আগে ভাগে ফাইভ জি আনছে বিএসএনএল; খরচ ৪.৯ লাখ কোটি টাকা

বিএসএনএল ফাইভ জি ইকোসিস্টেম উন্নয়নের পাশাপাশি নোকিয়া এবং সিস্কোর সঙ্গেও চুক্তিবদ্ধ হয়েছে ।

By: New Delhi  Updated: September 24, 2018, 06:46:06 PM

খুব শীঘ্রই ভারতে ফাইভ জি  নিয়ে আসছে বিএসএনএল। ” আমরা ভারতে ফাইভ জি এবং প্রযক্তিগত পরিষেবা দিতে জাপানের সফটব্যাঙ্ক এবং এনটিটি কমিউনিকেশনসের সাথে চুক্তি স্বাক্ষর করেছি। চুক্তির আওতায় দেশের শহরগুলিকে স্মার্ট হওয়ার তালিকায় ঢোকার পথ দেখাব।” বলেন বিএসএনএল চেয়ারম্যান অনুপম শ্রীবাস্তব। তিনি বলেন, বিএসএনএলের বেশিরভাগ প্রতিযোগীরা এখনও তাদের ফোর জি পরিষেবাতেই আটকে রয়েছে কিন্তু বিএসএনএল শুরু করে দিয়েছে ফাইভ জির আগমনের প্রস্তুতি।

“এই প্রকল্পে পাশে পেয়েছি টেলিকম মন্ত্রী মনোজ সিনহাকে। বিশ্বব্যাপী বিভিন্ন সাক্ষাৎকারে ফাইভ জির কথা ঘোষণা করেছেন তিনি। আমরা পরের প্রজন্মের প্রযুক্তির জন্য ইতিমধ্যে  নানা চুক্তিতে স্বাক্ষর করেছি,” বলেন শ্রীবাস্তব। টেলিকম মন্ত্রী বলেছেন যে ভারতের ফাইভ জি পরিষেবা অন্যান্য দেশের থেকে আলাদা হবে।

শ্রীবাস্তব বলেন,” বিশ্বের বাজারে থ্রিজি লঞ্চের ৭ বছর পর ভারতে লঞ্চ হয় থ্রি জি পরিষেবা। তখন ফোর জি পরিষেবা রমরমিয়ে চলছে ভারতের বাইরে। কিন্তু সেই তুলনায় খুব তাড়াতাড়ি, ২০২০ সালের মধ্যেই ৫ জি চালু হয়ে যাবে এ দেশে”। তিনি আরও বলেন, ‘ভারতে বর্তমানে ফাইভ জি টেস্টিংএর কাজ শুরু হবে। আমরা খুব শীঘ্রই ভারতে নিয়ে আসব ঝড়ের গতিতে ফাইভ জি পরিষেবা’।

ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি জানিয়েছে ৮,৬৪৪ ফ্রিকোয়েন্সির জন্য খরচ হচ্ছে প্রায় ৪.৯ লাখ কোটি টাকা। ফাইভ জি পরিসেবার জন্য স্পেকট্রামের বরাদ্দ খরচে সহমত হয়েছে বর্তমান সরকার। সফটব্যাঙ্কের সঙ্গে চুক্তি অনুযায়ী, বিএসএনএল তার প্রতিষ্ঠানের স্যাটেলাইটের জন্য জাপানী এক ফার্মের সহযোগিতা নিতে হয়েছে। সারা বিশ্ব জুড়ে উচ্চগতির ইন্টারনেট সেবা প্রদানের জন্য প্রায় ৯০০ টি উপগ্রহ সরবরাহ করা হবে। বিএসএনএল ফাইভ জি ইকোসিস্টেম উন্নয়নের পাশাপাশি নোকিয়া এবং সিস্কোর সঙ্গেও চুক্তিবদ্ধ হয়েছে ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bsnl inks deal with softbank ntt to roll out 5g iot service

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং