বড় খবর

Co-Win পোর্টালে নাম নথিভুক্ত করতে আধার নম্বর বাধ্যতামূলক নয়, জানাল স্বাস্থ্যমন্ত্রক

মন্ত্রীর দাবি, ১ ফেব্রুয়ারি পর্যন্ত ৯০ হাজার মানুষ এই পোর্টালে নাম নথিভুক্ত করেছেন।

করোনা টিকা নেওয়ার জন্য Co-Win পোর্টালে নাম নথিভুক্ত করতে আর আধার নম্বর বাধ্যতামূলক নয়। লোকসভায় একথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। লোকসভায় এই পোর্টাল ও অ্যাপ নিয়ে বেশ কিছু প্রশ্নের উত্তর দেয় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। প্রশ্নের উত্তরে তিনি লিখিত ভাবে জানিয়েছেন, “Co-Win পোর্টালে নাম তোলার জন্য আধার নম্বর বাধ্যতামূলক নয়। থাকতেই হবে এমনটা নয়।” মন্ত্রীর দাবি, ১ ফেব্রুয়ারি পর্যন্ত ৯০ হাজার মানুষ এই পোর্টালে নাম নথিভুক্ত করেছেন।

গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে গণ টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে ভারতে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী-সহ করোনা যোদ্ধাদের টিকাকরণ হয়েছে। এই কর্মসূচিতে নাম নথিভুক্ত করার জন্য Co-Win পোর্টাল টালু করেছে সরকার। অ্যাপের মাধ্যমেও নাম তোলা যাবে। গোটা প্রক্রিয়া রাষ্ট্রসংঘের উন্নয়নমূলক কর্মসূচির সমর্থন পেয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী। কিন্তু অনেকেই আরোগ্য সেতুর মতো এই অ্যাপটি নিয়েও সুরক্ষার প্রশ্ন তুলেছেন। তার উত্তরে মন্ত্রী আশ্বস্ত করে জানিয়েছেন, “Co-Win পোর্টালে নাম নথিভুক্ত করার পর সবার তথ্য় সুরক্ষিত থাকবে।”

এদিকে, এখনও পর্যন্ত ১৫টি দেশকে টিকা সরবরাহ করেছে ভারত। শনিবার এই দাবি করেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। তিনি বলেছেন, “আরও ২৫টা দেশ টিকা প্রাপ্তির জন্য নাম লিখিয়েছেন। তিন ধরনের দেশ ভারতের কাছে ভ্যাকসিনের জন্য মুখাপেক্ষী। গরিব, আর্থিক ভাবে পিছিয়ে আর যাঁরা সরাসরি টিকা প্রস্তুতকারী সংস্থার সঙ্গে আলোচনা করছেন।” এভাবেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব বড় অবদান রাখছে ভারত। এমন মন্তব্য করেন এস জয়শংকর।

Web Title: Aadhaar not mandatory for registration on co win portalsays union mos health choubey

Next Story
কৃষক আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রীকে ‘অপমান’! ১০০’র বেশি টুইটার হ্যান্ডেল সাসপেন্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com