বড় খবর

India vs West Indies: শামির স্বপ্নের বলে তোলপাড় ক্রিকেট দুনিয়া

অফস্টাম্প লাইনের বাইরে সিমে পড়ে চকিতে দুরন্ত গতিতে বাঁক নিয়ে হোপের ব্যাট আর প্যাডের মধ্যে দিয়ে গলে শামির ওই বল নিমেষে নাড়িয়ে দিয়েছিল তেকাঠি।

ম

বলা হচ্ছে, স্বপ্নের বল! বলা হচ্ছে, নতুন বলে শুরুর ওভারগুলোয় সম্ভবত এ পর্যন্ত চলতি বিশ্বকাপের সেরা বল! সেই বল নিয়েই তুমুল চর্চা এখন ক্রিকেটদুনিয়া জুড়ে, নিজের প্রথম স্পেলে যে বলে বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে ক্যারিবিয়ান ব্যাটসম্যান সাই হোপের স্টাম্প ছিটকে দিয়েছেন মহম্মদ শামি।

অফস্টাম্প লাইনের বাইরে সিমে পড়ে চকিতে দুরন্ত গতিতে বাঁক নিয়ে হোপের ব্যাট আর প্যাডের মধ্যে দিয়ে গলে শামির ওই বল নিমেষে নাড়িয়ে দিয়েছিল তেকাঠি। এই ধরণের বল রোজ দেখা যায় না বলেই এত আলোচনা। অনেকগুলো ফ্যাক্টর একসঙ্গে কাজ করতে হয় এই স্বপ্নের বলের নিখুঁত প্রয়োগে। প্রবল গতি তো থাকতেই হবে, সঙ্গে দরকার পারফেক্ট ‘সিম পজিশন’, যাতে বলটা ‘ল্যান্ড’ করে সিমের এবড়োখেবড়ো জায়গাটায়। যেখানে পড়লে বল বাঁক নেবেই চকিতে। ক্রিকেটের ভাষায় যাকে বলে ‘নিপ-ব্যাকার’, অর্থাৎ বাঁক নিয়ে ভিতরে অনেকটা ঢুকে আসা বল। দাঁড়িয়ে দেখা ছাড়া আর কিছুই করার থাকে না এসব ক্ষেত্রে ব্যাটসম্যানের। ঠিক যেমন অবস্থা গতকাল হয়েছিল সাই হোপের।

শামির ওই ‘আনপ্লেয়েবল’ বল ফিরিয়ে এনেছে ১৯৮৩-র বিশ্বকাপ ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের ঐতিহাসিক জয়ের স্মৃতি, যে ম্যাচে অবিকল একই ধরণের বলে বলবিন্দর সিং সান্ধু ছিটকে দিয়েছিলেন ক্যারিবিয়ান ওপেনার গর্ডন গ্রিনিজের স্টাম্প।

শামির ওই ডেলিভারির পর মুখে মুখে এখন নতুন স্লোগান, ‘সিম ইট লাইক শামি’!

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: World cup india west indies mohammed shami dream delivery nip backer

Next Story
ভাইরাল ভিডিও: লন্ডনের রাস্তায় অঞ্জলিকে নিয়ে ভিন্টেজ রাইডে শচীন, সঙ্গী ১১৯ বছরের পুরনো যানSachin Tendulkar drives 119-year-old car in London
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com