কোথায় কত মানুষের জমায়েত, কতটা দুরত্ব বজায় রাখবেন? জানাবে ম্যাপ

মানুষ কোথায় কোন কমিউনিটিতে যাতায়াত করছে, কোথায় গিয়ে দাঁড়ানো উচিত, সব বলে দেবে এই 'টুল'।

By:
Edited By: Subhasish Hazra Kolkata  April 15, 2020, 12:36:30 PM

করোনার সঙ্গে মোকাবিলা করতে সামাজিক দূরত্ব রাখাই একমাত্র উপায়। একে অপরের থেকে দূরত্ব বজায় রাখলে করোনা সংক্রমণ রোধ করা সম্ভব। কিন্তু আদৌ কি যথাযথভাবে ‘সোশ্যাল ডিসটেন্স’ পালন করা সম্ভব হচ্ছে মানুষের পক্ষে? অত্যাবশ্যকীয় পণ্য কিনতে রাস্তায় বেরোতে হচ্ছে। তাহলে কতটা সামাজিক দূরত্ব বজায় রাখছেন আপনি, সেটি জানিয়ে দেবে অ্যাপেল এর নতুন ‘টুল’।

ম্যাপ এর অধীনে ‘মবিলিটি ডেটা ট্রেন্ড’ আপনাকে জানিয়ে দেবে কোন রাস্তায় এবং কোথায় মানুষের সংখ্যা বেশি রয়েছে। অ্যাপেল এর তরফ থেকে জানানো হয়েছে, এখানে আপনার গোপনীয়তা রক্ষা করা হবে। মানুষ কোথায় কোন কমিউনিটিতে যাতায়াত করছে, কোথায় গিয়ে দাঁড়ানো উচিত, সব বলে দেবে এই ‘টুল’।

সরকার এবং স্বাস্থ্য দফতরের আওতায় যে অঞ্চল গুলি রয়েছে, সেই অঞ্চলের প্রতি কড়া নজর রাখতে অ্যাপেলের নতুন টুল সহায়তা করবে বলে জানিয়েছেন সিইও টিম কুক। এই টুলের মধ্যে যে ফিচারগুলো রয়েছে, তার মারফত আপনি আপনার দেশ ও শহরে কোথায় কখন কিভাবে কত মানুষ চলাচল করে তার ধারণা পাবেন।

উদাহরণস্বরূপ, ভারতে ৮৩ শতাংশ গাড়ি চলাচল হ্রাস পেয়েছে। অ্যাপেলের ডেটা অনুসারে ৭৫% মানুষের হাঁটা-চলা কমেছে। উল্লেখ্য এই টুল আপনি কোথায় কখন কতক্ষণ ছিলেন সেই সমস্ত গোপন ডেটা নিজের কাছে রাখে না। অর্থাৎ এর কোন ব্যাকআপ থাকে না। সব সময় রিয়েল টাইম তথ্য জানাবে ‘মবিলিটি ট্রাকিং টুল’।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apple releases mobility tracking tool to map peoples social distancing efforts

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X