scorecardresearch

বড় খবর

JIO-তে ফ্রিতে IPL দেখিয়েই লাভ হবে হাজার হাজার কোটি! আম্বানির বুদ্ধি জানলে চমকে উঠবেন

আম্বানির ব্যবসায়িক স্ট্র্যাটেজি জানলে চোখ কপালে উঠবে

JIO-তে ফ্রিতে IPL দেখিয়েই লাভ হবে হাজার হাজার কোটি! আম্বানির বুদ্ধি জানলে চমকে উঠবেন

ফ্রিতে আইপিএল দেখাবে মুকেশ আম্বানির সংস্থা জিও। বাকি স্ট্রিমিং সংস্থাদের টেক্কা দিতে অভিনব ঘোষণা রিলায়েন্স কর্ণধারের। গত বছর ২.৭ বিলিয়ন মার্কিন ডলারে আইপিএল সম্প্রচারের মিডিয়া স্বত্ত্ব কিনে নিয়েছিল ভায়াকম-১৮, যাতে প্যারামাউন্ট গ্লোবাল এবং রিলায়েন্স সংস্থার সংযুক্তি রয়েছে। আইপিএলের মিডিয়া রাইটস কেনার বিষয়ে ভায়াকম টেক্কা দিয়েছিল ডিজনি প্লাস হটস্টার , সোনি গ্রুপের মত বহুজাতিক সংস্থাগুলিকে। অতীতে ডিজনি আইপিএলের মিডিয়া স্বত্ত্ব কিনেছিল। আইপিএল প্রেমীদের চোখ রাখতে হত ডিজনি প্লাস হটস্টার-এ। সাবসক্রিপশনের ভিত্তিতে খেলা ডিজিটাল প্ল্যাটফর্মে উপভোগ করতে পারতেন ক্রিকেটপ্রেমীরা।

তবে ভায়াকম অন্য পদ্ধতি নিতে চলেছে। ফ্রিতে লাইভ স্ট্রিমিং উপহার দিতে চলেছে ভায়াকম। এতে অনলাইন বিজ্ঞাপন থেকে আয়ের পরিমাণ বাড়বে বলে আশা সংস্থার। ভারতে গুগল এবং ফেসবুক এভাবেই ফ্রিতে স্ট্রিমিংয়ের মাধ্যমে বিলিয়ন বিলিয়ন ডলার উপার্জন করে চলেছে অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে। নেটফ্লিক্সের মত সাবস্ক্রাইব ভিত্তিক প্ল্যাটফর্মের তুলনায় যা অধিক লাভদায়ক।

ভায়াকম সূত্রের খবর, ৫৫০ মিলিয়ন দর্শক অনলাইনে আইপিএলে চোখ রাখবেন। এতে গোটা সংস্থার প্রযুক্তি, বিনোদন ব্র্যান্ডিং, অললাইন রিটেল ব্যবসা আরও আড়ে বহরে বাড়বে।

এ বছর আইপিএল শুরু হচ্ছে ৩১ মার্চ থেকে। আট সপ্তাহ ধরে চলবে টুর্নামেন্ট। ভায়াকম সংস্থার তরফে সমস্ত দর্শকদের যে কোনও ম্যাচ যে কোনও মুহূর্তে ফ্রিতে স্ট্রিম করা হবে। ইন্টারনেট কানেক্টিভিটি থাকলেই দর্শকরা টুর্নামেন্ট উপভোগ করতে পারবেন।

রিলায়েন্সের এই স্ট্র্যাটেজি এখন অনেকেরই জানা। অন্যান্য সংস্থার তুলনায় কম দামে ইন্টারনেট প্যাকেজ নিজেদের গ্রাহকদের সামনে ফেলে দেওয়া। তারপর নিজেদের ডিজিটাল প্ল্যাটফর্মে নিজেদের গ্রাহকদেরই একের পর এক সুবিধা! এতেই প্রতিদ্বন্দ্বী টেলিকম অপারেটররা ছিটকে যাচ্ছেন প্রতিযোগিতার আগেই। এই মুহূর্তে মার্কেট শেয়ারের হিসাবে দেশের সবথেকে বড় টেলিকম অপারেটর রিলায়েন্স জিও। গ্রাহক সংখ্যা হাফ বিলিয়ন। আইপিএলকে বলা হয় ক্রিকেটের ‘সুপার বোল’।

আইপিএলকে বিভিন্ন কোম্পানি পাখির চোখ করে নিজেদের গ্রাহক বাড়ানোর ক্ষেত্রে। অললাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি আইপিএলের মাধ্যমে সাবস্ক্রিপশনের সংখ্যা বাড়িয়ে নেয়। ডিজনি ভায়াকমের কাছে ডিজিটাল স্ট্রিমিং স্বত্ত্ব পাওয়ার লড়াইয়ে হেরে গেলেও টিভি রাইটস হস্তগত করেছে সোনিকে ছিটকে দিয়ে।

গত চুক্তিতে ডিজনি বিসিসিআইয়ের কাছ থেকে যে অর্থে ডিজিটাল রাইটস কিনেছিল, তাঁর প্রায় তিনগুন বেশি দর দিয়েছে এবার ভায়াকম। টিভি প্যাকেজ কিনতে ডিজনিকে প্রায় ৩ বিলিয়ন ডলার খসাতে হয়েছে। প্যারামাউন্ট, মিডিয়া ব্যারন রূপার্ট মারডখ এবং উদয়শঙ্করের সঙ্গে পার্টনারশিপে এবার ডিজিটাল মিডিয়া রাইটস মুকেশ আম্বানির সংস্থার কাছে।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Why mukesh ambani owned viacom 18 to live stream ipl 2023 free know the strategy