বড় খবর

হ্যালোইনের রাতেই বদলে যাবে চাঁদের রঙ! বিরলতম দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব

রঙ বদলে নীল রঙের রূপ নেবে চাঁদ। বিরলের মধ্যে বিরলতম ঘটনা সাক্ষী হতে চলেছে বিশ্ব, এমনটাই মত বিজ্ঞানী মহলের।আজকের দিনে আকাশে মস্ত বড় থাকবে চাঁদ।

হ্যালোইন হল সেই দিন যখন অশরীরীদের মাটির পৃথিবীতে নেমে আসার দিন, অন্তত এমনটাই মেনে চলে বিশ্বের বহু মানুষ। আর অশরীরা যে আঁধারই পছন্দ করেন তা আমাদের সকলেরই জানা। আজকের দিনে আকাশে মস্ত বড় থাকবে চাঁদ। শুধু তাই নয় রঙ বদলে নীল রঙের রূপ নেবে চাঁদ। বিরলের মধ্যে বিরলতম ঘটনা সাক্ষী হতে চলেছে বিশ্ব, এমনটাই মত বিজ্ঞানী মহলের।

এমনভাবে হ্যালোউইন-এর দিনেই রাতের আকাশে নীল চাঁদের দেখা মেলা বড়ই বিরল। সেই ১৯৪৪ সালে শেষবার এমনটা হয়েছিল। তারপর এই ২০২০ সালে এল সেই দিন। এরপর আবার ২০৩৯ সালে এমন দৃশ্য দেখা যাবে। অনেকেরই মত হ্যালোইনের ভৌতিক আবহকে আরও ভীতিময় করে তুলবে আজকের ব্লু মুন।

অক্টোবরের ১ তারিখ ছিল পূর্ণিমা। একমাস পূর্ণ করে ফের ৩১ তারিখ আকাশে উজ্জ্বল হয়ে দেখা দেবে চাঁদ (Blue Moon)। সূর্য, পৃথিবী, চাঁদের ঘূর্ণণগতি অনুযায়ী সাধারণত এক মাসে একবার পূর্ণিমা ও একবার অমাবস্যা হয়। এক মাসে দু দু’বার পূর্ণিমা, ৭৬ বছর পর এই দৃশ্যের সাক্ষী থাকব আমরা।

হ্যালোইন মূলত পাশ্চাত্য ধারণা ও উৎসব। হ্যালোইন ও নীল চাঁদের এই যুগলবন্দীর রাত যেন এবার পাশ্চাত্য দুনিয়ায় আরও বেশি গা ছমছমে। প্রচলিত বিশ্বাস অনুসারে হ্যালোউইনের দিন মৃত্যুর দেবতা সমস্ত আত্মাদের মুক্তি দেন। সেইসব আত্মারা পৃথিবীতে আসে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Blue moon appearing on the day of halloween makes it all the more enticing

Next Story
শুক্রবার থেকেই ভারতে সম্পূর্ণভাবে বন্ধ পাবজি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com