বড় খবর

নতুন ফিচারে নিরাপত্তার অভাব, কোভিড-১৯ সংক্রান্ত গ্রাহকদের তথ্য ফাঁস ইন্টারনেটে

সিকিউরিটি ল্যাপস দেখা দিয়েছে। অর্থাত্্ জনসাধারণের নথিভুক্ত করা ডেটা ফাঁস হয়ে যাচ্ছে ইন্টারনেটে।

Reliance Jio’s coronavirus

করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর ভাবনা চিন্তায় মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও নিয়ে এসেছে নতুন ফিচার। সেখানে আপনি নিজেই যাচাই করতে পারবেন আপনি করোনা ভাইরাসে আক্রান্ত কি না! কিন্তু বর্তমানে ঘটনাক্রমে সেখানে সিকিউরিটি ল্যাপস দেখা দিয়েছে। অর্থাত্্ জনসাধারণের নথিভুক্ত করা ডেটা ফাঁস হয়ে যাচ্ছে ইন্টারনেটে। টেক চার্চে প্রকাশিত প্রতিবেদন অনুসারে এরজন্য কোনো পাসওয়ার্ডের প্রয়োজন হচ্ছে না।

করোনা ভাইরাসের দাপট শুরু হওয়ার পর থেকে সরকারি এবং বেসরকারি একাধিক সংস্থা বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। যেখানে ব্যবহারকারীরা বুঝতে পারবে কোভিড-১৯ এর প্রভাব কতটা, এছাড়া বিপদ ঠিক কতটা দূরে সে সম্পর্কেও জানতে পারবে। এই ফিচার আনার জন্য জিও মাইক্রোসফট এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। অ্যান্ড্রয়েড ও আইওএস এই দুই অপারেটিং সিস্টেমে মাই জিও অ্যাপে এই টুলটি পাওয়া যাবে।

সুরক্ষা গবেষক অনুরাগ সেন জানিয়েছেন, ১৭ এপ্রিল থেকে তার কাছে এসে পৌঁছেছে সখানে বেশ কিছু ডেটা রয়েছে যার মধ্যে রয়েছে ইজারদের তথ্য।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A security lapse in reliance jios coronavirus symptoms checker exposed user data report

Next Story
লকডাউনের মাঝে লঞ্চ Mi Note 10 Lite,
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com