বড় খবর

শুরু হচ্ছে প্রো ভলিবল লিগ, কিন্তু কেন নেই কোনও বাংলার দল?

বাংলা থেকে কোনও দল থাকছে না এই টুর্নামেন্টে। পিভিএল-এর ছ’দলীয় প্রথম সংস্করণে কেন ব্রাত্য বাংলা? এই প্রশ্নের উত্তরই ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে দিলেন ভিএফআই-এর সিনিয়র সহ-সভাপতি রথীন রায়চৌধুরি।

Volleyball tournamnet Express photo Shashi Ghosh
সিনিয়র রাজ্য ভলিবল চ্যাম্পিয়নশিপে খেলার মুহূর্ত (ছবি শশী ঘোষ)

ভারতে ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন, হকি ও কাবাডির মতো খেলা দেখেছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক কর্পোরেট লিগ। এবার ভলিবলেও এলো আধুনিকীকরণ। গ্ল্যামারের স্রোতে গা ভাসাচ্ছে দেশের প্রাচীন এই খেলা। আগামী বছর ২ ফেব্রুয়ারি ভূমিষ্ঠ হতে চলেছে প্রো ভলিবল লিগ (পিভিএল)। ভলিবল ফেডারেশন অফ ইন্ডিয়া (ভিএফআই) ও বেসলাইন ভেনচার্স ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের যৌথ উদ্যোগে অভিষেক ঘটছে পিভিএল-এর।

অত্যন্ত দুর্ভাগ্যজনকভাবে, খোদ বাংলা থেকে কোনও দল থাকছে না এই টুর্নামেন্টে। পিভিএল-এর ছ’দলীয় প্রথম সংস্করণে কেন ব্রাত্য বাংলা? এই প্রশ্নের উত্তরই ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে দিলেন ভিএফআই-এর সিনিয়র সহ-সভাপতি রথীন রায় চৌধুরি।

মঙ্গলবার থেকে ওয়েস্ট বেঙ্গল ভলিবল অ্যাসোসিয়েশন (ডব্লিউবিভিএ) মাঠে শুরু হয়েছে সিনিয়র রাজ্য ভলিবল চ্যাম্পিয়নশিপ (মহিলা ও পুরুষ)। এই সংস্থারই সাধারণ সচিব পদে রয়েছেন রথীনবাবু। এদিন নিজের অফিসে বসে পিভিএল নিয়ে কথা বললেন তিনি।

গতকাল মুম্বইয়ে অনুষ্ঠিত পিভিএল-এর সাংবাদিক সম্মেলনে ছিলেন তিনি। জানালেন, ছ’টি কর্পোরেট সংস্থার ছ’টি দল খেলবে এই টুর্নামেন্টে। আহমেদাবাদ ডিফেন্ডার্স (বোনহোমি স্পোর্টস ইভেন্ট ম্যানেজমেন্ট লিমিটেড), কালিকট হিরোস (বেকন স্পোর্টস), চেন্নাই স্পার্টান্স (চেন্নাই স্পার্টান্স প্রাইভেট লিমিটেড), ইউ মুম্বা ভলি (ইউ স্পোর্টস), দ্য হায়দরাবাদ ব্ল্যাক হকস (অ্যাজাইল সিকিউরিটিস প্রাইভেট লিমিটেড) ও দ্য কোচি ব্লু স্পাইকার্স।

আরও পড়ুন: টি-টেন লিগ দেখল আফগান আগুন, ১৬ বলে ৭৪ করলেন মহম্মদ শাহজাদ

রথীনবাবু বলছেন, প্রতিটি দলই নিয়েছে কোনও না কোনও কর্পোরেট সংস্থা। এরপর নিলামের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক খেলোয়াড়দের বেছে নিয়ে দলগঠন করা হবে। কথা প্রসঙ্গে রথীনবাবু জানালেন, “দেখুন, বাংলা থেকে কোনও কর্পোরেট সংস্থাই প্রো ভলিবল লিগে আগ্রহ প্রকাশ করেনি। প্রথম বছর যদি এই টুর্নামেন্ট সফল হয়, তাহলে হয়তো তারা দ্বিতীয় বছর দল নেওয়ার কথা ভাববে। আমরা আমাদের সিনিয়র রাজ্য ভলিবল চ্যাম্পিয়নশিপের জন্যই কোনও স্পনসর পেলাম না, তো প্রো ভলিবল লিগে বাংলার কোনও সংস্থা এগিয়ে আসবে বলে আশাবাদীও নই।”

Volleyball tournamnet Express photo Shashi Ghosh
রথীন রায় চৌধুরি। ছবি: শশী ঘোষ

রথীনবাবু আরও জানালেন, ২-২২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পিভিএল। মোট ১৮ টি ম্যাচ হবে দু’টো গ্রুপ মিলিয়ে। একে অপরের সঙ্গে রাউন্ড-রবিন ফর্ম্যাটে খেলবে প্রতিটি দল। এখান থেকে ক্রসওয়াইজ ম্যাচ খেলে সেরা চার দল দু’লেগের সেমিফাইনালে মুখোমুখি হবে। এরপর ফাইনাল। ভারতের দু’টি শহরে অনুষ্ঠিত হবে পিভিএল। খেলা হবে কোচির রাজীব গান্ধী ইন্ডোর স্টেডিয়াম ও চেন্নাইয়ের জওহরলাল নেহেরু স্টেডিয়ামে। ছ’টি দলে ১২ জন করে খেলোয়াড় থাকবেন। দু’জন বিদেশি, একজন ভারতীয় আইকন প্লেয়ার, ও দু’জন অনূর্ধ্ব-২১ প্লেয়ার থাকবেন। এই টুর্নামেন্টের ব্র্যান্ড ‌অ্য়াম্বাসডর হয়েছেন পিভি সিন্ধু। দেশের অলিম্পিক রুপো জয়ী শাটলারকে বেছে নেওয়ার একটাই কারণ। সিন্ধুর বাবা পিভি রামান দেশের অর্জুন পদক জয়ী প্রাক্তন ভলিবল খেলোয়াড়। সিন্ধুর মা পি বিজয়াও ভলিবল খেলতেন বলেই জানিয়েছেন রথীনবাবু।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why pro volleyball league to kick off without a team from bengal

Next Story
বোর্ডকে বিস্ফোরক চিঠি মিতালির, তোপ দাগলেন ডায়না এডালজি ও কোচের বিরুদ্ধেMITALI RAJ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com