ভারতে থাকছে না আর দশ অঙ্কের ফোন নম্বর

১০ সংখ্যার নম্বরে দেশের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। সেই কারণেই মূলত নতুন নাম্বারিং সিস্টেমের কথা ভাবছে ট্রাই।

By: Kolkata  Updated: September 23, 2019, 05:36:45 PM

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) জানিয়েছে, ভারতবর্ষে মোবাইল ফোন নম্বরের স্কিম বদল করতে হবে। যার একটি রিপোর্ট পেশ করেছে সংস্থা। মোবাইল ফোন নম্বরের সংখ্যা দশ থেকে গিয়ে দাঁড়াবে এগারোতে।

কিন্তু কেন এই বদল করার প্রয়োজন হল? প্রথমত, যত দিন যাচ্ছে ফোন নম্বরের চাহিদা বেড়ে চলেছে। গ্রাহকদের ফোন নম্বর দেওয়া নেটওয়ার্ক পরিষেবা সংস্থার কাছে সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। ১০ সংখ্যার নম্বরে দেশের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। সেই কারণেই মূলত নতুন নাম্বারিং সিস্টেমের কথা ভাবছে ট্রাই। জানা যাচ্ছে, ১১ সংখ্যার ফোন নম্বর হলে নতুন অনেক অপশন হাতের সামনে আসবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: এটিএম থেকে টাকা তোলার আগে অবশ্যই এই ভিডিওটি দেখে নিন

বাড়তে চলেছে ফোন নম্বরের সংখ্যা

আরও পড়ুন: বাজারে নতুন গ্যাজেট, টুপি পরলেই মিটছে ‘টাক’ সমস্যা

বর্তমানে সাধারণত ফোন নম্বর দশ সংখ্যার হয়ে থাকে। সম্প্রতি ৯,৮ এবং ৭ সংখ্যা দিয়েও শুরু হয় ফোন নম্বর। যা দিয়ে ২১০ কোটি ফোন নম্বর তৈরি করা সম্ভব। কিন্তু ২০৫০ সালে এই চাহিদা গিয়ে পৌঁছাবে প্রায় ২৬০ কোটিতে। তখন সামাল দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছে ট্রাই। এর আগে দু’বার ফোন নম্বরের সংখ্যার পরিকাঠামো বদল করেছিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

11 digit mobile numbers may come soon what you need to know

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X