বড় খবর

পৃথিবীতে বিক্রি হচ্ছে চাঁদের টুকরো, দাম শুনলে আঁতকে উঠবেন

বিজ্ঞানীরা নিশ্চিত হতে পারেন যেটি চাঁদের পাথর কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো স্পেস মিশনে মহাকাশযানে চাঁদ থেকে নিয়ে আসা পাথরের সঙ্গে এই পাথরের নমুনা তুলনা করা হয়েছিল।

ডান দিকে প্রতীকী ছবি

গাঁটের কড়ি খরচ করলে হাতে পাবেন চাঁদের টুকরো। হাতের মুঠোয় চাঁদ, অনুভূতিটা অন্যরকম তো বটেই। কিন্তু এর জন্য আপনাকে খরচ করতে হবে, ভারতীয় মুদ্রা অনুযায়ী, ২২ কোটি ৪২ লক্ষ ৮৮ হাজার টাকা। বৃহস্পতিবার এটি নিলামে ওঠে।

ক্সিস্টির বিজ্ঞান ও প্রাকৃতিক ইতিহাসের প্রধান জেমস হিসলাপ বলেন, আপনার হাতে থাকা এমনকি টুকু যার অভিজ্ঞতা আপনি কোনদিনও ভুলতে পারবেন না। চাঁদের ওই চক্রটির ওজন ১৩.৫ কেজি। জানা গিয়েছে, ধূমকেতুর সঙ্গে সংঘর্ষ লাগার কারণে এই টুকরো সৃষ্টি হয়। পরবর্তীকালে টুকরোটি পৃথিবীতে এসে পড়ে। প্রথমে সাহারায় এসে পড়েছিল চাঁদের এই টুকরোটি। প্রথম কোন এক অচেনা ব্যক্তি এটি খুঁজে পায়। এটি প্রথম কোনো ঘটনা নয়, সাহারায় এর আগেও এরকম অনেক ঘটনা ঘটেছে।

চাঁদের টুকরো

পৃথিবীতে পাওয়া একটি চাঁদের পঞ্চম বৃহত্তম টুকরো। পৃথিবীতে এখনও অবধি মাত্র ৬৫০ কেজি পাথর রয়েছে। হিসলপ বলেন, চাঁদের টুকরোটি ফুটবলের আকারের। এটি বিরল দেখতে। তিনি আরো বলেন বিজ্ঞানীরা নিশ্চিত হতে পারেন যেটি চাঁদের পাথর কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো স্পেস মিশনে মহাকাশযানে চাঁদ থেকে নিয়ে আসা পাথরের সঙ্গে এই পাথরের নমুনা তুলনা করা হয়েছিল।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A piece of moon that fell on earth put on sale at 2 49 million

Next Story
আপনি না চাইলেও স্মার্টফোনে ইনস্টল হয়ে যাবে আরোগ্য সেতু অ্যাপ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com