scorecardresearch

বড় খবর

হুহু করে বাড়ছে চিঙ্গারি, রোপোসো, বোলো ইন্ডিয়া, মিত্রঁ অ্যাপের ব্যবহার

২০১৮ সালের নভেম্বরে লঞ্চ করা হয় চিঙ্গারি অ্যাপ, এযাবতকাল বিশেষ জনপ্রিয়তা পেয়েছে।

হুহু করে বাড়ছে চিঙ্গারি, রোপোসো, বোলো ইন্ডিয়া, মিত্রঁ অ্যাপের ব্যবহার

গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর উভয়ই ৫৯ টি চিনা অ্যাপ্লিকেশন মুছে ফেলেছে, তারা গোপনীয়তা রক্ষার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এহেন সময়ে বেড়ে গিয়েছে ছোট ছোট ভিডিও বানানো সম্ভব এমন কিছু অ্যাপের ব্যবহার। যেমন Chingari, Roposo, Bolo Indya, Mitron।

কয়েক মাস আগে ভারতে মিত্রঁ অ্যাপটি চালু হওয়ার পরেই জনপ্রিয়তা অর্জন করেছিল। অ্যাপটি বেশ কয়েকটি বিতর্কের মুখোমুখি হয়েছে। তবে খুব শীঘ্রই বিতর্ক এড়িয়ে ফিরে এসেছে মিত্রঁ। ভারত সরকার বেশ কয়েকটি চাইনিজ অ্যাপ্লিকেশনের নিষেধাজ্ঞা জারি করার পর মিত্রঁতে দৌনিক ট্রাফিক ১০ গুণ বেড়েছে। বর্তমানে ভারতে ১৭ মিলিয়ন ব্যবহারকারী ডাউনলোড করেছেন। সংস্থা একটি ইমেল বিবৃতিতে জানিয়েছে, “ব্যবহারকারীরা ১০ টি বিভিন্ন ভাষায় কয়েক মিলিয়ন ভিডিও আপলোড করেছে এবং প্ল্যাটফর্মে দেখা ভিডিওর সংখ্যা দ্রুত মিলিয়ন ছাড়িয়ে যাচ্ছে।

বলো ইন্ডিয়ার ক্ষেত্রেও একই অবস্থা। নিষেধাজ্ঞার প্রথম ২৪ ঘন্টার মধ্যে অ্যাপ্লিকেশনটিতে ব্যবহারকারীর সংখ্যা প্রচুর পরিমাণে বেড়েছে। “আমরা দেখেছি যে আড়াই লক্ষেরও বেশি ইনস্টল হয়েছে, এর মধ্যে ৮৭% সাইন আপ এবং ভিডিও তৈরি করেছে এবং জুনে ১.২৭ কোটি ভিডিও তৈরি করা হয়েছে। গত ২৪ ঘন্টার মধ্যে ৩.৩৭ লক্ষ ভিডিও তৈরি হয়েছে।”

অনেকেই রোপসো ব্যবহার করছেন। অ্যাপটি গুগল প্লে স্টোরের শীর্ষস্থানীয় ফ্রি অ্যাপে পরিণত হয়েছে। সম্প্রতি রোপোসো ৬৫ মিলিয়ন ভারতীয় ব্যবহারকাররী রয়েছে।

নিষেধাজ্ঞার আগেই ইতিমধ্যে অনেকে নিজ নিজ ফোন থেকে ডিলিট করে ফেলেছেন চিনা অ্যাপ। শুরু হয়েছে ভারতীয় আপ ব্যবহারের পালা। যার ফলে দেখা গিয়েছে, টিকটক ব্যবহারের পরিবর্তে ভারতীয়রা শুরু করেছেন ‘চিঙ্গারি’ নামক অ্যাপের ব্যবহার, যার প্রতিষ্ঠাতাদের মধ্যে রয়েছেন এক বাঙালিও। এখন পর্যন্ত প্রায় ২.৫ মিলিয়ন, অর্থাৎ ২৫ লক্ষ বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ। উল্লেখ্য, ২০১৮ সালের নভেম্বরে লঞ্চ করা হয় চিঙ্গারি অ্যাপ, এযাবতকাল বিশেষ জনপ্রিয়তা পেয়েছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: After tiktok ban indian apps chingari mitron roposo sharechat see surge in downloads