বড় খবর

iOS 12 public beta for compatible iPhone : কী কী ফিচার এসেছে iOS 12এ

iOS 12 Public Beta for Compatible iPhone: আপডেটের সঙ্গে স্মার্ট হয়েছে অ্যাপেলের ডিজিটাল অ্যাসিস্টেন্ট সিরি। এবার থেকে আপনার মনের কথা সহজেই বুঝে যাবে সে। একই সঙ্গে ইমেল এবং মেসেজ পড়ে আপনাকে মিটিং এবং ইভেন্টের কথাও মনে করিয়ে দেবে।

218575815-apple-logo-wallpapers 1
আজ থেকে ios-এর নতুন বিটা ভার্সন ব্যবহার করতে পারবেন ইউজাররা। কী কী নতুন ফিচার পাবেন  নতুন অপারেটিং সিস্টেমে, রইল তার তালিকা।

১) আপডেটের সঙ্গে সঙ্গে স্মার্ট হয়েছে অ্যাপেল কোম্পানির ডিজিটাল অ্যাসিস্টেন্ট সিরি। এবার থেকে আপনার মনের কথা সহজেই বুঝে যাবে সে। একই সঙ্গে ইমেল এবং মেসেজের তথ্য পড়ে আপনাকে মিটিং এবং ইভেন্টের কথা মনে করিয়ে দেবে সে। অবশ্যই এই কাজ আপনি নিজেই ম্যানুয়ালি করতে পারবেন। এছাড়া ভয়েস কমান্ড মেনে চটজলদি কাজ করে দিতেও সক্ষম অ্যাপেলের সিরি।

২) iOS 12 এ যুক্ত হয়েছে ফেস ট্র্যাকিং, রিয়ালিস্টিক রেন্ডারিং, থ্রিডি অবজেক্ট ডিটেকশানের মতো নতুন কিছু ফিচার। বদল ঘটেছে অগমেন্টেড রিয়ালিটিতে। নিজেদের নতুন ARKit 2.0 ফ্রেমওয়ার্ক লঞ্চ করেছে কোম্পানি।

৩) iOS 12 আপডেটে কিছু বদল ঘটেছে ফটো অ্যাপেও। এবার থেকে আগে তোলা আপনার ফোনে গুরুত্বপূর্ণ জায়গা বা ইভেন্টের ছবি নিজে থেকেই খুঁজে দিতে সাহায্য করবে এই অ্যাপ।

৪) ফোনে আগে থেকেই যে অ্যাপ ইনস্টল করা ছিল তা নিজে থেকেই আপডেট নিয়ে নেবে। যার ফলে বদলে যাবে কিছু ‌অ্যাপের ডিজাইনও। অ্যাপেল নিউজ অ্যাপের সঙ্গে থাকবে নতুন ব্রাউজিং ট্যাব। অন্যদিকে  iBooks অ্যাপ এর নাম হয়ে যাবে অ্য়াপেল বুকস। নতুন আপডেটে CarPlay নামক থার্ড পার্টি নেভিগেশান অ্যাপ সাপোর্ট করবে বলে জানিয়েছে সংস্থা। যার ফলে CarPlay তে Google Maps ব্যবহার করতে পারবেন ইউজাররা।

৫) একাধিক ফিচার যোগ হয়েছে মেসেজিং অ্যাপ এ। দেখা মিলবে নতুন ইমোজির। iPhone X এ থ্রিডি ইমোজি কাস্টোমাইজ করার জন্য এসেছে নতুন ফিচার।

৬) অফুরন্ত নোটিফিকশনে বিরক্ত হয়ে গেলে ব্যবহার করতে পারবেন ডু নট ডিসটার্ব ফিচারটি। ঘুমাতে যাওয়ার সময় বা দরকারি কাজের সময় অন রাখুন ডু নট ডিসটার্ব। রোজ সকালে সেটি অফ করে দিলে সুপ্রভাত জানাবে আপনার সাধের ফোন আপনাকে।

৭) কতক্ষণ বা কত সময় অন্তর ফোন ব্যবহার করেছেন এই সবের পরিসংখ্যান দিয়ে দেবে নতুন স্ক্রিন টাইম  ফিচার।

৮) আপনার ব্যবহারের ওপর নির্ভর করে সিরি বেছে নেবে কী কী আপনার প্রয়োজনীয় অ্যাপ। যে অ্যাপ আপনি খুবই কম ব্যবহার করেন তা আপনাআপনি ফোন থেকে সরিয়ে দেবে সিরি।

৯) একবারে ৩২ জনের সঙ্গে গ্রুপ ভিডিও কল করতে পারবেন আপনি। ইন্টিলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশন ফিচার যোগ হয়েছে iOS 12 এ।  যার ফলে আপনার অনলাইন অ্যাকটিভিটি ট্র্যাক করা যাবে না।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Apple releases first ios 12 public beta compatible iphone ipad ipod touch models

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com