বড় খবর

রিভিউ : কতটা ভালো iPhone SE 2020?

iPhone SE review: এই ফোনের সাইজ ও ডিজাইন খুব এলিগেন্ট। এই ফোনটার মধ্যে ওয়াটার এবং ডাস্ট রেজিসটেন্স আছে যেটি ভারতের বাজারের জন্য অত্যাবশ্যক।

বাজার ধরতে অ্যাপেলের নতুন হাতিয়ার iphone SE। বিগত বছরে অ্যাপেল কিছু মানুষের মধ্যেই সীমাবদ্ধ ছিল। সেই চেনা পরিচিতি গন্ডি বাড়াতে চাইছে অ্যাপেল। একটা সাধারণ মানুষ যাতে আইফোন ব্যবহার করতে পারে, সেই লক্ষ্যে পকেট ফ্রেন্ডলি আইফোন লঞ্চের সিদ্ধান্তে উপনীত হয়েছে জায়েন্ট মার্কিন সংস্থা। আইফোন ইলেভেন এর পরেই অ্যাপেল নিয়ে এসেছে সাশ্রয়ী দামের আইফোন।

আইফোন এর সেরা প্রসেসর রয়েছে iphone se ফোনে। সুতরাং বাজেট ফ্রেন্ডলি ফোনে উন্নত মানের প্রসেসর আইফোন এসই ইউএসপি। যা বাজার চলতে অন্যান্য ফোনে নেই। সাধারণত অন্যান্য সংস্থা তাদের ফ্ল্যাগশিপ ফোনে সবচেয়ে উন্নত মানের প্রসেসর দিয়ে থাকে। কিন্তু আইফোন এক্ষেত্রে ব্যতিক্রম।

৪.৭ স্ক্রিন কে ফিরিয়ে এনেছে। অ্যাপল মনে করে এখনও অনেক আছে যারা বড় ফোন পছন্দ করে না। তাদের কথা চিন্তা করে অ্যাপেল লঞ্চ করেছে iphone SE। প্রথম সারির এক থেকে শুরু করে যাবতীয় সবকিছুই চালাতে সক্ষম। শুধু তাই নয়, ফোনের প্রসেসর এর ওপর নির্ভর করে পোর্ট্রেট মোড ব্যবহার করে ক্যামেরায় ছবি তোলা যায়। যা অন্যান্য ফোনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের অপটিকসের প্রয়োজন হয়। Ios13 অপারেটিং সিস্টেমে কাজ করবে iphone SE।

এই ফোনের সাইজ ও ডিজাইন খুব এলিগেন্ট। এই ফোনটার মধ্যে ওয়াটার এবং ডাস্ট রেজিসটেন্স আছে যেটি ভারতের বাজারের জন্য অত্যাবশ্যক। ওয়ারলেস চার্জিং সাপোর্ট করছে এই ফোনে।

12 মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা দিয়ে পোর্ট্রেট মোডে ছবি তোলা যায় তা বাজার চলতে অন্যান্য আইফোনের সমতুল্য। উন্নত মানের ছবি তোলা সম্ভব এই ক্যামেরা দিয়ে। নিখোঁজ ছবি তুলতে পারে। কিন্তু নাইট মোড এক্ষেত্রে নয়েজ চলে আসে ছবির মধ্যে। তবে উন্নত সেলফি ক্যামেরা। অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন থাকার ফলে ফোনের ক্যামেরা দিয়ে ভালো ভিডিও তোলা সম্ভব। Time-lapse ভিডিও তোলার ক্ষেত্রে স্পষ্টভাবে বোঝা যাবে। 4k ৬০ fps মুডে ভিডিও তোলা সম্ভব, যা বাজেট ফ্রেন্ডলি ফোনের জন্য একটা বড় বিষয়।

আপনি যদি বড় স্ক্রিনের ফোন ব্যবহার করেন, সে ক্ষেত্রে আইফোন এসই কেনার সময় আপনাকে মাথায় রাখতে হবে বেজেল থাকার কারণে এই ফোনের স্ক্রিন ছোট হবে। ব্যাটারি ছোট, কাজেই প্রতিদিন দিনের শেষে অথবা অতিরিক্ত কাজের পর আপনাকে ফোন চার্জ করতে হবে। এছাড়া তিনটি রিয়ার ক্যামেরা ব্যবহার করার যে অভিজ্ঞতা, তা পাবেন না। সাধারণত ফোনে একাধিক ক্যামেরা থাকা সত্ত্বেও অনেকেই জীবনে একটি ক্যামেরা ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

খুব সহজেই ফোন প্যান্টের পকেট এ জামার পকেটে ঢুকে যাবে। বহন করায় খুব একটা সমস্যা দেখা দেবেনা। এককথায় বলা যায় খুব হান্ডি আইফোন।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Apple iphone se 2020 review an iphone that fits your hand and pocket

Next Story
মহাজাগতিক গবেষণায় নতুন অধ্যায়, পৃথিবীর কক্ষপথে পৌঁছাল দুই মহাকাশচারী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com