scorecardresearch

বড় খবর

উইন্ডিজের এক ইনিংসে ১২ জন ব্য়াট করল! ইতিহাসে এই প্রথম, কিন্তু কীভাবে?

জামাইকাতেই এক অনন্য় রেকর্ড করে ফেলল উইন্ডিজ। তারাই টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দল যারা এক ইনিংসে ১২ জনকে ব্য়াট করাল। এর আগে যা কখনও বাইশ গজে দেখা যায়নি।

Windies Become The First Team To Bat With 12 Players In An Innings In Test Cricket history
উইন্ডিজের এক ইনিংসে ১২ জন ব্য়াট করল! ইতিহাসে এই প্রথম, কিন্তু কীভাবে?

ভারতের বিরুদ্ধে অ্যান্টিগাতে ৩১৮ রানে হারার পর জামাইকাতে ২৫৭ রানে হারতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। দু’ম্য়াচের টেস্ট সিরিজে জেসন হোল্ডাররা হোয়াইটওয়াশ হয়েছেন বিরাট কোহলিদের হাতে। আর জামাইকাতেই এক অনন্য় রেকর্ড করে ফেলল উইন্ডিজ। তারাই টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দল যারা এক ইনিংসে ১২ জনকে ব্য়াট করাল। এর আগে যা কখনও বাইশ গজে দেখা যায়নি।

 

এবার আসা যাক কীভাবে বিষয়টা ঘটল। দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের শেষ ওভারে উইন্ডিজ ব্য়াটসম্য়ান ড্য়ারেন ব্র্য়াভো চোট পান। টিম ইন্ডিয়ার পেসার জসপ্রীত বুমরার বাউন্সারে হেলমেটে সজোরে ধাক্কা খান তিনি। বাকি ওভারটা তিনি খেলে দেন। এমনকী চতুর্থ দিনের সকালেও ফের ব্য়াট করতে নামেন। কিন্তু মাত্র তিন ওভার ব্য়াট করার পরেই কনকাশন জনিত লক্ষ্মণ দেখা যায় তাঁর। এরপর ব্র্য়াভো আহত ও অবসৃত হয়ে মাঠ ছাড়েন। ৪১ বলে ২৩ রান করেছিলেন তিনি। এরপর ব্র্য়াভোর পরিবর্তে ‘কনকাশন সাবস্টিটিউট’ হিসাবে ব্য়াট করতে নামে জেরমাইন ব্ল্য়াকউড।

আরও পড়ুন:  বুমরা এখন বিশ্বের তিন নম্বর বোলার, টেস্টে তাঁর উত্তরণে মোহিত শচীন

ঘটনাচক্রে জামাইকা টেস্টে ব্ল্য়াকউড কিন্তু উইন্ডিজ দলের অংশ ছিলেন না। কিন্তু আইসিসি-র নতুন নিয়মে ‘লাইক-ফর-লাইক’ নিয়মে তিনি পরিবর্ত হিসাবে আসেন। অস্ট্রেলিয়ার মার্কাস লাবুশানের পর টেস্টের ইতিহাসে দ্বিতীয় বদলি ক্রিকেটার হন।

চলতি বছরের জুলাইয়েই আইসিস তরফে নতুন  নিয়ম বলা হয়েছে কোনও ক্রিকেটার চোট পেয়ে মাঠ ছাড়লে তার পরিবর্তে আসা ক্রিকেটার ব্যাটিং বা বোলিং করতে পারবেন। এর আগে পরিবর্ত ক্রিকেটার শুধুই ফিল্ডিং করতে পারতেন। সাত নম্বরে নামা ব্ল্য়াকউড ৭২ বলে ৩২ রান করে বুমরার বলে ঋষভ পন্থের হাতে ক্য়াচ আউট হয়ে যান। ব্ল্য়াকউড-ব্র্য়াভো দু’জনেই ব্য়াট করায় উইন্ডিজ দলের হয়ে দ্বিতীয় ইনিংসে এক ডজন ক্রিকেটার ব্য়াট করে ফেললেন। তৈরি হলো ক্রিকেটের নতুন ইতিহাস। অন্য়দিকে শ্য়ানন গ্য়াব্রিয়েল প্রথম ব্য়াটসম্য়ান হিসাবে ১২ নম্বরে ব্য়াট করলেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Windies become the first team to bat with 12 players in an innings in test cricket history