ভারতে তৈরি হচ্ছে আইফোন, দাম হবে পকেট-ফ্রেন্ডলি

এই বছরের শুরুর দিকে, সিইও টিম কুক প্রকাশ করেছিলেন, তারা একটি নতুন অনলাইন স্টোর তৈরির কাজ করছে।

অ্যাপল ইতিমধ্যে আইফোন এক্সআর সহ ভারতে কয়েকটি আইফোন মডেল তৈরি করা শুরু করেছে। দ্য ইনফরমেশন অনুসারে ক্যালিফোর্নিয়ার টেক জায়েন্ট শিগগিরই ভারতে আইফোন এসই (2020) উত্পাদন শুরু করবে। এই পদক্ষেপটি অ্যাপলকে সদ্য চালু হওয়া স্মার্টফোনটির আমদানিতে ২০ শতাংশ কর এড়াতে এবং ভারতীয় গ্রাহকদের কাছে আরও সাশ্রয়ী করে তুলতে সহায়তা করবে।

প্রতিবেদন অনুসারে, চিনা নির্মাতাকে স্মার্টফোনটির উপাদানগুলি ভারতে অ্যাপল এর তাইওয়ানিজ চুক্তি প্রস্তুতকারক, উইস্ট্রনের কাছে পাঠাতে বলা হয়েছিল। তাইওয়ানিজ সংস্থাটি ২০০৭ সালে ভারতে তার উত্পাদন স্থাপন করেছে। তবে অ্যাপল এবং উইস্ট্রন উভয়ই সাম্প্রতিক ইভেন্টের সিরিজ সম্পর্কে মন্তব্য করতে রাজি হয়নি।

ওয়ানপ্লাস ৮ সিরিজের লঞ্চের একদিন পরেই অ্যাপলের বাজেট-ফ্রেন্ডলি স্মার্টফোন আইফোন এসই (২০২০) এপ্রিল মাসে লঞ্চ হয়েছে। বর্তমানে, আইফোন এসই ভারতে দাম ৪২,৫০০ টাকা।এইচডিএফসি ব্যাঙ্কে ছাড়ে সহ্গে দাম হবে ৩৮,৯০০ টাকা।

মার্কিন বাজারে দামের চেয়ে স্মার্টফোনটির দাম প্রায় ৪০ শতাংশ বেশি। ১৮ শতাংশ জিএসটি এটিকে আরও ব্যয়বহুল করে তুলেছে। এই পদক্ষেপটি ওয়ানপ্লাস, স্যামসং, জিয়াওমি, আসুস এবং অন্যান্য মিড-রেঞ্জের স্মার্টফোন এবং মাঝারি দামের ফ্ল্যাশশিপ ফোনের সঙ্গে প্রতিদন্ধিতা করে।

টেক জায়েন্ট ভারতে তার স্মার্টফোনের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সুনির্দিষ্ট পরিকল্পনা করেছে। এর আগে, আইফোন এক্সআর ভারতে তৈরি করা হয়, অক্টোবর ২০১৯ থেকে শুরু হয়েছে।

এই বছরের শুরুর দিকে, সিইও টিম কুক প্রকাশ করেছিলেন, তারা একটি নতুন অনলাইন স্টোর তৈরির কাজ করছে।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Apple iphone se 2020 to be locally manufactured in india soon report

Next Story
ওয়ানপ্লাস ৬, নতুন কি থাকবে এই ফোনে? জানাল কোম্পানিoneplus tipped to feature 8 GB RAM 128 GB storage in Oneplus 6
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com