বড় খবর

বৃহস্পতিবার কলকাতার আকাশ থেকে দেখা যাবে কি সূর্যগ্রহণ?

সূর্যগ্রহণের সময়কাল, সকাল ৮টা ২৭ মিনিট থেকে ১১টা ৩২ মিনিট পর্যন্ত। কোচবিহার ও দার্জিলিং এ আংশিক সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৮টা ৩৫ মিনিটে ও ৮টা ৩৩ মিনিটে। শেষ হবে ১১টা ২৯ মিনিট ও ১১টা ২৫ মিনিটে।

“বৃহস্পতিবার কলকাতা থেকে দেখা যাবে সূর্যগ্রহণ, তবে  আকাশ মেঘলা থাকলে সেই সুযোগ হবে কিনা তা বোঝা যাচ্ছে না। টানা ৩ ঘণ্টা ৫ মিনিট স্থায়ী থাকবে গ্রহণ। আংশিকভাবে ২৬ ডিসেম্বর কোচবিহার, দার্জিলিং, গ্যাংটক, কলকাতা থেকে দেখা যাবে”, বলে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানিয়েছেন ‘পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারে’র (পিএসি) অধিকর্তা সঞ্জীব সেন। দিনের শুরুতে সূর্য ওঠার পর প্রথমে কর্ণাটক, কেরালা ও তামিলনাড়ু থেকে আংশিক দেখা যাবে। এই গ্রহণে চাঁদ ৯৩ শতাংশ ঢেকে দেবে সূর্যকে। মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছে, প্রায় ৪৫ শতাংশ সূর্যগ্রহণ দেখা যাবে কলকাতা থেকে।

পশ্চিমবঙ্গে কখন কোথায় দেখতে পাবেন সূর্যগ্রহণ?

পশ্চিমবঙ্গে আংশিক সূর্যগ্রহণ সবচেয়ে বেশি দেখা যাবে কলকাতায়। জানা যাচ্ছে সূর্যগ্রহণের সময়কাল, সকাল ৮টা ২৭ মিনিট থেকে ১১টা ৩২ মিনিট পর্যন্ত। কোচবিহার ও দার্জিলিং এ আংশিক সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৮টা ৩৫ মিনিটে ও ৮টা ৩৩ মিনিটে। শেষ হবে ১১টা ২৯ মিনিট ও ১১টা ২৫ মিনিটে। কোচবিহারে গ্রহণের সময়কাল থাকবে ২ ঘণ্টা ৫৪ মিনিট। দার্জিলিং এ গ্রহণের সময়কাল থাকবে ২ ঘণ্টা ৫১ মিনিট।

অলংকরণ : অভিজিৎ বিশ্বাস

দিল্লী, বেঙ্গালুরু, মুম্বই, হায়দরাবাদ, সহ গোটা ভারত থেকে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ। এছাড়া, সাত জায়গা থেকে বলয় গ্রাস দেখা যাবে এদিন। কান্নোড়, কোয়েম্বাটোর, মাদুরাই, ম্যাঙ্গালোর, উঁটি, তিরুচিরাপল্লি থেকে দেখা যাবে বলয় গ্রাস। এই সমস্ত জায়গায় তিন ঘণ্টারও খানিক বেশি সময় ধরে চলবে সূর্যগ্রহণ। মূলত, উঁটিতে সবচেয়ে বেশিক্ষণ বলয় গ্রাস থাকার সম্ভাবনা রয়েছে বলে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানিয়েছেন, সঞ্জীব সেন।

আংশিক সূর্যগ্রহণ কী? সম্পূর্ণ সূর্যগ্রহনের থেকে এটি কেন আলাদা?

সূর্য, চাঁদ, পৃথিবী এক সরল রেখাতে হলে তবেই ঘটে গ্রহণ। সূর্যগ্রহণের সময়, ভ্রমণরত অবস্থায় চাঁদ কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্যকে আংশিক বা সম্পূর্ণরূপে আর দেখা যায় না কিছু সময়ের জন্য। চাঁদের ছায়া এসে পৌঁছায় পৃথিবীর ওপর। যে কারণে ছায়া পড়া অংশে খানিক সময়ের জন্য দিনের আলো থাকে না।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Annular solar eclipse of the sun december 26 2019 thursday timing

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com