scorecardresearch

বড় খবর

5G নিয়ে বিরাট আপডেট BSNL-এর, পরিষেবা চালু করল Airtel

শনিবার থেকে চারটি মেট্রো সহ আটটি শহরে 5G টেলিকম পরিষেবা চালু করেছে এয়ারটেল

5G নিয়ে বিরাট আপডেট BSNL-এর, পরিষেবা চালু করল Airtel
শনিবার থেকে চারটি মেট্রো সহ আটটি শহরে 5G টেলিকম পরিষেবা চালু করতে চলেছে এয়ারটেল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে মহাষষ্ঠীতেই বোধন 5G পরিষেবার।  টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও 5G পরিষেবা প্রসঙ্গে বলেন, “বিএসএনএল আগামী বছরের ১৫-ই আগস্ট থেকে দেশে 5জি পরিষেবা চালু করবেন। তিনি বলেন, আগামী ৬ মাসের মধ্যে ২০০ টিরও বেশি শহরে 5G পরিষেবা পাওয়া যাবে। একই সঙ্গে আগামী ২ বছরে দেশের ৮০-৯০% অঞ্চলে মিলবে 5G পরিষেবা”।  

শনিবার থেকে দিল্লির প্রগতি ময়দানে আয়োজিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের (IMC2022) ষষ্ঠ সংস্করণের 5G পরিষেবার উদ্বোধন করেন  প্রধানমন্ত্রী।  এই উপলক্ষে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, “২০২৩ সালের মার্চের মধ্যে দেশের ২০০ টিরও বেশি শহরে 5G পরিষেবা পাওয়া যাবে। পাশাপাশি তিনি বলেন ১৫ই অগাস্ট, ২০২৩-এ, BSNL তার 5G পরিষেবা শুরু করবে”।

IFC (IMC 2022) ইভেন্টের সময়, টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন “১৫ই আগস্ট, ২০২৩ থেকে, সরকার পরিচালিত টেলিকম পরিষেবা প্রদানকারী ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) দেশে তার 5G পরিষেবা চালু করবে। এ সময় তিনি বলেন, আগামী দুই বছরে দেশের ৮০ থেকে ৯০ শতাংশ এলাকায় ৫জি পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা চলছে”।

আরও পড়ুন : [ ফুটবল মাঠেই দাঙ্গা-হাতাহাতি! মৃত্যু কমপক্ষে ১২৯ জনের, দেখুন সেই হাড়হিম করা ভিডিও ]

জিও’র পর 5G টেলিকম পরিষেবার দৌড়ে এগিয়ে এয়ারটেল।  শনিবার থেকে চারটি মেট্রো সহ আটটি শহরে 5G টেলিকম পরিষেবা চালু করতে চলেছে এয়ারটেল। সংস্থা জানিয়েছে ২০২৪ সালের মধ্যে সারা দেশের প্রতিটি কোণায় 5G টেলিকম পরিষেবার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল এই তথ্য সামনে এনে বলেন,  “আজ একটি গুরুত্বপূর্ণ দিন। একটি নতুন যুগের শুরু হতে চলেছে। স্বাধীনতার ৭৫ তম বছরে এই সূচনা হচ্ছে এবং দেশে একটি নতুন  শক্তির সূচনা হবে। দেশের মানুষের জন্য বেশ কিছু নতুন সুযোগ নিয়ে আসবে এই পরিষেবা। ”

এয়ারটেলের পাশাপাশি আজ জিও দেশের প্রধান ১৩ টি শহরে চালু করল 5G পরিষেবা। রাজধানী দিল্লির প্রগতি ময়দান থেকে হাই স্পিড ইন্টারনেট যুগের সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী। ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের প্ল্যাটফর্ম থেকে, প্রধানমন্ত্রী মোদী দেশের ১৩টি শহরে 5G পরিষেবা চালু করেন। ২০২৩ সালের মধ্যেই সারাদেশে এই সেবা চালু হবে বলেও জানান তিনি। 5G পরিষেবা 4G পরিষেবার চেয়ে অন্তত ১০ গুণ দ্রুত গতিতে চলবে।

এদিনের অনুষ্ঠানে মুকেশ আম্বানি বলেন “২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে, আমরা ভারতের প্রতিটি শহরে Jio 5G পরিষেবা পৌঁছে দেব। পাশাপাশি তিনি এও জানান জিও ডিজিটাল কানেক্টিভিটি তৈরি করছে, বিশেষ করে ফিক্সড ব্রডব্যান্ডে। তা হল Jio 5G পরিষেবা,” । তিনি আরও বলেন, “5G পরিষেবায় ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে জিও” ।

প্রাথমিকভাবে দেশের বড় ১৩টি শহরে চালু করা হয়েছে এই পরিষেবা তার মধ্যে রয়েছে-  আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে। জিওর তরফে মুকেশ আম্বানি জানিয়েছে, “তাঁর সংস্থা ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সারা দেশে Jio 5G ইন্টারনেট পরিষেবা চালু করার লক্ষ্য নিয়েছে”। জিও’র পাশাপাশি 5G ইন্টারনেট পরিষেবার দৌড়ে অনেকটাই এগিয়ে রাখল এয়ারটেল ।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Bsnl 5g launch on august 2023