scorecardresearch

ক্রিকেটে লক্ষ্য ছিল মাত্র ৩০ লাখ, ধোনির কাহিনী এবার প্রকাশ্যে

ধোনি শেষবার জাতীয় দলের জার্সিতে খেলেছেন বিশ্বকাপের সেমিফাইনালে। তারপর ধোনিকে আর দেখা যায়নি আন্তর্জাতিক ক্রিকেটে

MS Dhoni
মহেন্দ্র সিং ধোনি (টুইটার)

বেশি চাহিদা নয়। কেবলমাত্র আর্থিক স্বচ্ছন্দে থাকার জন্য ই ক্রিকেট খেলা বেছে নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। অল্প চাওয়া নিয়েই সুখে থাকতে চেয়েছিলেন তিনি। ধোনিকে নিয়ে এমন ই অজানা কাহিনী শোনালেন কিছুদিন আগে অবসর নেওয়া ওয়াসিম জাফর।

সাধারণ পরিবার থেকে বেড়ে উঠেছিলেন মাহি। ২০০৪ সালে তিনি যখন জাতীয় দলে অভিষেক ঘটান তখন তাঁর পরিচয় ছিল একটাই উইকেটের পিছনে বেশ ক্ষিপ্র যে কিনা লোয়ার অর্ডারে নেমে ব্যাটিংটাও করতে পারে।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে সময় গড়ানোর সঙ্গে সঙ্গেই নিজেকে অবিশ্বাস্য উচ্চতায় নিয়ে যান রাঁচির তারকা ক্রিকেটার। শুধু ওয়ানডেতে ক্রিকেটেই ১০ হাজারের বেশি রান আর উইকেটের পিছনে দুরন্ত কিপিং সর্বকালের সেরাদের তালিকায় পৌঁছে দিয়েছে ধোনিকে। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবথেকে উজ্জ্বল অধিনায়কও তিনি। বিশ্বের প্রথম অধিনায়ক হিসেবে ধোনি ই প্রথম নেতা যিনি তিন ধরণের ই টুর্নামেন্ট- টি টোয়েন্টি বিশ্বকাপ, একদিনের ক্রিকেট বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন।

এহেন ধোনিকে নিয়েই এবার গোপন গল্প জানালেন ওয়াসিম জাফর। টুইটারে ভক্তদের সঙ্গে আলাপচারিতা চালাচ্ছিলেন জাফর। সেই সময়েই একজন ধোনির সঙ্গে তাঁর মনে রাখার মতো মুহূর্ত জানতে চান।

জাফর জানান, “ভারতীয় দলে প্রথম ও দ্বিতীয় বছরে ধোনি সতীর্থদের বলতো মাত্র তিরিশ লক্ষ টাকা ক্রিকেট খেলে উপার্জন করতে চায় ও। যাতে বাকি জীবন ভদ্রভাবে রাঁচিতে কাটিয়ে দিতে পারে।”

জীবনের শুরুতে লক্ষ্য বেশি ছিল না। অল্প লক্ষ্য থাকলেও কেরিয়ারের সায়াহ্নে তিনি যখন দাঁড়িয়ে তাঁর সম্পত্তির পরিমাণ ১১০ মিলিয়ন, ভারতীয় মুদ্রায় যার পরিমান ৭০০ কোটি টাকারও বেশি। বর্তমানে বিশ্বের অন্যতম ধোনি ক্রিকেটারও তিনি।

ধোনি শেষবার জাতীয় দলের জার্সিতে খেলেছেন বিশ্বকাপের সেমিফাইনালে। তারপর ধোনিকে আর দেখা যায়নি আন্তর্জাতিক ক্রিকেটে। দেশে বিদেশে একাধিক সফর, সিরিজে অনুপস্থিত থেকেছেন তিনি। অবসরের জল্পনা উঠলেও তিনি আমল দেননি। আইপিএলে খেলে তিনি ফের একবার বিশ্বকাপে খেলতে চান এমনটা শোনা গিয়েছে। সেই কারণে ঝাড়খণ্ড দলের সঙ্গে অনুশীলনও শুরু করেছিলেন। তবে করোনার প্রকোপে আপাতত আইপিএল বন্ধের মুখে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: He wanted to earn 30 lakh from cricket and live life peacefully wasim jaffer on ms dhonis mindset in first couple of years