scorecardresearch

বড় খবর

স্মার্ট ফোন গরম হয়ে যাচ্ছে? মেনে চলুন এই নিয়মগুলি

প্রায় সকলেই জানেন ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোনের ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে।

ফোন যাতে গরম না হয় সেদিকে নজর রাখা বিশেষ ভাবে দরকার।

আপনার স্মার্ট ফোন যদি গরম হয়ে যায় তার কিছু নির্দিষ্ট কারণ থাকে। আসলে আমরা অনেকেই বলি স্মার্টফোনে বেশি কথা বললে গরম হয়। আবার অনেকের ধারণা বেশি Apps ইনষ্টল থাকলে ফোন গরম হওয়ার সম্ভাবনা থাকে। আসলে কি তাই? নানান লোকে নানান ব্যাখ্যা দিয়ে থাকেন ফোন গরম হওয়ার পিছনে। আবার কেউ কেউ বলেন, একটানা বেশিক্ষণ ফোন ব্যবহার করার জন্য গরম হয়। অনেকের ধারণা বেশিক্ষণ ফোন চার্জ দেওয়ার জন্য গরম হয়। অনেক সময় অতিরিক্ত গেমস খেলার জন্য ফোন গরম হইয়ে থাকে

আপনারা জানেন প্রতিটি ইলেকট্রিক্স গেজেটই গরম হয়। তারপরও অতিরিক্ত গরম আবার বিপদের কারণ। তাই আমাদের স্মার্টফোন যাতে অতিরিক্ত গরম না হয় সেই জন্যই বেশ কয়েকটি বিষয় আমাদের মাথায় রাখতে হবে।

ফোন সম্পূর্ণ চার্জ করবেন না-

আপনার স্মার্টফোন কখনই ১০০ শতাংশ চার্জ করবেন না। একই সঙ্গে কখনই ফোনের ব্যাটারি ২০ শতাংশের নীচে নামতে দেবেন না। অতিরিক্ত চার্জ অথবা ডিসচার্জ হলে ফোনের ব্যাটারিতে সমস্যা হতে পারে, যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ।

 ফোনে কভার ব্যবহার এড়িয়ে চলুন-

অনেকেই তাদের স্মার্ট ফোনে কভার ব্যবহার করে থাকেন। এই কভার ব্যবহারের ফলে ফোন গরম হওয়ার সম্ভাবনা বেড়ে যায় বহু গুনে। তাই কভার ব্যবহার এডিয়ে চলুন। ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোন থেকে অবিলম্বে কভার খুলে ফেলুন। ফোন ঠাণ্ডা হলে তবেই আবার কভার ব্যবহার করুন।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন

ফোনের ব্যাকগ্রাউন্ডে এমন অনেক অ্যাপ চলতে থাকে যা আমাদের প্রয়োজন হয় না। এই সব অ্যাপ প্রসেসর ও ব্যাটারি নষ্ট করতে থাকে। ফলে ফোন গরম হতে শুরু করে। তাই প্রয়োজনীয় সব অ্যাপ নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলিট করুন।

ফোন সেটিংস-এ নজর রাখুন-

ফোনের ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখুন। সেই সঙ্গে পাওয়ার সেভিং মোড অন রাখুন। এতে আপনার ফোনের ব্যাটারির ওপর চাপ কম পড়বে ফলে ফোন সহজে গ্রম হবে না।

আসল চার্জর ও কেবল ব্যবহার করুন

ফোন কেনার সময় কোম্পানির তরফ থেকে যে চার্জর দেওয়া হয় তা খারাপ হলে অনেকেই কম দামের নকল চার্জর ব্যবহার শুরু করে। এই ধরনের নকল চার্জর ব্যবহার করলে ফোনের ব্যাটারি খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে গরম হতে শুরু করে স্মার্টফোন। তাই ফোনের চার্জর খারাপ হলে আসল চার্জর কিনুন।

এর পাশাপাশি আপনাকে খেয়াল রাখতে হবে চার্জ করা কালীন সুয়ে আপনার স্মার্টফোনে সরাসরি সুর্যালোক যাতে না পড়ে পাশাপাশি আপনার স্মার্ট ফোনকে বেশি সময় সুর্যের তাপে রাখবেন না। প্রয়োজনে ফোন ঠান্ডা রাখার জন্য কুলিং ফ্যান কেনার কথা বিবেচনা করতে পারেন। এখন এটি বিভিন্ন ডিজাইনে ইতিমধ্যেই বাজারে উপলব্ধ।

প্রায় সকলেই জানেন ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোনের ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে। অনেক সময় ফোনের ব্যাটারি গরম না হলেও কমিউনিকেশন ইউনিট ও ক্যামেরা ইউনিট গরম হয়ে যায়। আর একবার ফোন গরম হতে শুরু করলে ধীরে ধীরে তা স্লো হতে থাকে। ফোনে অতিরিক্ত অ্যাপ ডাউনলোড করার জন্যও এই সমস্যা দেখা গিতে পারে। তাই ফোন যাতে গরম না হয় সেদিকে নজর রাখা বিশেষ ভাবে দরকার।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: 5 tips and tricks to keep your phone from overheating