বড় খবর

জেনে নিন কীভাবে প্যানের সঙ্গে আধারের লিংক করবেন সহজ উপায়ে

আপনি যদি নিজের আধার নম্বর আপনার প্যানের সঙ্গে লিঙ্ক করেছেন, কিন্তু প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা সে সম্পর্কে নিশ্চিত না থাকলে…

aadhaar pan, আধার প্যান
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ফের বর্ধিত হল আধার প্যান লিঙ্কের সময় সীমা। নতুন নির্দেশিকা অনুযায়ী নতুন বছরের ৩১ মার্চ পর্যন্ত আধার ও প্যান কার্ড লিংক করানো যাবে। ৩১ ডিসেম্বরের আগেই ফের সময়সীমা বাড়ানোর তারিখ ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস-এর (সিবিডিটি) তরফে।

সুপ্রিম কোর্টের নির্দেশে আয়কর ফাইল রিটার্নের ক্ষেত্রে আধার নম্বর এবং এই সংযুক্তিকরণ বাধ্যতামূলক। আয়কর আইনের ১৩৯এএ ধারা অনুযায়ী, নির্ধারিত দিনের মধ্যে আধার ও প্যান সংযোগ না করলে আপনার প্যান কার্ডটি মূল্যহীন হিসেবেই গণ্য করা হবে। এই নিয়ে মোট আটবার প্যান ও আধার লিংকের সময়সীমা বৃদ্ধি করা হল।

আরও পড়ুন: সুপ্রিম কোর্ট কি সত্যিই আঞ্চলিক ভিত্তিতে ভাগ হতে পারে?

২০১৭ সালে করদাতাদের জন্য এবং আইটি ফাইল রিটার্নের জন্য প্যান কার্ডের সঙ্গে আধার যোগ করার কথা ঘোষণা করেছিল কর বিভাগ। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে মেয়াদ বাড়ানো হয়েছিল। আধারকে বাধ্যতামূলক করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়। বায়োমেট্রিক সিস্টেমকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে মামলার এখনও চূড়ান্ত ফয়সালা হয়নি। তবে আয়কর ফাইল রিটার্নের ক্ষেত্রে আধার কার্ড অথবা আধার নম্বর থাকা বাধ্যতামূলক।

আনলাইনে আদার ও প্যান কার্ড সংযোগ করতে পারেন যেকোনও মানুষ। আয়কর দফতরের ওয়েবসাইটে গিয়ে এই সংযোগ করা সম্ভব।

Linking Aadhaar to PAN card online

কীভাবে আধার এবং প্যান কার্ড সংযুক্ত করবেন?

অনলাইনে আপনাকে e-filing ওয়েবসাইটে (www.incometaxindiaefiling.gov.in) যেতে হবে। সেখানে ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করতে হবে।

আপনার অ্যাকাউন্ট না থাকলে রেজিস্ট্রেশন করতে হবে।

লগ ইন করলে একটি পেজ খুলবে। তারপরে নীল স্ট্রিপের প্রোফাইল বেছে নিতে হবে।

সেখানেই পাওয়া যাবে আধার কার্ড লিংকের অপশন। সেটিকে সিলেক্ট করে আধার নম্বর ও ক্যাপচা কোড দিয়ে আধার লিংক অপশনে ক্লিক করতে হবে।

Linking Aadhaar to PAN card via SMS

তবে অনলাইন ছাড়াও সংযুক্তিকরণ সম্ভব। মোবাইলের মাধ্যমেও প্যান কার্ড ও আধার কার্ড লিংক করতে পারেন। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, 567678 অথবা 56161 নম্বরে এসএমএস করে আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যেতে পারে।

UIDPAN<১২ অংকের আধার নম্বর> <১০ অংকের প্যান নম্বর>

এই ভাবে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ করতে হবে ওপরের যেকোনো একটি নম্বরে।

How to check if your Aadhaar is linked to your PAN already?

আপনি যদি নিজের আধার নম্বর আপনার প্যানের সঙ্গে লিঙ্ক করেছেন, কিন্তু প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা সে সম্পর্কে নিশ্চিত না থাকলে আপনি আয়কর বিভাগের ওয়েবসাইটে যান এবং লিঙ্ক আধার অপশনে ক্লিক করে দেখতে পারেন। এটি ক্লিক করার পরে আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে যেখানে লিঙ্কের স্ট্যাটাস যাচাই করতে আপনাকে আপনার প্যান এবং আধার নম্বর নথিভুক্ত করতে হবে। যদি আপনার আধার নম্বরটি প্যানের সঙ্গে লিঙ্ক করা থাকে তবে আপনাকে নিশ্চিত বার্তা দেওয়া হবে, এবং আপনার আধার নম্বরটির শেষ চারটি সংখ্যা দেখানো হবে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aadhaar pan linking how to link aadhaar pan check status before dec 31

Next Story
জেনে নিন ২০২০ সালের সূর্যগ্রহণের তারিখ ও সময়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com