ভাঁজ করা আইফোন নাকি আইপ্যাড, কী আনতে চলেছে অ্যাপেল?

আমেরিকার কুপারটিনোতে অবস্থিত অ্যাপেল সংস্থা চায় না স্যামসাং ও হুয়াওয়ের মত পাঁচমেশালি ফোল্ডেবল স্মার্টফোন ট্যাবলেট তৈরি করতে।

By: New Delhi  Updated: March 5, 2019, 10:03:24 PM

সম্প্রতি গ্যাজেট দুনিয়ার নজর কেড়েছে স্মার্টফোনের ভাঁজ করা ডিসপ্লে। সমস্ত স্মার্টফোন নির্মাতারা ইঁদুর দৌড়ের প্রতিযোগিতায় নাম লিখিয়েছেন। চলতি বছরে ফ্ল্যাগশিপ ফোন নিয়ে আসতে প্রস্তুত তাঁরা। ইতিমধ্যে স্যামসাং, হুয়াওয়ে প্রকাশ্যে নিয়ে এসেছে তাদের ফোল্ডেবল ফোন। তবে বলা বাহুল্য, খানিক সময়ের ব্যবধানে পিছিয়ে পড়েছে অ্যাপেল। সবে মাত্র প্রকাশ্যে এসেছে ভাঁজ করা আইফোনের কনসেপ্ট। তাও সঠিক কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। ‘লেটসগোডিজিটাল’ তৈরি করেছে সেই আদল।

আমেরিকার কুপারটিনোতে অবস্থিত অ্যাপেল সংস্থা চায় না স্যামসাং ও হুয়াওয়ের মত পাঁচমেশালি ফোল্ডেবল স্মার্টফোন ট্যাবলেট তৈরি করতে। সদ্য প্রকাশিত কনসেপ্ট দেখে আন্দাজ করাই যায়, সম্ভবত ফোল্ডেবল আইপ্যাড আনতে চলেছে তারা। কবে নাগাদ এটি লঞ্চ হতে পারে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। একইসঙ্গে এই আদলের ধারণার সত্যতা নিয়েও আছে প্রশ্ন।

অ্যাপলের তরফ থেকে ভাঁজ করা আইফোন বা আইপ্যাড লঞ্চ করার পরিকল্পনা সম্পর্কে কিছু জানানো হয়নি। ২০১৯-এই যে ফোল্ডেবল স্ক্রিনের ফোন হইহই করে ময়দান নামতে চলেছে, তা নিশ্চিত ছিল গত বছর থেকেই। বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ের আগেই স্যামসাং ভাঁজ করা ফোন নিয়ে হাজির হয়। তার দিন দুয়েক পরে হুয়াওয়ে জনসমক্ষে নিয়ে আসে তাদের ফোল্ডেবল স্ক্রিনের ফোন।

হুয়াওয়ের ফোনটির নাম মেট এক্স (Mate X), যা কিনা পৃথিবীর প্রথম ভাঁজ করা ফাইভ জি ফোন, দাবি সংস্থার। এদিকে তাদের লঞ্চে গত সপ্তাহেই সান ফ্রানসিসকোয় প্রায় প্রতিদ্বন্দ্বীর উঠোনে এসে তাদের ফ্ল্যাগশিপ ভাঁজ করা মোবাইল ফোন লঞ্চ করেছে স্যামসাং।

একইসঙ্গে ETNews জানিয়েছে গ্যালাক্সি ফোল্ডের থেকে সাইজে ছোট হবে অ্যাপেলের আপকামিং ভাঁজ করা ফোন। ৭.২ ইঞ্চির ফোল্ডেবল ডিসপ্লে থাকবে ফোনটিতে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apples foldable ipad looks stunning in these 3d renders

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং