ভরা যুবভারতী সমস্যা হতে পারে বাগানের! AFC যুদ্ধের আগেই হুঁশিয়ারি আলেহান্দ্রোর ‘বাংলাদেশি’ বন্ধুর

আইলিগে স্পোর্টিং দ্যা ক্লুবের কোচ ছিলেন। তারপরে আইএসএলে মুম্বই সিটি এফসির সহকারীর ভূমিকা পালন করেছেন। অস্কার ব্রুজো একান্ত সাক্ষাৎকারে মুখ খুললেন ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-য়।

ভরা যুবভারতী সমস্যা হতে পারে বাগানের! AFC যুদ্ধের আগেই হুঁশিয়ারি আলেহান্দ্রোর ‘বাংলাদেশি’ বন্ধুর
এএফসিতে নামার আগে এটিকে মোহনবাগানকে বার্তা বসুন্ধরা কোচ অস্কার ব্রুজো (ছবি অস্কার ব্রুজো এবং এটিকেএমবি মিডিয়া)

ভারতীয় ফুটবল ভালোই চেনেন। কলকাতার উগ্র ফুটবল প্রেম-ও অচেনা নয়। বহুবার কলকাতায় এসে দেখেছেন কীভাবে প্রিয় দলকে সমর্থন করতে গ্যালারিতে হাজির হন জঙ্গি আবেগ বুকে নিয়ে। চেনা ময়দানেই ফের ফিরে আসছেন অস্কার ব্রুজো। বসুন্ধরা কিংসের ম্যানেজারের জোব্বা গায়ে। ২০১৮ থেকে যে দলকে বাংলাদেশের সেরার সেরা করে তুলেছেন। পদ্মাপাড়ে কার্যত অপ্রতিদ্বন্দ্বী ব্রুজো-র বসুন্ধরা।

তবে এবার দেশের গন্ডি টপকে মহাদেশীয় চ্যালেঞ্জ। ২১ তারিখেই বসুন্ধরার চ্যালেঞ্জের সামনে ফেরান্দোর বাগান। সেই ম্যাচের আগে খুল্লামখুল্লা সাক্ষাৎকারে অকপট সেল্টার প্রাক্তন উইঙ্গার।

১) দুরন্ত ফর্মে ছুটছে বসুন্ধরা। তবে এটিকে মোহনবাগানের কোয়ালিটি ফুটবলের সামনে পারবেন, কী মনে হচ্ছে?
অস্কার: গ্রুপে শীর্ষস্থান দখলের লড়াইয়ে নিজেদের যোগ্যতার ওপর পূর্ণ বিশ্বাস রয়েছে আমাদের। তবে টুর্নামেন্টের ডায়মেনশন, প্রতিপক্ষ দল, ঘরের মাঠে খেলার এডভান্টেজ- সমস্ত কিছুই আমরা মাথায় রাখছি। ফরম্যাটের কারণে কোনও কিছুই অসম্ভব নয়।

আরও পড়ুন: বাগানের আইলিগ জয়ী কোচ এবার অভিষেকের ডায়মন্ডে! সরকারি ঘোষণায় জানাবেন সাংসদ নিজেই

গ্রুপে কোনও দলই ফেভারিট নয়। কারণ প্রত্যেক দল নিজেদের লিগে দারুণ খেলছে। ম্যাচের দিনেই একমাত্র বোঝা যাবে প্রত্যেক দল কতটা তৈরি।

২) লড়াই তো স্প্যানিশ বনাম স্প্যানিশ হতে চলেছে। ফেরান্দোর পাসিং ফুটবল আটকানোর ব্লু প্রিন্ট তৈরি করলেন? মেগা ম্যাচের জন্য কীভাবে তৈরি হচ্ছেন?
অস্কার: রক্ষণাত্মক নয়, আমাদের বরাবরের দর্শন প্রতিপক্ষকে আক্রমণের তোড়ে ভাসানো। সেই হিসাবে বলতে পারি ম্যাচটা ওপেন হতে চলেছে। তবে ছোটখাটো বিষয় ম্যাচের ফারাক গড়ে দেবে।

ক্লাবের ম্যানেজমেন্টের সঙ্গে অস্কার ব্রুজো (অস্কার ব্রুজো)

৩) ফেরান্দোর সঙ্গে ব্যক্তিগত স্তরে পরিচিতি রয়েছে?
অস্কার: না, ওঁর সঙ্গে আগে আলাপ হয়নি। তবে আসন্ন ম্যাচেই ওঁর সঙ্গে মোলাকাত হবে। স্রেফ এটুকু জানি, দুজনেই নিজেদের ক্লাবের হয়ে দারুণ করছি।

