বড় খবর

ঘড়ির দেওয়া প্রেসক্রিপশন গ্রাহ্য হবে ডাক্তারের কাছে

অ্যাপেল ওয়াচ সিরিজ ফোর হেলথ ডেটা সংগ্রহ করে রাখতে পারে। যে ডেটা আপনি ডাক্তারকে পাঠাতে পারবেন এবং যার ওপর ভিত্তি করে পরবর্তীকালে ডাক্তারের সঙ্গে কথোপকথন করতে পারবেন।

ডাক্তার ও রোগীর মধ্যে সেতুবন্ধন করবে অ্যাপেল ওয়াচ সিরিজ ফোর। কমবেশি সকলেরই প্রায় জানা, অ্যাপেল ওয়াচ আপডেটেড সিরিজে পাওয়া যাবে ইসিজি সহ আরও নানান রিপোর্ট। যা চিকিৎসক মহলে গ্রাহ্য হবে বলে লঞ্চের দিনই দাবি করেছে অ্যাপেল। অ্যাপেল হেলথের ভাইস প্রেসিডেন্ট ডাক্তার সুম্বুল দেশাই বলেন, “এই ঘড়ি ডিজাইন করা হয়েছে রোগী এবং ডাক্তারের মধ্যে যোগাযোগ রাখার কথা মাথায় রেখে।”

অ্যাপেল ওয়াচ সিরিজ ফোর হেলথ ডেটা সংগ্রহ করে রাখতে পারে। যে ডেটা আপনি ডাক্তারকে পাঠাতে পারবেন এবং যার ওপর ভিত্তি করে পরবর্তীকালে ডাক্তারের সঙ্গে কথোপকথন করতে পারবেন। ডাঃ দেশাই বলেন, আমরা চাই সকলের স্বাস্থ্যকর জীবনযাপন হোক, সেই দিকেই মূলত নজর দিয়ে অত্যাধুনিক ফিচার সহ বাজারে নিয়ে আসা হয়েছে অ্যাপেল ওয়াচ। বিষয়টি অবশ্যই বিজ্ঞানভিত্তিক, কিন্তু এখনও অ্যাপেল তাদের গবেষণা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: ফের প্রাণের সন্ধান মঙ্গলে

সমীক্ষা করে দেখা গেছে, চার লাখ মানুষের মধ্যে প্রতি দু হাজার জনের হৃদস্পন্দনের সমস্যা রয়েছে। কাজেই নিজের হৃদস্পন্দনের ওপর নজর রাখার প্রয়োজন আছে বলে মনে করছেন চিকিৎসক মহল। অ্যাপেল ওয়াচ মানুষের শারীরিক অবস্থা সম্পর্কিত কতটা সঠিক তথ্য দিচ্ছে তা নিয়েই চলছে গবেষণা বলেন ডাঃ দেশাই।

অ্যাপেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ডেটা কড়া নিরাপত্তার ঘেরাটোপে থাকবে। ইন্টারনেটে স্বাস্থ্য সংক্রান্ত তথ্য বেচাকেনা হবে না। একমাত্র রোগী নিজে শেয়ার করতে চাইলেই তবেই সেই ডেটা অন্যত্র যাবে।

Read the full story in English

Web Title: Apple watch data will help users have richer conversations with their doctors

Next Story
চাকরি খাবে না, কিন্তু আপনার বস হয়ে উঠবে রোবট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com