scorecardresearch

বড় খবর

ক্রিকেটকে গুডবাই বললেন যুবরাজ

আর বাইশ গজে নামবেন না যুবরাজ সিং। ভারতের বিশ্বকাপ জয়ী স্টার ক্রিকেটার আলবিদা বললেন ক্রিকেটকে। সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করে দিলেন তিনি।

Yuvraj Singh announces retirement
ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ (ছবি-টুইটার/বিসিসিআই)
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন যুবরাজ সিং। আর বাইশ গজে নামবেন না তিনি। ভারতের বিশ্বকাপ জয়ী স্টার ক্রিকেটার আলবিদা বললেন ক্রিকেটকে। সোমবার মুম্বইতে সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করে দিলেন তিনি। গতকালই জানা গিয়েছিল যে, যুবরাজ সম্ভবত অবসরের সিদ্ধান্ত জানাতে চলেছেন। সেটাই সত্যি হল এদিন। ৩৭ বছরের যুবি ২০১৭-র ৩০ জুন শেষবার দেশের জার্সিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান-ডে খেলেছিলেন। তারপর থেকে আর দেশের জার্সিতে দেখা যায়নি তাঁকে।

২০০০ সালে নাইরোবিতে কেনিয়ার বিরুদ্ধে ভারতের জার্সিতে ওয়ান-ডে অভিষেক হয়েছিল যুবরাজের। আর তার তিন বছর পর তিনি মোহালিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে প্রথম ম্যাচ খেলেছিলেন। ২০০৭-এ স্কটল্যান্ডের বিরুদ্ধে ডারবানে ভারতের হয়ে প্রথম টি-২০ ম্যাচ খেলেছিলেন। দীর্ঘ ১৯ বছরের কেরিয়ারে ইতি টানলেন যুবি। ৪০টি টেস্ট ও ৩০৪টি ওয়ান-ডে ও ৫৮টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন পাঞ্জাব পুত্তর।

আরও পড়ুন: ২০১৯ বিশ্বকাপের পরেই ক্রিকেট ভবিষ্য়তের সিদ্ধান্ত জানাবেন যুবরাজ

বাইশ গজের ‘লাইভওয়্যার’ ছিলেন যুবি। তাঁর কথা বললেই চোখের সামনে ভেসে ওঠে ২০০৭ টি-২০ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডকে ছ’বলে ছ’ছক্কা হাঁকানোর সেই মুহূর্ত। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের প্রথম বিশ্বকাপে ভারতকে জেতানোর পিছনেই অবদান রাখেননি যুবি। ২০১১ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগরও ছিলেন যুবি।  ৩৬২ রান ও ১৫টি উইকেট নিয়ে সেবার টুর্নামেন্টের সেরা হয়েছিলেন তিনি।

 

বিশ্বকাপের পরেই যুবির ক্যান্সারের মতো মারণরোগ ধরা পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রে কেমোথেরাপির বৃত্ত সম্পূর্ণ করে ফের বাইশ গজে প্রত্যাবর্তন করেছিলেন তিনি। ২০১২-তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ফিরেছিলেন তিনি।যুবরাজ ২০১৭ সালে কেরিয়ারের সেরা ওয়ান-ডে ইনিংস খেলেছিলেন। কটকে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫০ রান এসেছিল তাঁর ব্যাট থেকে। ভারত জিতেছিল ১৫ রানে। যুবরাজের বায়োডেটায় রয়েছে আরও অনেক রেকর্ড। টি-২০ ক্রিকেটে দ্রুততম হাফ-সেঞ্চুরি করেন তিনি। ১২ বলে ৫০ এসেছিল তাঁর ব্যাট থেকে।

২০১৪ সালে যুবি আইপিএলে ১৪ কোটি টাকায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে সই করেছিলেন। তারপরের বছরেই যুবিকে ১৬ কোটি টাকায় দলে নিয়েছিল দিল্লি ক্যাপিটালস। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদ তাঁকে সাত কোটি টাকায় দলে নেয়।

গতবছর কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খারাপ পারফরম্য়ান্সের পর তাঁকে প্রীতি জিন্টার দল ছেঁটে ফেলেছিল। চলতি বছর যুবি মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলেন। এরপর আর তাঁকে মাঠে দেখা যায়নি। যুবির অবসরে নিঃসন্দেহে ভারতীয় ক্রিকেটে একটা অধ্যায়ের যবনিকা পতন হল।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Yuvraj singh anounces retirement