ফিচার পছন্দ হলেও দামের ছ্যাঁকায় পিছু হটছেন আইফোন ব্যবহারকারীরা

তবুও অনেকেই অভিযোগ করছেন যে দামটি ভারতীয় বাজারের তুলনায় অত্যাধিক বেশি। ভারতে, এটি প্রায় ১ লাখ টাকা ছুঁয়েছে। সুতরাং আইফোন এক্সআরটি বের হওয়া পর্যন্ত অপেক্ষা করবে অনেকেই।

By: San Jose  Published: September 21, 2018, 1:54:37 PM

প্রথমেই বলে রাখা যাক, IphoneXs ফোনটি গত বছরের আইফোন টেনের থেকে এমন কিছু আহামরি আলাদা নয়। তবে বলা যেতে পারে আপগ্রেডেট ভার্ষন অ্যপেলের এই নতুন iPhone XS এবং iPhone XS Max।

6s বা 7 মত পুরোনো আইফোন ব্যবহারকারীদের এটি একটি প্রাসঙ্গিক প্রশ্ন। যে বিশেষ কি আছে আইফোন এক্সআর বিবেচনায়।

সমীক্ষা বলছে যারা যারা আইফোন সিক্স ব্যবহার করেছেন এবং এইট ও ব্যবহার করেছেন তাদের ফোন আজও দিব্য চলছে। কিন্তু তাহলে প্রশ্ন এমন কি নতুনত্ব আনল এই নতুন ফোনে।
এটি সহজেই পকেটে ফিট করে যেত, কর্মক্ষমতা কোন সমস্যা ছিল না, বেশিরভাগ ক্ষেত্রে ক্যামেরাটি দুর্দান্ত কাজ করত, বিশেষ করে কম আলোতে থাকা শটগুলির ক্ষেত্রে iPhone এর ভিডিও রেকর্ডিং যথেষ্ঠ কার্যকর।

কিন্তু সমস্যা ছিল ব্যাটারি ব্যাকআপের। একদিনে অত্যাধিক কাজ করলে চার্জের দুর্দশা অবস্থা হত। সেই সমস্যা কি মিটল এই নতুন আইফোনে।

Apple iPhone XS: Display, and the gold colour

যদি আইফোন এক্সএস কেনার প্রলোভন জাগে তার অন্য কারণ হবে ফোনটির সোনালি রঙের বিকল্প। কিন্তু আইফোন এক্সএস ব্যবহার ক্ষেত্রে একটি কভার প্রয়োজন,কারণ হাত থেকে পরে পিছনের গ্লাস আঁচড় পড়তে পারে।
আইফোন এক্সএস ফোনটিতে, আইফোন 8 এর চেয়ে বড়, উজ্জ্বল এবং ভালো ডিসপ্লে রয়েছে। তাই তুলনা করে অভিযোগ করার কোন কারণ নেই।

Portrait mode

Apple iPhone XS: Camera
ক্যামেরায় সবচেয়ে বড় পরিবর্তন হয়েছে, বিশেষত যদি আপনি আইফোন 6 এস বা 6 মত একটি পুরানো আইফোন থেকে ব্যবহার করে থাকেন । তাহলে ফারাক চোখে পরবে। আইফোন এক্সএসে অ্যাপল এর পোর্ট্রেট মোড বৈশিষ্ট্য, 2 এক্স জুম, ইত্যাদি অ্যাক্সেস রয়েছে। নতুন ক্যামেরাটি Smart এইচডিআর, ডুয়াল-ওআইএস এবং নতুন ‘কম্পিউটেশনাল ফটোগ্রাফি’ ফিচার রয়েছে। পিছন ক্যামেরাতে পোর্ট্রেট মোডটিতে আবছা হওয়া সমান ভাবে সব জায়গায় পরিষ্কারভাবে ধূসর এবং নিখুঁত।

Apple iPhone XS: Battery

ব্যাটারির প্রসঙ্গে আইফোন 8 এর থেকে এটি উন্নত। দিনের শেষে আমার আইফোন এক্সএস চার্জ করতে হয়েছে বটে কারণ, এই ফোনটির সঙ্গে যুক্ত ছিল অ্যাপল ওয়াচ, এয়ারপোড। কমপক্ষে এক ঘন্টা বা তার বেশি সময় ধরে সঙ্গীত ও ভিডিও স্ট্রিমিং করা হয়েছে।
তারপরে অনেকগুলি নোটিফিকেশন এসেছে, আপডেটগুলি ঘাটা ঘাটি করা হয়েছে, ভয়েস রেকর্ডিং, ইমেল পাঠানো হয়েছে, পাশাপাশি এই ডিভাইসে সোশাল মিডিয়া ব্যবহার করা হয়েছে। এই সব ঘটনা একসঙ্গে আইফোন এইটে করতে গেলে প্রায় দিনে দুবার কমপক্ষে চার্জ দিতে লাগত।

তবুও অনেকেই অভিযোগ করছেন যে দামটি ভারতীয় বাজারের তুলনায় অত্যাধিক বেশি। ভারতে, এটি প্রায় ১ লাখ টাকা ছুঁয়েছে। সুতরাং আইফোন এক্সআরটি বের হওয়া পর্যন্ত অপেক্ষা করবে অনেকেই। এটি আইফোন এক্সএস হিসাবে বেশিরভাগ বৈশিষ্ট্য সঙ্গে তুলনামূলকভাবে সস্তা।

ঠিক আছে তবে, আইফোন এক্সএসটি আমার জন্য বেশ লাফ দেয়, এবং যেটা আমি উপভোগ করছি, ঠিক আছে ব্যাটারি জীবন সত্ত্বেও। আইফোন এক্সএস বিতর্ক বনাম আমি পুরো পিক্সেল ২ এ কোথায় দাঁড়াবো তা দেখার জন্য ক্যামেরাটি আরও পরীক্ষা করে দেখতে হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apple iphone xs does it make sense to upgrade from iphone 8 or older phones

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং