scorecardresearch

বড় খবর

Mahalaya 2019 app: রেডিও নেই? চিন্তা কীসের, অ্যাপেই শুনুন মহালয়া

রেডিও সারাই করা মিস্ত্রির হাতে আর সময় নেই আর দশটা ছয়টার ব্যস্ত জীবনে রেডিও নিয়ে ভাববারও সময় নেই আপনার। কিন্তু এদিকে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের গলায় স্তোত্রপাঠ শোনার ইচ্ছা প্রবল। উপায়?

Mahalaya 2019 app: রেডিও নেই? চিন্তা কীসের, অ্যাপেই শুনুন মহালয়া
Mahalaya 2019 Date and Time, Mahalaya 2019 History

Mahalaya 2019 watch: বছরভর কোনো এক তাকে পড়ে থাকে রেডিও। ধুলো মেখে জরাজীর্ণ হয়ে যায় তার অবয়ব। মোবাইল, স্মার্ট টিভির গ্ল্যামারে চাপা পড়ে যায় রেডিওর সাবেকিয়ানা। কিন্তু এর কদর বাড়ে মহালয়ার আগে। তাই এখন ঝাড়পোচ করে টিউনিং করানোর প্রয়োজন আছে। ব্যাটারিও বদলাতে হবে। কিন্তু রেডিও সারাই করা মিস্ত্রির হাতে আর সময় নেই আর দশটা ছটার ব্যস্ত জীবনে রেডিও নিয়ে ভাববারও সময় নেই আপনার। কিন্তু এদিকে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের গলায় স্তোত্রপাঠ শোনার ইচ্ছা প্রবল। উপায়? অল ইন্ডিয়া রেডিও নিয়ে এসেছে অ্যাপ। নাম All India Radio app ও New on air app।  বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র নতুনকে চিরকাল গ্রহণ করতে আগ্রহী ছিলেন। অ্যাপে মহালয়ার সম্প্রচার করে এবার সেই পথেই হাঁটবে আকাশবাণী। যে অ্যাপের মাধ্যমে আপনি শুনতে পারবেন বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের গলায় ১৯৬৬ সালের মহিষাসুরমর্দিনী রেকর্ড।

আরও পড়ুন: মহালয়ার দিন কেন মনে আঘাত পেয়েছিলেন বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র?

আকাশবাণীর অ্যাসিটেন্ট ডিরেক্টর ড: মৌসুমী চ্যাটার্জি বলেন “গত তিন বছর ধরে ১৯৭২ সালের শেষ রেকর্ডিং বাজানো হয় না। ১৯৬৬ সালে প্রথম যে রেকর্ড করা হয় সেটিকে ডিজিটালাইজড করে বাজানো হচ্ছে। এটি একেবারে সংরক্ষিত আছে আকাশবাণীর কাছে”। উল্লেখ্য, এই দুই অ্যাপে, গীতাঞ্জলি, সঞ্চয়িতা ও ডিটিএইচ চ্যানেলও শুনতে পারবেন আপনি। গীতাঞ্জলি চ্যানেল জেলায় জেলায় পুজো পরিক্রমা করবে।

আরও পড়ুন: Mahalaya 2019: মহালয়ার দিনক্ষণ, ইতিহাস ও প্রাসঙ্গিকতা 

আকাশবাণীর আধিকারিক অনন্যা মজুমদার বলেন, “গুগল প্লে থেকে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন এই দুই অ্যাপ। All India Radio app এ আপনি বাংলায় সমস্ত অনুষ্ঠান শুনতে পারবেন। এই অ্যাপের মধ্যেই শুনতে পারবেন FM Gold, 100.1। যেখানে আজ রাত ১০.১৫ থেকে ১২টা পর্যন্ত থাকবে ‘স্মৃতির আলোয় মহালয়া’। ভোর ৪.০০ টে থেকে শুনতে পারবেন বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের ‘মহিষাসুরমর্দিনী’। একই সঙ্গে FM Rainbow চ্যানেলেও  শুনতে পারবেন মহিষাসুরমর্দিনী”।

পোগ্রামিং হেড তপন কুমার পান্ডা বলেন, “স্মৃতির আলোয় মহালয়া’তে থাকবে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের নেপথ্য কাহিনী। যেখানে থাকবে অজিত মুখোপাধ্যায়ের সাক্ষাৎকার। ইনি প্রায় দশ থেকে বারো বছর বীরেন্দ্রকৃষ্ণের সঙ্গে সঙ্গীত প্রযোজক হিসেবে কাজ করেছেন। এছাড়া থাকবে সে যুগের সঙ্গীত পরিচালক অসীমা মুখোপাধ্যায়ের সাক্ষাৎকার”।  এছাড়া অক্টোবর মাসের প্রত্যেক মঙ্গলবার করে থাকবে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের অভিনীত ও পরিচালনায় নাটক ল্যাবোরেটরি, সাক্ষী ও কত অজানারে। ষষ্ঠীর দিন FM Gold এ উপস্থিত থাকবে দোহার। দশমীর দিন চন্দ্রবিন্দুর উপল, স্বপ্নময় চক্রবর্তী, রাজা চান্দা, শুভমিতা ব্যানার্জি, শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও প্রচেত গুপ্ত। বেলুড় মঠের কুমারী পুজোর লাইভ সম্প্রচারিত হবে এখানে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Air live app and new on air app for listening mahishashurmardini birendrakrishna bhadra mahalaya