scorecardresearch

বড় খবর

ভারতের ভুল মানচিত্র টুইট, কেন্দ্রের কড়া সতর্কবার্তা, ক্ষমা চাইল WhatsApp

উল্লেখ্য, এর আগে চন্দ্রশেখর, ভিডিও কলিং প্ল্যাটফর্ম জুমের সিইও এবং প্রতিষ্ঠাতা এরিক ইউয়ানকে একইরকমভাবে সতর্ক করেন।

ভারতের ভুল মানচিত্র টুইট, কেন্দ্রের কড়া সতর্কবার্তা, ক্ষমা চাইল WhatsApp

ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর, লাদাখ একই সঙ্গে বাদ পড়েছে চিনের দখলে থাকা বহু ভারতীয় ভুখণ্ড। এমনই ভুল মানচিত্র নিজেদের টুইটার হ্যাণ্ডেলে পোস্ট করে বিতর্কে জড়াল মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। যাকে ঘিরে উত্তাল হয় সোশ্যাল মিডিয়া। WhatsApp-এর অফিসিয়াল Twitter হ্যান্ডেল থেকে ভারতের ভুল মানচিত্র তুলে ধরার জন্য কেন্দ্রের তোপের মুখে পড়তে হয় WhatsApp-কে।

নতুন বছর উদযাপনে ভারতের ‘ভুল মানচি’ত্র ব্যবহার করায় নতুন বিতর্ক তৈরি করেছে হোয়াটসঅ্যাপ। এর জন্য হোয়াটসঅ্যাপকে সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর হোয়াটসঅ্যাপকে সতর্ক করেছেন। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর শনিবার (৩১ ডিসেম্বর)  হোয়াটসঅ্যাপকে নববর্ষ উদযাপনের লাইভ-স্ট্রিমিং লিঙ্কে ভারতের ভুল মানচিত্র ঠিক করার নির্দেশ দিয়েছেন। তাঁর মতে, যে সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ভারতে ব্যবসা করছে তাদের অবশ্যই দেশের সঠিক মানচিত্র ব্যবহার করতে হবে।

মন্ত্রী স্পষ্টভাবে বলেছেন যে ভারতে ব্যবসা করা সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঠিক মানচিত্র ব্যবহার করা উচিত। এর পরে হোয়াটসঅ্যাপ এই ভুলের জন্য ক্ষমাও চেয়ে নেয়। প্ল্যাটফর্ম থেকে ভুল মানচিত্র অবিলম্বে সরিয়ে দেওয়ার কথা জানানো হয়।

হোয়াটসঅ্যাপ ভুল স্বীকার করে জানিয়েছে ‘আমাদের এই ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা এই স্ট্রিমিংটি সরিয়ে দিয়েছি এবং ভুলের জন্য ক্ষমাপ্রার্থী। আমরা ভবিষ্যতে এই বিষয়ে আরও বেশি ফোকাস করব। হোয়াটসঅ্যাপ যে গ্রাফিক্স ম্যাপে শেয়ার করেছে, তাতে জম্মু কাশ্মীর এবং চিনের দাবির কিছু অংশ ভারত থেকে আলাদাভাবে দেখানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে চন্দ্রশেখর, ভিডিও কলিং প্ল্যাটফর্ম জুমের সিইও এবং প্রতিষ্ঠাতা এরিক ইউয়ানকে একইরকমভাবে সতর্ক করেন। কারণ এরিক একটি ভিডিও টুইট করেছিলেন যেখানে ভারতের মানচিত্রকে ‘বিকৃত’ ভাবে দেখানো হয়। তাতে জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল দেখানো হয়নি। সেক্ষেত্রে মন্ত্রী বলার পর জুমের সিইও সেই টুইট ডিলিট করে দেন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: After ministers warning over wrong map of india whatsapp deletes tweet