iPhone XS, iPhone XS Plus, iPhone XR ছাড়া টিম কুকের ঝুলিতে কী আছে জানেন?

এতদিনের যত গুজব তা কি আদৌ সত্যি হবে, নাকি টিম কুকের ঝুলি থেকে বেরোবে আরও নতুন কিছু ফিচার?

By: New York  Sep 12, 2018, 11:48:08 AM

অপেক্ষার অবসান হতে চলেছে আর কয়েক ঘণ্টার মধ্যে। প্রতি বছরের মত এবারও কি তাক লাগিয়ে দিতে পারবে গ্যাজেট ওয়ার্ল্ডের বাকি সদস্যদের ? এতদিনের যত গুজব তা কি আদৌ সত্যি হবে নাকি টিম কুকের ঝুলি থেকে বেরোবে আরও নতুন কিছু ফিচার? স্মার্টফোন কে আরও স্মার্ট করার যে গুরু দায়িত্ব নিয়েছে অ্যাপেল, তা আলাদা করে বলার আর অপেক্ষা রাখে না। গত এক বছরে অ্যাপেলের স্লো মো থেকে ডেপথ এফেক্ট ও নচ ডিজাইন সব কিছুই হুবহু নকল করার পড়িমরি চেষ্টা করেছে বাকি স্মার্টফোন কোম্পানিরা। নতুন কিছুর আগমন অ্যাপেলের হাত ধরেই ঘটে থাকে। এবার আবার তিনটে তিনরকমের ফোন সঙ্গে iPad Pros with Face ID, MacBook Air 2, AirPods 2, and Apple Watch Series 4। এতেই শেষ নয়, অপারেটিং সিস্টেমেরও মান বাড়িয়েছে। নতুন সব মডেলে থাকবে iOS 12, এবং অ্যাপেলের নিজস্ব Apple A12 চিপে চলবে আসন্ন আইফোনগুলি।

Apple September 12 event: iPhone launch timings, venue and how to watch livestream

আজ স্টিভ জবস্ থিয়েটারে অ্যাপেলের একগুচ্ছ গ্যাজেটের শুভারম্ভ। আমাদের ভারতীয় সময়ে রাত ১০.৩০ থেকে দেখতে পাবেন লাইভ স্ট্রিমিং। প্রত্যেক বছরের মত এবারও ‌‌অ্যাপেলের ইউটিউব চ্যানেলে দেখতে পাবেন অনুষ্ঠানের শুরু থেকে শেষ। যাঁরা ইতিমধ্যেই অ্যাপেলের ডিভাইস (iPhone, iPad, Mac, or iPod) ব্যবহার করেন, তাঁরা Apple TV app থেকে সরাসরি দেখতে পারবেন। অ্যাপেল নিজস্ব পোগ্রাম দেখানোর জন্য তাদের ওয়েবসাইট থেকে সাফারি ব্রাউজারের মাধ্যমে টেলিকাস্ট করবে। এছাড়া যাঁরা উইনডোজ ব্যবহার করেন তাঁদের এডজ ব্রাউজারের মাধ্যমে অনুষ্ঠান দেখার সৌভাগ্য হবে।

Apple September 12 event: iPhone Xs, iPad Pro 12.9 (2018) and other devices to be launched

স্টিভ জবস থিয়েটারে মূলত তিনটি আইফোন, ৫.৮ ইঞ্চির iPhone Xs, ৬.১ ইঞ্চির iPhone Xr, ও ৬.৫ ইঞ্চির iPhone Xs Plus লঞ্চ হবে। সঙ্গে iPad Pro 12.9 (2018) এবং Apple Watch Series 4।

এবারে গ্রাহকদের নজর থাকবে আপকামিং আইফোনের দামের দিকে। ইতিমধ্যে দাম নিয়ে চলেছে একাধিক রটনা। ১,০০০ মার্কিন ডলার, অর্থাৎ ৭২,৮৫০ টাকা ছাড়াতে পারে iPhone Xs Plus ফোনটির দাম।

iPhone Xs, iPhone Xr, iPhone Xs Plus:

গুজবের রেশ টেনে অ্যাপেল নিশ্চিত করেছে আসন্ন ফোনটি চলবে Apple A12 chip ও iOS 12 অপারেটিং সিস্টেমে। এছাড়া অবশ্যই অ্যাপেলের নিজস্ব ডিজাইন নচের সঙ্গে থাকবে OLED ডিসপ্লে।iPhone Xs ও iPhone Xs Plus মধ্যে থাকবে এই ফিচার। এই দুই ফোনের স্ক্রিন হবে ৫.৮ ও ৬.৫ ইঞ্চির। ডুয়াল রিয়ার ক্যামেরা পাওয়া যাবে, যেমনটি আগে iPhone X ক্ষেত্রে দেখা গিয়েছিল। এছাড়া অন্যতম আকর্ষনীয় যে আইফোনটি লঞ্চ হবে তা হল iPhone Xr। যার LCD ডিসপ্লে সাইজ থাকবে ৬.১ ইঞ্চি, সঙ্গে নচ ডিজাইন। কিন্তু একটি রিয়ার ক্যামেরা থাকবে ফোনটিতে। প্রত্যেকটা ফোনেই থাকবে আনলক করার জন্য Face ID। তবে এবার অ্যাপেলের পরিকল্পনায় আছে ডুয়াল সিম। অবশ্যইন তার জন্য ফারাক ঘটবে দামের।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: Apple September Keynote Event 2018 Date, India Time, Venue: iPhone XS, iPhone XS Plus, iPhone XR ছাড়া ঝুলিতে কী আছে?

Advertisement

Advertisement

Advertisement