scorecardresearch

বড় খবর

Apple ইভেন্টের হাত ধরে বাজারে এল iPhone SE 3, সেই সঙ্গে লঞ্চ হল একগুচ্ছ ডিভাইস

জানুন বিস্তারিত

Apple ইভেন্টের হাত ধরে বাজারে এল iPhone SE 3, সেই সঙ্গে লঞ্চ হল একগুচ্ছ ডিভাইস
iPhone SE 3

Apple এই বছরের প্রথম প্রোডাক্ট ইভেন্ট অবশেষে সম্পন্ন করল। গতকাল Peek Performance ইভেন্টে, Apple তাদের এফোর্ডেবল iPhone SE3, M1 চিপসেট সহ iPad Air 5 এবং Mac Studio Computer সকলের সামনে নিয়ে এলো। এছাড়াও, Apple একটি নতুন Mac Pro টিজ করেছে, কিন্তু এর সম্পর্কে কোনো বিস্তারিত কোম্পানির তরফে জানানো হয়নি। জানা গিয়েছে, Apple এর পরের কোনো ইভেন্টে ডিভাইসটি লঞ্চ করা হবে।

iPhone SE 3 নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। স্মার্টফোনটিকে 2020 সালে লঞ্চ করা iPhone SE 2 এর উত্তরসূরি হিসাবে সামনে এনেছে সংস্থা। যেখানে iPad Air 5 কে iPad Air 4 এর উত্তরসূরি হিসাবে সামনে আনা হয়েছে। iPhone SE 3 এবং iPad Air 5 ডিভাইসগুলির ডিজাইনে কোনো বিশেষ পরিবর্তন দেখা যায়নি। আগের ডিভাইসগুলির মতোই একই ডিজাইন দেখা যাবে। তবে নতুন ডিভাইসগুলি বেশকিছু শক্তিশালী আপগ্রেডের সঙ্গে সামনে এসেছে। Apple এর এই ইভেন্টে লঞ্চ হওয়া ডিভাইসগুলির সম্পর্কে জেনে নিন বিস্তারিত।

IPHONE SE 3ফোনটি আসার অনেক আগে থেকেই অসংখ্য গুজব সামনে এসেছে। অবশেষে Apple তাদের পিক পারফরম্যান্স ইভেন্টের সেরা আকর্ষণ iPhone SE 3 সম্পর্কে ঘোষণা করল। iPhone SE 3 স্মার্টফোনটি 5G নেটওয়ার্ক এবং Apple A15 Bionic চিপসেটের সঙ্গে লঞ্চ করা হয়েছে। এই চিপসেটটি এর আগে iPhone 13 সিরিজে ব্যবহার করা হয়েছিল। iPhone SE 3 ফোনটি আগের iPhone SE 2 এর মতোই রাউন্ডেড এজ ডিজাইনের সঙ্গেই সামনে আনা হয়েছে। স্মার্টফোনটিতে 4.7-inch ডিসপ্লে এবং টাচ-ID থাকবে। এছাড়াও ফোনটিতে, IP67 জল ও ধুলো রেসিস্টেন্ট ডিজাইন থাকবে। iPhone এর নেক্সট জেনারেশন স্পেশাল এডিশন ফোনটির ব্যাক সাইডে একটি 12 মেগাপিক্সেল সেন্সরের সিঙ্গেল ক্যামেরা রয়েছে। গ্লোবাল মার্কেটে iPhone SE 3 $429 দামে সেল হবে। ভারতীয় মার্কেটে ফোনটি ৪৩,৯০০ টাকায় লঞ্চ হয়েছে। ডিভাইসটি আগামী ১১ মার্চ থেকে প্রি-অর্ডার করা যাবে। সেটটি 4 টি রঙের বিকল্পে সামনে আনা হয়েছে যার মধ্যে রয়েছে- মিডনাইট, স্টারলাইট, লাল ও সবুজ। ১৮ মার্চ থেকে থেকে গ্রাহকরা iPhone SE 3 কিনতে পারবেন।

নতুন iPad Air 5 ডিভাইসটি সবচেয়ে শক্তিশালী চিপসেট M1 এর সঙ্গে লঞ্চ করেছে। এই চিপসেট নতুন MacBook এবং iPad Pro এ ব্যবহার করা হয়। যদিও রিউমরে শোনা গেছিল iPad Air 5, A15 Bionic চিপসেটের সঙ্গে লঞ্চ করা হবে। iPad Air 5 এর ডিজাইনটি iPad Air 4 এর মতোই একইরকম। iPad Air 5 একটি 10.9-inch লিকুইড রেটিনা ডিসপ্লে এবং 3.8 মিলিয়ন পিক্সেল, 500 nits ব্রাইটনেস, P3 ওয়াইড কালার গ্যামুট সহ লঞ্চ করা হয়েছে। এর ডিজাইনটিতে স্কোয়ার এজ রয়েছে। নতুন iPad টিতে টাচ-ID এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। এছাড়াও iPad টিতে eSIM, স্টেরিও স্পিকার এবং Wi-Fi 6 থাকবে। iPad Air 5 ডিভাইসটিতে 12 মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স রিয়ার ক্যামেরা এবং 12 মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ভারতে iPad Air 5 এর Wi-Fi ভ্যারিয়েন্টের দাম ৫৪,৯০০ টাকা এবং Wi-fi+ সেলুলার মডেলের দাম ৬৮,৯০০ টাকা রাখা হয়েছে। iPad Air 5 স্পেস গ্রে, স্টারলাইট, গোলাপি, বেগুনি এবং নিল রঙে পাওয়া যাবে।


iPhone SE 3 এবং Apple iPad Air 5 এর পাশাপাশি ইভেন্টটিতে Apple একটি নতুন MAC লঞ্চ করেছে। ডিভাইসটির নাম দেওয়া হয়েছে Mac Studio রিপোর্ট অনুযায়ী, এটি Mac Mini এর থেকে শক্তিশালী। Mac Studio, M1 Ultra চিপের সাহায্যে চলবে। M1 Ultra চিপসেটটি M1 চিপসেটের থেকেও শক্তিশালী। Apple ঘোষণা করেছে যে, Mac Studio দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। একটি M1 Max চিপসেটের সঙ্গে এবং অন্যটি M1 Ultra চিপসেটের সঙ্গে । M1 Max চিপের Mac Studio এর ভ্যারিয়েন্টটির দাম ভারতে ১ লক্ষ ৮৯ হাজার ৯০০ টাকা থেকে শুরু হবে। M1 Ultra চিপের সঙ্গে Mac Studio ভারতে সেল শুরু হবে ৩ লক্ষ ৮৯ হাজার ৯০০ টাকা থেকে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Apple spring event iphone se 3 ipad air live updates