scorecardresearch

বড় খবর

এসির বিল নিয়ে চিন্তার দিন শেষ, মেনে চলুন এই নিয়মগুলি

এখানে ৫ টি সহজ টিপস রয়েছে যার মাধ্যমে আপনি অনায়াসেই কমাতে পারেন আপনার এসির ইলেকট্রিক বিল।

এখানে ৫ টি সহজ টিপস রয়েছে যার মাধ্যমে আপনি অনায়াসেই কমাতে পারেন আপনার এসির ইলেকট্রিক বিল।

এখন যেহেতু গ্রীষ্মকাল এসেছে, এটি আপনার রুমের এয়ার কন্ডিশনার সেট আপ করার আইডিয়াল সময়। ভারতের উত্তরাঞ্চল ইতিমধ্যেই দাবদাহে জ্বলছে, তেমনি দেশের অন্যান্য অংশেও জারী রয়েছে তীব্র গরম,। এই গরম থেকে বাঁচতে আমাদের ভরসা এয়ার কন্ডিশনার। কিন্তু সারারাত ও দিনে এসি চালু করা মানে মাস শেষে ইলেকট্রিক বিল দিতে ছ্যাঁকা খাওয়া।

যদিও আধুনিক এসি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে তারা পুরানো প্রজন্মের তুলনায় কম শক্তি খরচ করে, তবুও মাসিক বিদ্যুতের বিলের ক্ষেত্রে যদি আপনি ঠিকমত এয়ার কন্ডিশনার মেশিন ব্যবহার না করেন তাহলে বিদ্যুতের বিল বেশি আসতে বাধ্য। আপনি যদি বেশিরভাগ সময় এয়ার কন্ডিশনার ব্যবহার করার বিষয়ে উদ্বিগ্ন হন এই ভেবে যে এটি মাসের শেষে AC বিল আপনার পকেট ফাঁকা করবে তবে এই প্রতিবেদনে চোখ রাখুন, এখানে ৫ টি সহজ টিপস রয়েছে যার মাধ্যমে আপনি অনায়াসেই কমাতে পারেন আপনার এসির ইলেকট্রিক বিল।

সঠিক তাপমাত্রা নির্বাচন

আপনার কখনই সর্বনিম্ন তাপমাত্রায় এসি সেট করা উচিত নয়। লোকেরা প্রায়শই মনে করে যে ১৬ ডিগ্রিতে AC সেট করা আরও ভাল ঠান্ডা হাওয়া সরবরাহ করবে, বিষয়টি একদমই তা নয়। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (বিইই) অনুসারে, মানবদেহের জন্য আদর্শ তাপমাত্রা হল ২৪ ডিগ্রি এবং যে কোনও এসি এই ২৪ ডিগ্রি তাপমাত্রায় সেট করে রাখলে আপনার বিদ্যুৎ সাশ্রয় যেমন হবে তেমনই বিলের পরিমাণও কমবে।

ব্যবহার না করার সময় পাওয়ার বোতামটি বন্ধ করুন

এটি একটি এয়ার কন্ডিশনার বা অন্য কোনও যন্ত্রই হোক না কেন, মেশিনটি ব্যবহার না করলে আপনাকে সর্বদা পাওয়ার সুইচটি বন্ধ করতে হবে। বেশিরভাগ মানুষই রিমোট দিয়ে এসি বন্ধ করার পর পাওয়ার বাটন অফ করতে ভুলে যান। এটি করলে চলবে না। কারণ এইভাবে, কম্প্রেসার ‘অলস লোড’-এ সেট করা হলে প্রচুর বিদ্যুত নষ্ট হয় এবং এটি মাসিক বিলকে বাড়িয়ে দিতে পারে।

অতিরিক্ত ব্যবহার এড়াতে টাইমার ব্যবহার করতে হবে

সমস্ত এসিতেই এখন টাইমার অপশন রয়েছে। তাই সারা রাত মেশিন না চালিয়ে ফিচারটি ব্যবহার করাই ভালো। বিছানায় যাওয়ার আগে বা অন্য সময়ে ২-৩ ঘন্টার জন্য টাইমার সেট করা সর্বদা একটি ভাল। সুতরাং, আপনি যখন টাইমার সেট করেন, তখন একটি নির্দিষ্ট সময়ের পরে এসি বন্ধ হয়ে যায়। এটি এয়ার কন্ডিশনার অত্যধিক ব্যবহার কমাবে এবং একটি বিদ্যুতের বিলও কমাতে সাহায্য করবে।

নিয়মিত আপনার এসি সার্ভিস করুন

সমস্ত যন্ত্রের সার্ভিসিং প্রয়োজন এবং তাই এয়ার কন্ডিশনারের ক্ষেত্রে ও সেটা জরুরী। যদিও বেশিরভাগ সংস্থা দাবি করেন যে তাদের এসির জন্য প্রায়শই সার্ভিসিং প্রয়োজন হয় না, এটি সম্পূর্ণ ঠিক নয়। ভারতে আপনার এসি সার্ভিসিং করা সবসময়ই একটি ভালো ধারণা কারণ সেগুলি সারা বছর ভারতে ব্যবহার করা হয় না। সুতরাং, ধুলো বা অন্যান্য ক্ষতিকারক বস্তু মেশিনের ক্ষতি করতে পারে এমন একটি সম্ভাবনা থেকে যায়। সুতরাং, গ্রীষ্মের আগে এয়ার কন্ডিশনার সার্ভিসিং সর্বদা ভাল অপশন।

প্রতিটি দরজা এবং জানালা লক করা নিশ্চিত করুন

আপনি এয়ার কন্ডিশনার চালু করার আগে, ঘরের প্রতিটি দরজা জানলা সঠিকভাবে বন্ধ করুন। এটি ঘরটিকে দ্রুত এবং দীর্ঘ সময়ের জন্য ঠান্ডা করতে সাহায্য করবে এবং মাসের শেষে আপনার বিদ্যুৎ বিলও বাঁচাতে সাহায্য করবে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: 5 quick tips to cut down on your ac electricity bill this summer