আইপিএল ২০১৮: কলকাতার জয়ের পর প্লে-অফের সমীকরণ কোথায় দাঁড়াল!

দীনেশ কার্তিকদের প্লে-অফের রাস্তা প্রায় অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছে। কিন্তু প্লে-অফের যোগ্যতা অর্জনের লড়াইতে বাকি টিমগুলোর কী অবস্থা! সেই সমীকরণেই এবার চোখ রাখা যাক।

By : IE Bangla Sports Desk | kolkata Updated: May 16, 2018, 13:18:39 PM

মঙ্গলবার ইডেন গার্ডেন্সে রাজস্থান রয়্যালসকে ছ উইকেটে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স। এই জয়ের সৌজন্যে দীনেশ কার্তিকদের প্লে-অফের রাস্তা প্রায় অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছে। কিন্তু প্লে-অফের রাস্তা পাকা করার লড়াইয়ে রয়েছে কলকাতা সহ অনান্য দলগুলোও। এবার চোখ রাখা যাক প্লে-অফ সমীকরণে ।

আইপিএল ইলেভেনে এখনও পর্যন্ত ৪৯টি ম্যাচ খেলা হয়ে গিয়েছে। আটটি ফ্র্যাঞ্চাইজির মধ্যে দুটি দল প্লে-অফে পৌঁছে গিয়েছে সবার আগে। ১২ ম্যাচে ১৮ পয়েন্টের সুবাদে কেন উইলিয়ামসনের হায়দরাবাদ রয়েছে এক নম্বরে। দ্বিতীয় স্থানে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। সমসংখ্যক ম্যাচে সিএসকে-র পয়েন্ট ১৬। চেন্নাই-হায়দরাবাদ কোয়ালিফাই করার পর, শেষ চারে ওঠার লড়াইতে এখন কারা? 

আরও পড়ুন, কেকেআর জেতার পর মেয়ে সুহানা ও ছেলে আব্রাহামের সঙ্গে ভাগ করে নিলেন আনন্দ কিং খান

১৩ ম্যাচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় চার নম্বরে কেকেআর। তাদের নেট রান রেট -০.০০৯১। আগামী ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে হারাতে পারলেই দীনেশদের প্লে-অফের টিকিট চলে আসবে হাতে। কিন্তু যদি তারা হেরে যায় সেক্ষেত্রে কলকাতাকে তাকিয়ে থাকতে হবে রাজস্থান রয়্যালস ও কিংস ইলেভেন পাঞ্জাবের দিকে।

পাঞ্জাব এই মুহূর্তে ১২ পয়েন্টে। বাকি দুটো ম্যাচের যে কোনও একটা জিততে পারলেও তাদের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা থাকবে। সেক্ষেত্রে তাদের নেট রান রেট -০.০৫১৮ হওয়াটাও কোনও প্রভাব ফেলবে না এই সমীকরণে। আর দুটো ম্যাচই জিততে পারলে তাদের প্লে-অফ একেবারে পাকা। রাজস্থান রয়্যালসেরও প্লে-অফে যাওয়ার একটা সম্ভাবনা থেকে যাচ্ছে। যদিও তাদের নেট রান রেট -০.৪০৩। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে শেষ ম্যাচে বেশ বড় ব্যবধানেই জিততে হবে তাদের। পাশাপাশি সমীকরণের এই খেলায় রাহানের চোখ থাকবে রোহিত শর্মাদের দিকেও। রাজস্থানের ক্যাপ্টেন চাইবেন যেন, রোহিতরা বাকি দুই ম্যাচে না জিততে পারে। মুম্বই-ব্যাঙ্গালোরেরও একটা ক্ষীণ আশা আছে প্লে-অফে যাওয়ার। কিন্তু তাঁর জন্য সমীকরণটা বেশ জটিল। অন্যদিকে দিল্লির কোনও সম্ভাবনা নেই একথা বলে দেওয়া যায়।

আরও পড়ুন, শাহরুখের মানভঞ্জন করতে কি করলেন দীনেশ কার্তিক ?

কলকাতা বনাম রাজস্থান ম্যাচটা একবার দেখে নেওয়া যাক:

ইডেনে টস জিতে রাহানেদের ব্যাট করতে পাঠান দীনেশ। জোস বাটলার (৩৯), জয়দেব উনাদকাট (২৬) ও রাহুল ত্রিপাঠির ব্যাটে ১৯ ওভারে মাত্র ১৪২ করে গুটিয়ে যায় নাইটরা। কেকেআর-এর হয়ে ফের একবার ঝলসালেন কুলদীপ যাদব। ২০ রান দিয়ে চার উইকেট নেন এই চায়নাম্যান বোলার। জবাবে ছ উইকেটে কলকাতা ম্যাচ জিতে নেয়। নাইটদের হয়ে ওপেন করতে নেমে শুরুটা দুর্দান্ত করেন সুনীল নারিন (২১) ও ক্রিস লিন (৪৫)। তাঁরা ফিরে গেলে রবিন উথাপ্পা (৪) ও নীতিশ রানা (২১) আউট হয়ে যান। এরপর কার্তিক (৪১) ও রাসেল(১২) অপরাজিত থেকে ম্যাচ বার করে আনেন।