বড় খবর

নিষিদ্ধ চিনা অ্যাপের বদলে কোন কোন অ্যাপ ব্যবহারের উপযুক্ত? জেনে নিন

যারা এই সমস্ত অ্যাপের নিয়মিত ইউজার ছিলেন, তাঁরা এখন কী করবে? এই প্রতিবেদন আপনাকে খানিক সুরাহা দিতে পারে। জেনে নিন নিষিদ্ধ অ্যাপের পরিবর্তে কী কী অ্যাপ ব্যবহার করতে পারেন আপনি?

সীমান্ত উত্তেজনার আবহে চিনের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপের পথে হেঁটেছে কেন্দ্র সরকার। টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্যাট, বিগো লাইভ-সহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল তথ্য-প্রযুক্তি মন্ত্রক।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও বাণিজ্যমন্ত্রী পিযুষ গোয়েল বৈঠক করে চিনা অ্যাপ ব্লক করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। ব্লক করা অ্যাপগুলি হল, টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্যাট, বিগো লাইভ। এছাড়াও নিষিদ্ধ অ্যাপের তালিকায় রয়েছে ক্লাব ফ্যাক্টরি, এমআই কমিউনিটি, ভাইরাস ক্লিনার, এমআই ভিডিও কল-শাওমি, হেলো, বিউটি প্লাস, ক্যাম স্ক্যানার, সুইট সেলফি, প্যারালেল স্পেস, ইউসি নিউজ, উই মিট, ডিইউ রেকর্ডার, মোবাইল লেজেন্ডস, ওন্ডার ক্যামেরা প্রভৃতি।

তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে এ ব্যাপারে জানানো হয়েছে, ওই অ্যাপগুলি ‘দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই ওই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে।’ তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে। টিকটক ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী হলেছেন, ‘অন্তর্বর্তী আদেশ জারি করে ভারত সরকার টিকটক সহ ৫৯ অ্যাপ ব্লক করেছে। সেই আদেশ পালনের প্রক্রিয়া শুরু হয়েছে। সরকারের উপযুক্ত কর্তৃপক্ষের কাছে আমাদের প্রতিক্রিয়া ও ব্যাখা জানানোর জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।’গান্ধীর দাবি, ‘তথ্য সুরক্ষা সংক্রান্ত ভারত সরকারের যাবতীয় বিধি মেনে চলে টিকটক ইন্ডিয়া। চিন সহ কোনও বিদেশি সরকারের কাছে টিকটকের ভারতীয় গ্রাহকদরে তথ্য দেওয়া হয়নি। আমরা গ্রাহকদের গোপনীয়তা এবং অখণ্ডতার উপর সর্বাধিক গুরুত্ব বজায় রাখি।’

কিন্তু এখন প্রশ্ন, যারা এই সমস্ত অ্যাপের নিয়মিত ইউজার ছিলেন, তাঁরা এখন কী করবে? এই প্রতিবেদন আপনাকে খানিক সুরাহা দিতে পারে। জেনে নিন নিষিদ্ধ অ্যাপের পরিবর্তে কী কী অ্যাপ ব্যবহার করতে পারেন আপনি?

TikTok, Helo, Big Libe, Vigo Video, Vmate, U Video এবং Kwai পরিবর্তে ব্যবহার করতে পারেন-
*Mitron

*Bolo Indya

*Roposo

*Dubsmash
উল্লেখ্য Zee5 নতুন ভিডিও প্ল্যাটফর্ম লঞ্চের ভাবনা চিন্তায় রয়েছে।

Baidu Translate এর বদলে ব্যবহার করতে পারেন, *Google Translate

*Hi Translate

We Meet, We Chat এর বদলে ব্যবহার করতে পারেন, *Facebook

*Instagram

*WhatsApp

Hago Play এর বদলে ব্যবহার করতে পারেন,

*Houseparty

Shareit, Xender, ES File এর পরিবর্তে ব্যবহার করতে পারেন,

*Files Go

*Send Anywhere

*Google Drive

*Dropbox

*Share All

*Jio Switch

*Smart share

UC Browser, DC Browser, CM Browser, APUS Browser এর পরিবর্তে ব্যবহার করতে পারেন,

*Google Chrome

*Mozilla Firefox

*Microsoft Edge

*Opera

*Jio Borwser

Mobile Legends এর পরিবর্তে ব্যবহার করতে পারেন,

*Fortnite Battle Royale

*Legends of Legends

*PUBG

Baidu map এর পরিবর্তে ব্যবহার করতে করুন,

*Google Maps

*Apple Maps

Shein, Club Factory, ROMW এর পরিবর্তে আপনার হাতের মুঠোয় রয়েছে,

*Myntra

*Flipkart

*Amazon

*LimeRoad

Camscanner যে সুরক্ষিত নয়, তা আগেই জানা গিয়েছিল, কিন্তু নিষিদ্ধ না হওয়ায় বহু মানুষ ব্যবহার করত। তবে এর পরিবর্তে এখন ব্যবহার করা যায়

*Adobe Scan

*Microsoft Office Lens

*Photo Scan

*TapScanner

YouCam makeup, SelfieCity, Meitu এর মতো জনপ্রিয় ফটো এডিটিং অ্যাপ নিষিদ্ধ হয়ে গিয়েছে। আপনি যদি এর নিয়মিত ইউজার হয়ে থাকেন, তাহলে এর পরিবর্তে ব্যবহার করুন,

*B612 Beauty & Filter Camera

DU battery অ্যাপের পরিবর্তে ব্যবহার করতে পারেন

*Battery Saver & Charge Optimizer

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Alternatives to 59 chinese apps banned in india

Next Story
ভারত সরকারের নির্দেশ মেনে চলবে, জানাল টিকটক ইন্ডিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com