বড় খবর

ছটি নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে, জেনে নিন কী কী?

আগামীদিনে ইউজারদের নজর কাড়তে নতুন বেশ কটি ফিচার আসতে চলেছে হোয়াটসঅ্যাপের অন্দরমহলে।

হোয়াটসঅ্য়াপ সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ। গোটা বিশ্বে এখন প্রায় ২ বিলিয়ন মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। ফেসবুক অধীনস্ত এই অ্যাপ প্রতি সপ্তাহে বা প্রতি মাসে ইউজারদের নতুন অনুভুতি দিতে নতুন নতুন ফিচার নিয়ে আসছে। সম্প্রতি যেমন ডার্ক মোড, ফরওয়ার্ডেড মেসেজ এসেছে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ নতুন বেশ কিছু ফিচার নিয়ে কাজ করছে। আগামীদিনে ইউজারদের নজর কাড়তে নতুন বেশ কটি ফিচার আসতে চলেছে হোয়াটসঅ্যাপের অন্দরমহলে।

হোয়াটসঅ্যাপ কল লিমিট

COVID-19 লকডাউনের সময় মানুষ বাড়িতে থাকার কারণে, প্রায়শই গ্রুপ ভিডিও কল ব্যবহার করে। হোয়াটসঅ্যাপ বর্তমানে কেবল চার জনকে একটি গ্রুপ কলের অংশ নিতে দেয় এবং তাই মানুষ অন্য ভিডিও কলিং প্ল্যাটফর্মে স্থানান্তরিত হয়েছে। কাজেই ফেসবুক মালিকানাধীন পরিষেবাটি এই কলের সীমা বাড়ানোর পরিকল্পনা করছে। WABetaInfo-এর একটি প্রতিবেদন অনুসারে, অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ একটি গ্রুপ অডিও বা ভিডিও কলে তার সর্বাধিক সংখ্যক অংশগ্রহণকারী থাকবে, সে বিষয়ে প্রস্তুতি নিচ্ছে।

মাল্টিপেল ডিভাইস সাপোর্ট

বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একবারে একটি ডিভাইসে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। আপনি অন্য ডিভাইসে লগইন করার সঙ্গে সঙ্গে প্রথমটি স্বয়ংক্রিয়ভাবে লগ আউট হয়ে যায়। ম্যাসেজিং প্ল্যাটফর্মটি এখন এমন একটি ফিচার নিয়ে কাজ করছে যা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের জন্য একাধিক ডিভাইসে সাপোর্ট করবে। মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারটি তাদের জন্য কার্যকর হবে যারা একাধিক ফোন ব্যবহার করেন বা তাদের হোয়াইটসঅ্যাপ অ্যাকাউন্টটি তাদের নিজস্ব ডিভাইসগুলিতে ব্যবহার করতে চান।

ফোন ছাড়া হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করা

হোয়াটসঅ্যাপ ওয়েব আপনার ফোনের এক্সটেনশন হিসাবে কাজ করে এবং আপনাকে ডেস্কটপে আপনার বার্তা এবং চ্যাটগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয়। তবে, আপনি কেবল তখনই এটি ব্যবহার করতে পারবেন যখন আপনার ফোনটি চলমান থাকবে এবং ইন্টারনেটে সংযুক্ত থাকে। WABetaInfo অনুসারে, মেসেজিং প্ল্যাটফর্মটি ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (ইউডাব্লুপি) তৈরি করছে যা আগামীদিনে ফোন বন্ধ থাকা অবস্থায়ও কাজ করবে।

ডিস অ্যাপেয়ারিং মেসেজ

হোয়াটসঅ্যাপের কাছে বর্তমানে নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রেরিত বার্তাগুলি মুছে ফেলার বিকল্প রয়েছে। মেসেজিং পরিষেবাটি ‘নিখোঁজ হওয়া বার্তাগুলি’ স্বয়ংক্রিয়ভাবে মোছার অনুমতি দেবে। ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা তাদের বার্তাগুলির জন্য একটি সময় ফ্রেম সেট করতে সক্ষম হবেন।

সার্চ ইমেজ

প্ল্যাটফর্মে ভুয়ো খবরের ঝুঁকি কমাতে হোয়াটসঅ্যাপ একাধিক পদক্ষেপ গ্রহণ করছে। ফেসবুকের মালিকানাধীন পরিষেবাটি এমন একটি ফিচার নিয়ে কাজ করছে যা ব্যবহারকারীরা প্ল্যাটফর্মের মাধ্যমে প্রেরিত ছবি ও বার্তার সত্যতা যাচাই করতে পারবেন।

ইন-অ্যাপ ব্রাউজিং

হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা সংস্করণটি অ্যাপ্লিকেশন ব্রাউজিংয়ের ফিচার নিয়ে আসছে। যেখানে অ্যাপ্লিকেশনের মধ্যেই ওয়েব পেজ খুলবে। WABetaInfo এর মতে, নিরাপদ পেজগুলি সনাক্ত করতে ইন-অ্যাপ ব্রাউজার ফিচারটি তৈরি করা হচ্ছে। শীঘ্রই চালু হবে। হোয়াটসঅ্যাপ এখনও নির্দিষ্ট সময়সীমা প্রকাশ করতে পারেনি।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 6 upcoming whatsapp features that have us excited

Next Story
লকডাউন শিথিল হলেও, স্মার্টফোন ডেলিভারি করা যাবে না
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com