৪) এটিকে মোহনবাগানের সবথেকে বিপজ্জনক কে? নিশ্চয় ড্রয়িংরুমে পরিকল্পনা সেরে ফেলেছেন?
অস্কার: এখনই এসব বিষয় খোলসা করছি না। পুরো ব্যাপারটা ম্যাচের আগে গোপন থাকুক না। এটা আমাদের গেম প্রিপারেশনের একটা অংশ বলতে পারেন।

৫) এটিকে মোহনবাগানের খেলা তো দেখছেন। হাবাসের জমানা থেকে ফেরান্দোর বাগান কোথায় আলাদা?
অস্কার: হাবাসের আমলে এটিকের প্ল্যানিং পুরোটাই ছিল শরীর নির্ভর স্ট্র্যাটেজি। সেই সঙ্গে দ্রুত ফর্মেশন বদলাতে পারত। উইং দিয়ে দ্রুত গতিতে খেলা ছড়ানোর সঙ্গে স্ট্রাইকাররা অনেক শার্প ছিল।

আরও পড়ুন: AFC-তে বাগান ওড়াবে বাকিদের! ফেরান্দোকে মাটি ধরানো বাঙালি কোচের অভয় সমর্থকদের

অন্যদিকে, বর্তমান এটিকে মোহনবাগান দল মাঝমাঠ নিয়ন্ত্রণে রেখে আক্রমণ শানাতে বিশ্বাসী। ফেরান্দোর প্রতিপক্ষ অর্ধে পাসিং ফুটবলের কৌশল সাজান।

এএফসিতে গ্রুপ সেরা হওয়া লক্ষ্য অস্কারের (অস্কার ব্রুজো)

৬) এখনও কি বন্ধু আলেহান্দ্র মেনন্দেজের সঙ্গে যোগাযোগ রয়েছে?
অস্কার: সেল্টা ভিগোয় দুজনের সম্পর্কের সূত্রপাত। তবে বহুদিন ওঁর সঙ্গে কথা হয়নি।

৭) যুবভারতী তো কানায় কানায় ভর্তি থাকবে। চাপ অনুভব করছেন?
অস্কার: যুবভারতী ফুটবলের আইকনিক ভেন্যু। বহু ইতিহাস দেখেছে স্টেডিয়াম। এই স্টেডিয়ামের ভরা গ্যালারি দুর্ধর্ষ, রোমহর্ষক তো বটেই এএফসির মত টুর্নামেন্টেরও গরিমা বাড়িয়ে দেবে। কোনও সন্দেহ নেই, নিজেদের দর্শকদের সামনে এটিকে মোহনবাগান প্রাথমিকভাবে সুবিধা পাবে। তবে ম্যাচ গড়ানোর সঙ্গে ভুলভ্রান্তি হলে হিতে বিপরীত হতে পারে কিন্তু।

৮) ঢাকা না কলকাতায়- বন্য ফুটবলের আবেগের বহিঃপ্রকাশে কোন শহর এগিয়ে?
অস্কার: ফুটবলে বাঙালির প্যাশন তুলনাহীন। আলাদা করে কিছু বলব না। তবে দুটো আলাদা দেশের বাঙালিদের ক্লাব এএফসিকে আরও চিত্তাকর্ষক করে তুলেছে।

বসুন্ধরাকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন কোচ অস্কার ব্রুজো (অস্কার ব্রুজো)

৯) আইলিগ তো বটেই আইএসএলেও কোচিং করিয়েছেন। আইএসএল কি সত্যিসত্যি ভারতীয় ফুটবলের উন্নতির গাইড হয়ে থাকছে?
অস্কার: সাম্প্রতিক সময়ে পারফরম্যান্স, মেরিট এবং প্লেয়ারদের যেভাবে স্বীকৃতি দিচ্ছে এই আইএসএল, তাতে এই লিগকে আরও মনে ধরছে। তবে বরাবরই সেই পরিকাঠামোয় বিশ্বাস করি, যেখানে ফুটবলারদের যুব পর্যায় থেকে ঘষে মেজে নেওয়া হয়।

আর এই ক্ষেত্রেই ভারতীয় ফুটবল ক্রমশ এগিয়ে যাচ্ছে। এর জ্বলজ্যান্ত উদাহরণ তো চোখের সামনে হায়দরাবাদ এফসি। একদম সঠিক দিশায় এগিয়ে চলেছে ভারতের ফুটবল।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: We have strong belief on our capacity says basundhara kings head coach oscar bruzon ahead of afc cup clash with atk mohun bagan

Next Story
কামিন্স নেই, উমেশের চোট! সানরাইজার্সের বিরুদ্ধে ভয়ানক দুর্যোগে KKR, কেমন হবে প্ৰথম ১১