scorecardresearch

আইপিএলে দুটো করে টুপি পরছেন ক্রিকেটাররা, কারণ চমকে ওঠার মত

গত মাসেই অস্ট্রেলীয় ক্যাপ্টেন ফিঞ্চ এবং ইংরেজ অধিনায়ক ইয়ন মর্গ্যানকে দ্বিপাক্ষিক সিরিজে দেখা যায় একসঙ্গে দুটো, কখনও তিনটে টুপি মাথায় চড়িয়েছেন। একইভাবে আইপিএলেও দেখা যাচ্ছে একই দৃশ্য।

আইপিএলে দুটো করে টুপি পরছেন ক্রিকেটাররা, কারণ চমকে ওঠার মত

আইপিএলের সময়েই নজরে আসছে বিষয়টা। সব দলের অধিনায়কদেরই দেখা যাচ্ছে মাথায় দুটো টুপি নিয়ে ঘুরছেন। যা অবাক করেছে ক্রিকেট প্রেমীদের। কী কারণে এমন কীর্তি, তা ভেবেই পাচ্ছেন না ক্রিকেট সমর্থকরা।

আসলে কোভিড সংক্রান্ত নিয়মের একটি অংশ এটি। অতিমারীকে তোয়াক্কা না করেই এখন বিশ্বের বিভিন্ন প্রান্তে ক্রীড়া ইভেন্ট সংঘটিত হচ্ছে। তবে খেলায় সুরক্ষার বিষয়টি মাথায় রেখে অনেক বিষয়ই পরিবর্তন করতে হয়েছে। কিছু নতুন নিয়ম সংযোজন হওয়াতেই অদ্ভুত ঘটনা প্রত্যক্ষ করছেন ক্রীড়াপ্রেমীরা।

আরো পড়ুন: বিজেপির পুজোয় ডোনার নৃত্য পরিবেশন, সৌরভের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে

আইসিসির তরফে কোভিড সংক্রান্ত একগুচ্ছ নতুন নিয়ম আনা হয়। অন ফিল্ড প্রটোকলের একটি হল কোনো রকম শারীরিক সংস্পর্শে আসা যাবে না। টুপি, তোয়ালে, সানগ্লাসের মত বস্তুও আগের মত আম্পায়ারের কাছে হাত চালাচালি করা যাবে না। এই নিয়মের জন্যই ক্রিকেটাররা তাদের টুপি, সানগ্লাস আম্পায়ারের কাছে আগের মত আর জমা রাখতে পারেন না। পরিবর্তে বোলাররা সতীর্থদের কাছে এই জিনিস জমা রাখেন ওভারের আগে।

গত মাসেই অস্ট্রেলীয় ক্যাপ্টেন ফিঞ্চ এবং ইংরেজ অধিনায়ক ইয়ন মর্গ্যানকে দ্বিপাক্ষিক সিরিজে দেখা যায় একসঙ্গে দুটো, কখনো তিনটে টুপি মাথায় চড়িয়েছেন। একইভাবে বুধবার আরসিবি ম্যাচে কেকেআর নেতা মর্গ্যানকে দেখা গিয়েছিল দুটো করে টুপি পরে থাকতে।

চলতি আইপিএল আয়োজিত হচ্ছে জৈব নিরাপদ পরিবেশে। একে অন্যের দ্বারা যাতে সংক্রমিত হয়ে পড়তে না পারেন, সেই জন্য একাধিক প্রোটোকল মেনে চলতে হচ্ছে আইপিএলের সঙ্গে যুক্ত প্রত্যেককে। ম্যাচের সময়েই সেলিব্রেশনের সঙ্গে কোনোরকম শারীরিক সংস্পর্শ ছাড়াই সেলিব্রেট করছেন ক্রিকেটাররা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2020 why cricketers are seen wearing two caps know reason