বড় খবর

‘আরোগ্য সেতু’তে এখন কোভিড পজেটিভের সম্ভাবনার কথা জানা যাবে, জেনে নিন কীভাবে

নতুন আপডেটের সঙ্গে জানা যাবে দৈনিক কারা কারা সেলফ অ্যাসেসমেন্ট টেস্ট করছে। লো রিস্ক ও হাই রিস্কের মত ফিচার এসেছে আরোগ্য সেতু অ্যাপে।

বাইরে বেরোচ্ছেন? বিপদ থেকে কতটা দূরে আপনি? এই সমস্তটাই জানাতে পারবেন আরোগ্য সেতু অ্যাপ। করোনা পরিস্থিতিতে জারি করা হয়েছে লকডাউন। কিন্তু, কাহাতুক আর ঘরবন্দি হয়ে থাকা যায়। খাবার থেকে শুরু করে অত্যাবশ্যকীয় পণ্য বা প্রয়োজনের খাতিরে অনেক সময় অনেককেই বেরোতে হচ্ছে। এদিকে করোনা রীতিমত যে শহরের জনজীবনকে গ্রাস করেছে তা বলার অপেক্ষা রাখে না।

উপসর্গ দেখে বোঝা মুশকিল আপনার সামনে দাঁড়িয়ে থাকা মানুষটি কোভিড -১৯ পজিটিভে আক্রান্ত কিনা। তাই কেন্দ্রীয় সরকার একটি মোবাইল অ্যাপ চালু করেছে। যার নাম আরোগ্য সেতু। এই অ্যাপ এর মূল কাজ কোভিড ১৯ আক্রান্ত ব্যাক্তি যদি আপনার কাছাকাছি চলে আসে, তাহলে তা সঙ্গে সঙ্গে জানিয়ে দেবে এই অ্যাপ। ব্লুটুথ লোকেশন নির্ভরশীল সবসময় ট্র্যাক করছে কোভিড-১৯ আক্রান্তদের।

সম্প্রতি অ্যাপের অন্দরমহলে কিছু নতুন ফিচার নিয়ে আসা হয়েছে। এতদিন যাদের শরীরে করোনা ভাইরাস ছিল শুধুমাত্র  তাদের ওপর নজর রাখত এই অ্যাপ। নতুন আপডেটে যারা কোভিড -১৯  পজিটিভ এর ধারে কাছে গিয়েছে তাদের চিনিয়ে দেবে এই অ্যাপ। শুধু তাই নয় আপনার সামনে দাঁড়িয়ে থাকা মানুষটির সামান্য সর্দি কাশি হয়েছে, সে বিষয়েও তথ্য দেবে। কারণ সর্দি-কাশি দেখে বোঝা মুশকিল আদৌ ওই ব্যক্তি করোনা আক্রান্ত কিনা। তাই আগাম সর্তক থাকার জন্যই নতুন ফিচার নিয়ে আসা হয়েছে।

এছাড়াও নতুন আপডেটের সঙ্গে জানা যাবে দৈনিক কারা কারা সেলফ অ্যাসেসমেন্ট টেস্ট করছে। লো রিস্ক ও হাই রিস্কের মত ফিচার এসেছে আরোগ্য সেতু অ্যাপে।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aarogya setu now shows users at risk of getting covid 19 near you how to check

Next Story
করোনা পরিস্থিতিতে সাবধান! এসি চালানোর সময় কী করা উচিত আর কী নয়? জেনে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com