scorecardresearch

বড় খবর

iPhone XR মুখ ডোবাল অ্যাপেলের

আগাম রেজিস্ট্রেশনের বহর দেখে মনে হয়েছিল, Apple iPhone XR-এর প্রতিই বোধ হয় সবচেয়ে বেশি ঝোঁক গ্রাহকদের। কিন্তু, সে অনুমান ভুল প্রমাণিত হল।

iPhone XR মুখ ডোবাল অ্যাপেলের

সদ্য লঞ্চ হওয়া iPhone XR-এর কোনও চাহিদাই নেই বাজারে। বিশেষজ্ঞরা ভেবেছিলেন, কম করে হলেও দশ মিলিয়ান বিক্রি হবেই। কিন্তু সেই প্রত্যাশাও ছুঁতে পারল না iPhone XR। এমনিতে আইফোনের প্রেক্ষিতে এই মডেলটি বেশ বাজেট ফ্রেন্ডলি। ২৬ অক্টোবর থেকে ভারতে শুরু হয়েছে বিক্রি পদ্ধতি। ভারতীয় মূল্যে এর দাম- ৭৬,৯০০ টাকা।

অ্যাপল ইনসাইডারের একটি প্রতিবেদন অনুসারে, রোজেনব্লাট সিকিউরিটিজ-এর বিশ্লেষক জুন ঝাং বলেছেন, অ্যাপল-এর iPhone XR প্রত্যাশা পূরণ করেনি। তিনি মনে করছেন, নভেম্বর ও ডিসেম্বর মাসে iPhone XR এবং iPhone XS-এর যোগান আরও কমাবে।

[bc_video video_id=”5853310647001″ account_id=”5798671093001″ player_id=”JvQ6j3xDb1″ embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

জানা যাচ্ছে, iPhone XR প্রত্যাশা থেকে প্রায় ২ মিলিয়ন ইউনিট কম বিক্রি হয়েছে এবছর। এরপর উৎপাদনের হার কমে যাওয়ায় সভাবতই আরও বিক্রি কম হওয়ার সম্ভাবনাও বেশি। তবে পাশাপাশি একই হারে কমার আশাঙ্কা রয়েছে iPhone XSএর চাহিদাও। iPhone XR এর ভবিষ্যৎ সম্পর্কে বিশেষজ্ঞরা জানান, ২০১৮ সালের শেষের দিকে এই সেটটির বিক্রির হার বাড়তে পারে।

২৬ অক্টোবর থেকে শুরু হয়েছে Apple iPhone XR এর সেল। এর আগেই ঘটা করে কুপারটিনো শহরের জায়েন্ট টেক হাবে অনুষ্ঠিত হয়েছে ফোন লঞ্চিং। অক্টোবরের মধ্যে প্রায় ২০ মিলিয়ান ফোন তৈরি করে ফেলে অ্যাপেল। আগাম রেজিস্ট্রেশনের বহর দেখে মনে হয়েছিল, Apple iPhone XR-এর প্রতিই বোধ হয় সবচেয়ে বেশি ঝোঁক গ্রাহকদের। কিন্তু, সে অনুমান ভুল প্রমাণিত হল। রিপোর্টে আশা প্রকাশ করে বলা হয়েছিল, Apple iPhone XR চাহিদা ২০১৯ অবধি তরতাজা থাকবে। কিন্ত কার্যক্ষেত্রে এক সপ্তাহের মধ্যেই কমে গেল চাহিদা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Apple sold nine million iphone xr units during its first week misses predicted estimate report