বড় খবর

মাল্টিটাস্কিং থেকে গোপনীয়তা রক্ষা নিয়ে হাজির অ্যান্ড্রয়েড ১১

চ্যাটিং অভিজ্ঞতা উন্নত করার পাশাপাশি গোপনীয়তা বজায় রাখার বিষয়ে জোর দিয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর হাতেই থাকবে নিয়ন্ত্রণক্ষমতা।

অ্যান্ড্রয়েড বিটা ১১

অবশেষে লাঞ্চ হলো অ্যান্ড্রয়েড বিটা ১১। নতুন অ্যান্ড্রয়েডে গ্রাহকরা একাধিক অতিরিক্ত সুবিধা পেতে চলেছেন। যা স্মার্টফোন ব্যবহারকে আরও উন্নত করবে। গুগল জানিয়েছে, সর্বশেষ নতুন অপারেটিং সিস্টেম মূলত তিনটি বিষয়ে জোর দিয়েছে। ব্যক্তি, নিয়ন্ত্রণ এবং তার গোপনীয়তা বজায় রাখা।

অ্যান্ড্রয়েড ইলেভেন বিটা নতুন ফিচার গুলি কী কী?

Conversations:  এই নতুন ফিচার মূলত নোটিফিকেশন ক্ষেত্রে ব্যবহৃত হবে। যে অ্যাপের মাধ্যমে আপনি কত কথা বলছিলেন, সেই অ্যাপটি আপনার ফোনের স্ক্রিনে ‘বাবেল’ আকারে থাকবে। যা আপনি হোমস্ক্রিনে শর্টকাট করে নিতে পারবেন।

Bubbles: এই ফিচার ইউজারদের মাল্টিটাস্কিং ও একাধিক অ্যাপের চ্যাট করার সুবিধা দেবে।

Voice Access: অনেকেই আছেন যারা গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে তাদের ফোনটি সম্পূর্ণ রূপে নিয়ন্ত্রণ করেন। এই নতুন ফিচার আপনার ব্যবহারের অভিজ্ঞতাকে আরও মসৃণ করে তুলবে।

Device Control: অ্যান্ড্রয়েড ১১ বিটা আপডেট, ব্যবহারকারীর হাতে অনেক বেশি নিয়ন্ত্রণ নিয়ে আসবে। দ্রুত কোন কাজ করতে এই ফিচার সাহায্য করবে।

Media Control: এই নতুন ফিচার নিয়ন্ত্রণ ক্ষমতা বাড়াবে। অডিও ও ভিডিও মধ্যে সহজেই অদল বদল করা সম্ভব হবে।

 

চ্যাটিং অভিজ্ঞতা উন্নত করার পাশাপাশি গোপনীয়তা বজায় রাখার বিষয়ে জোর দিয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর হাতেই থাকবে নিয়ন্ত্রণক্ষমতা।

one time permission: যেটি ব্যবহারকারীদের যেকোনো ডিভাইস মাইক্রোফোন, ক্যামেরার সঙ্গে সংযুক্ত করার সময় অনুমতি চাইবে।

permission auto reset: যদি অনেকদিন ধরে কোন অ্যাপ ব্যবহার না হয়। তাহলে নতুন অ্যান্ড্রয়েড ‘অটো রিসেট’ করে দেবে। অবশ্যই তার জন্য ব্যবহারকারীর অনুমতি চাইবে। নতুন ফিচার মনে করিয়ে দেবে আপনার ফোনের অপ্রয়োজনীয় কি কি অ্যাপ রয়েছে। যা আপনার নজর এড়িয়ে যায়।

এখন প্রশ্ন অ্যান্ড্রয়েড ইলেভেন বিটা বর্তমানে কোন ফোনে উপলব্ধ?

Pixel 2, Pixel 3, Pixel 3a, এবং Pixel 4 এ আপাতত উপলব্ধ। আগামী দিনে একাধিক অ্যান্ড্রয়েড ফোনেই পাওয়া যাবে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Android 11 beta update now available top features to note eligible pixel phones

Next Story
দিনের সেরা প্রযুক্তির খবর: গুগল ম্যাপে অমিতাভ বচ্চনের কন্ঠস্বর, গুগল সিইওর অজানা জীবন কাহিনি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com