অ্যাপেল, আর কটা শূন্য চাই ?

Apple $1 trillion market cap: অ্যাপেলের জন্য কঠিন হতে চলেছে চলার পথ, কারণ অ্যামাজনের একাধিকার ক্ষমতা ঘাড়ের কাছে নিশ্বাঃস ফেলছে অ্যাপেলের।

By: New Delhi  Published: August 3, 2018, 5:38:19 PM

Apple trillion dollar company: কোম্পানির গাঁটের কড়ির সংখ্যা পৌঁছেছে ১ ট্রিলিয়ান মার্কিন ডলারে। বুধবার কোম্পানির শেয়ার সংখ্যায় আপডেটে দেখা মিলেছে – অ্যাপেলের শেয়ারের দাম ছাড়িয়েছে ২০৭.০৪ মার্কিন ডলার। সেইকারণেই মোট টাকার অঙ্কে একের পিছনে জুড়েছে ১৮টি শূন্য। এই প্রথম কোন মার্কিন কোম্পানি ব্যবসায় এই ম্যাজিক সংখ্যা ছুঁতে পারল। তবে তাতেও শান্তি নেই।

বেঞ্চমার্কে এরপরই রয়েছে, অ্যামাজন, গুগল ও মাইক্রোসফট। কিছুদিন আগে কোম্পানি জানিয়েছিল ২০ জুলাই কোম্পানির মোট শেয়ার সংখ্যা ছিল ৪,৮২৯,৯২৬,০০০। সম্প্রতি শেয়ার বেড়েছে প্রায় ৫.৮৯ শতাংশ। ফলে বুধবার অ্যাপেলের শেয়ার পিছু দাম ছিল ২০১.৫০ মার্কিন ডলার। তবে এ বিষয়ে সিইও টিম কুক জানিয়েছেন, এই সংখ্যা তাদের ফোকাস নয়, তাদের মাইলস্টোন।

Apple Market Cap: Apple Worth $1 Trillion

কিন্তু এখন প্রশ্ন, এর পর কি করবে অ্যাপেল? কারণ ব্যবসার গ্রাফ গিয়ে ঠেকেছে ট্রিলিয়ানে। এরপর আরও এগোনোটা সহজ হবে, নাকি আরও কঠিন হয়ে যাবে অ্যাপেলের ব্যবসার পথ, তা নিয়ে ইতিমধ্যে দানা বাঁধছে প্রশ্ন।

ওয়াধওয়ার মতে, অ্যাপেলের জন্য কঠিন হতে চলেছে চলার পথ, কারণ অ্যামাজনের একাধিকার ক্ষমতা ঘাড়ের কাছে নিশ্বাঃস ফেলছে অ্যাপেলের। অন্যদিকে ওয়াধওয়া সতর্ক করে বলেন যে আমাজন “ভারতের জন্য বিপদ”। কারণ এই সংস্থার ক্ষমতা আছে ভারতের বেশ কয়েকটি শিল্পের উপর আধিপত্য বিস্তার করার। ভারতের সরকারের চেয়ে বেশি অর্থ এবং ক্ষমতা রয়েছে অ্যামাজনের। তিনি বলেন, এটি ইস্ট ইন্ডিয়া কোম্পানির ক্ষমতাকেও প্রতিহত করতে পারে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apple trillion apple market cap apple 1 trillion market cap apple trillion dollar apple trillion dollar company

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement