। আনন্দ বললেন, “অলিম্পিকে দাবাকে অন্তর্ভুক্ত করা হলে দুর্দান্ত হবে। সেটা গ্রীষ্মকালীন বা শীতকালীন অলিম্পিকের আসর হতে পারে। আমার মনে হয় এটা হবেই। ভারতীয় দাবায় এটা দারুণ প্রভাব ফেলবে। এতে একটা উত্তরণ হবে।”

আরও পড়ুন: ৩২ বছর পর কলকাতায় খেলছেন বিশ্বনাথন আনন্দ

অতীতে আনন্দ ২০২০ টোকিও অলিম্পিকেও দাবাকে স্থান দেওয়া হোক বলে সওয়াল করেছিলেন। বিশ্ব দাবা সংগঠনের গর্ভনিং বডিও তার জন্য অলিম্পিকের আছে আবেদন করেছিল। মনে করা হচ্ছে আগামী বছরে গ্রীষ্মের মধ্যেই এ ব্যাপারে একটা সিদ্ধান্তে পৌঁছে যাওয়া যাবে। আনন্দ আরও বলছেন যে, “অনেকেই মনে করেন যে এই খেলায় কোনও শারীরিক কার্যকলাপ নেই বলে এটা স্পোর্টসের অঙ্গ নয়। কিন্তু সর্বোচ্চ পর্যায় দাবা খেলার জন্য় প্রচণ্ড স্ট্যামিনার প্রয়োজন হয়। এখানে মানসিক শক্তিরও বিশাল ভূমিকা থাকে, যা শারীরিক স্পোর্টসের সঙ্গেই তুলনীয়। যেমনটা বাস্কেটবল বা টেনিসে হয়। আমার মনে দাবা অলিম্পিকের অঙ্গ হতে পারলে দাবার সম্মান আরও বাড়বে।”

টাটা স্টিল আয়োজিত দাবার আসরে আনন্দের দিকে তো চোখ থাকবেই। খেলবেন বাংলার সূর্যশেখরও, পেন্টালা হরিকৃষ্ণ রয়েছেন। টুর্নামেন্টে আলাদা করে নজর থাকবে আর প্রজ্ঞানানন্দের দিকে। গত জুন মাসে মাত্র ১২ বছর ১০ মাস ১৩ দিনে  বিশ্বের দ্বিতীয় সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয় সে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viswanathan anand pushes for inclusion of chess in olympics

Next Story
ডাইনী সন্দেহে মার মহিলাকে, গ্রেফতার তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com