scorecardresearch

বড় খবর

আগামী দিনে কী কী ফিচার আসছে হোয়াটসঅ্যাপে? জেনে নিন

অ্যাপের মধ্যেই ব্রাউজ করার সুবিধে, আপনি কখন শেষ অনলাইন হয়েছিলেন তা গুটি কয়েক বন্ধু দেখতে পাবে।

হোয়াটসঅ্যাপ এখনও কিছু নতুন ফিচার নিয়ে কাজ করছে যা ভবিষ্যতের আপডেটের সঙ্গে আসবে। যেমন, অনেক ডিভাইসে একসঙ্গে অ্যাকাউন্ট খোলার সুবিধা, অ্যাকাউন্টের QR কোড, নির্দিষ্ট সময়ের পর পাঠানো মেসেজ মুছে যাবে, অ্যাপের মধ্যেই ব্রাউজ করার সুবিধে, আপনি কখন শেষ অনলাইন হয়েছিলেন তা গুটি কয়েক বন্ধু দেখতে পাবে।

হোয়াটসঅ্যাপের অন্দরমহল কে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিয়ে এসেছে ফেসবুক। ইতিমধ্যে, একটি ভিডিও কলে ৪ এর বেশি সদস্য থেকে শুরু করে ফরওয়ার্ড মেসেজের মত বেশ কিছু নতুন ফিচার চলে এসেছে হোয়াটসঅ্যাপে। এরপরে হোয়াটসঅ্যাপ আনতে চলেছে সবচেয়ে প্রত্যাশিত একটি ফিচার যা হল ‘মাল্টি ডিভাইস সাপোর্ট’, যেটা আমরা টেলিগ্রামে দেখতে পাই।

এখনো পর্যন্ত হোআটসঅ্যাপ একটি ডিভাইস ব্যবহার করা যায় যদি না আপনি whatsapp.web ব্যবহার করেন। হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস সাপোর্ট ইউজারদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বিভিন্ন ডিভাইসে সাইন আপ করার অনুমতি দেবে। যেমন দুটো স্মার্টফোন বা একটা স্মার্ট ফোন একটা ট্যাবলেট ইত্যাদি। এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপ একটিমাত্র ডিভাইসে সাইনআপ করার অনুমতি দেয়।

হোয়াটসঅ্যাপ ওয়েব আপনার ফোনের এক্সটেনশন হিসাবে কাজ করে এবং আপনাকে ডেস্কটপে আপনার বার্তা এবং চ্যাটগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয়। তবে, আপনি কেবল তখনই এটি ব্যবহার করতে পারবেন যখন আপনার ফোনটি চলমান থাকবে এবং ইন্টারনেটে সংযুক্ত থাকে। WABetaInfo অনুসারে, মেসেজিং প্ল্যাটফর্মটি ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (ইউডাব্লুপি) তৈরি করছে যা আগামীদিনে ফোন বন্ধ থাকা অবস্থায়ও কাজ করবে।

হোয়াটসঅ্যাপের কাছে বর্তমানে নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রেরিত বার্তাগুলি মুছে ফেলার বিকল্প রয়েছে। মেসেজিং পরিষেবাটি ‘নিখোঁজ হওয়া বার্তাগুলি’ স্বয়ংক্রিয়ভাবে মোছার অনুমতি দেবে। ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা তাদের বার্তাগুলির জন্য একটি সময় ফ্রেম সেট করতে সক্ষম হবেন।

প্ল্যাটফর্মে ভুয়ো খবরের ঝুঁকি কমাতে হোয়াটসঅ্যাপ একাধিক পদক্ষেপ গ্রহণ করছে। ফেসবুকের মালিকানাধীন পরিষেবাটি এমন একটি ফিচার নিয়ে কাজ করছে যা ব্যবহারকারীরা প্ল্যাটফর্মের মাধ্যমে প্রেরিত ছবি ও বার্তার সত্যতা যাচাই করতে পারবেন।

হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা সংস্করণটি অ্যাপ্লিকেশন ব্রাউজিংয়ের ফিচার নিয়ে আসছে। যেখানে অ্যাপ্লিকেশনের মধ্যেই ওয়েব পেজ খুলবে। WABetaInfo এর মতে, নিরাপদ পেজগুলি সনাক্ত করতে ইন-অ্যাপ ব্রাউজার ফিচারটি তৈরি করা হচ্ছে। শীঘ্রই চালু হবে। হোয়াটসঅ্যাপ এখনও নির্দিষ্ট সময়সীমা প্রকাশ করতে পারেনি।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: 5 upcoming whatsapp features that have us excited