বড় খবর

রানার্স হলেও ভারতকে আইসিসি দিল কোটি কোটি টাকা, চ্যাম্পিয়ন হয়ে কিউয়িরা কত পেল

WTC final 2021, India vs New Zealand: দু-বছর ব্যাপী এই টেস্ট চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন এবং রানার্স হয়ে নিউজিল্যান্ড, ভারত জিতল কোটি কোটি টাকা।

রানার্স হলেও পকেট ভরছে কোহলিদের (আইসিসি টুইটার)

সাউদাম্পটনের রোজ বোলে ৮ উইকেটে ভারতকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়নের তকমা জিতল নিউজিল্যান্ড। আর জেতার পরেই কেন উইলিয়ামসনদের হাতে তুলে দেওয়া হল টেস্টের স্মারক। যা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের আগের জমানায় সেরা টেস্ট ক্রমতালিকায় দলের হাতে তুলে দেওয়া হত। আর সেই স্মারক ছাড়াও নিউজিল্যান্ড ফাইনালের বিজয়ী দল হিসেবে পেল ১.৬ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১১.৮৮ কোটি টাকা।

আর দু বছর ব্যাপী লম্বা টুর্নামেন্টের ফাইনালে উঠে পরাজিত হয়ে রানার্স দল হিসাবে টিম ইন্ডিয়া পাচ্ছে ৮ লক্ষ মার্কিন ডলার। যার পরিমাণ ভারতীয় মুদ্রায় প্রায় ৫.৯৪ কোটি টাকা।

তবে শুধু মাত্র ফাইনালিস্ট দুই দলকেই নয়, আর্থিক পুরস্কার দেওয়া হচ্ছে অংশগ্রহণকারী সমস্ত দলকেই। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকায় দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং পাকিস্তান।

আরো পড়ুন: দলে গণ ছাঁটাই হবে, হারের পরেই ক্ষিপ্ত কোহলি বিস্ফোরণ ঘটালেন প্রকাশ্যে

আইসিসির ঘোষণা অনুযায়ী, এই তিন দল পাচ্ছে যথাক্রমে ৪ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৩.৮ কোটি টাকা), ৩ লক্ষ ৫০ হাজার ডলার (২.৬২ কোটি টাকা) এবং ২ লক্ষ ডলার (১.৫ কোটি টাকা)। বাকি চার দল ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং বাংলাদেশকে দেওয়া হবে ১ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৭৫ লক্ষ টাকা) করে।

দু-বছর ব্যাপী লম্বা টেস্ট চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ স্কোরার অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে। ১৩ টেস্টে পাঁচটি সেঞ্চুরি এবং নটা হাফসেঞ্চুরি সমেত ৭২.৮২ গড়ে যিনি করেছেন ১৬৭৫ রান। ভারতের হয়ে এই টুর্নামেন্টে সেরা স্কোরার অজিঙ্কা রাহানে। তিনটে সেঞ্চুরি এবং ছয়টা হাফসেঞ্চুরি নিয়ে যিনি ৪২.৯২ গড়ে করেছেন ১১৫৯ রান। নিউজিল্যান্ডের হয়ে সেরা রান সংগ্রাহক কেন উইলিয়ামসন। ১০ টেস্টে ৬১.২০ গড়ে ক্যাপ্টেন কেন করেন ৯১৮ রান। এই চ্যাম্পিয়নশিপে দুটো শতরান এবং পাঁচটি অর্ধশতরান করেছেন তিনি।

বোলারদের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপে সেরা উইকেটশিকারি রবিচন্দ্রন অশ্বিন। ১৪ টেস্টে ২০.৩৩ গড়ে অশ্বিনের সংগ্রহে ৭১টি উইকেট। এর মধ্যে ইনিংসে পাঁচ উইকেট শিকার করেছেন চারবার। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অশ্বিন নিয়েছেন ৪ উইকেট। এর মধ্যে দ্বিতীয় ইনিংসে অশ্বিন ২ উইকেট দখল করে পেরিয়ে গিয়েছেন এই তালিকায় শীর্ষে থাকা প্যাট কামিন্সকে। ১৪ টেস্টে ২১.০২ গড়ে কামিন্স নিয়েছিলেন ৭০ উইকেট। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ উইকেটশিকারি টিম সাউদি। ১১ টেস্টে ২০.৮২ গড়ে তাঁর নামের পাশে ৫৬টি উইকেট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wtc final 2021 india vs new zealand how much prize money did india receive being runners up and new zealand being champion

Next Story
অহেতুক ঝুঁকি নিয়ে আউট পন্থ! তারকার খেলার ধরণ নিয়ে মুখ খুললেন কোহলি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com