scorecardresearch

বড় খবর

ডবল ধামাকা নিয়ে আসছে BSNL, 4G-র পাশাপাশি 5G পরিষেবাও চালু করতে চলেছে সংস্থা

BSNL তার 5G কানেকশন চালু করার জন্যেও বিভিন্ন ভারতীয় কোম্পানির দেশের নিজস্ব প্রযুক্তিকে কাজে লাগাচ্ছে।

ডবল ধামাকা নিয়ে আসছে BSNL, 4G-র পাশাপাশি 5G পরিষেবাও চালু করতে চলেছে সংস্থা
এবার নতুন গ্রাহক টানতে আকর্ষণীয় রিচার্জ প্ল্যান লঞ্চ করল সংস্থা।

BSNL তার গ্রাহকদের জন্যে নিয়ে আসছে ডবল ধামাকা। কিছুদিন আগেই জানানো হয়েছিল যে, এই বছরের ১৫ অগাস্ট চালু হতে পারে BSNL 4G। এবার সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে যে, 4G কানেকশনের পাশাপাশি 5G নেটওয়ার্কও লঞ্চ করা হবে। শোনা যাচ্ছে 4G লঞ্চের সঙ্গে সঙ্গে একই দিনে 5G পরিষেবা চালু করা হবে। এই খবরে খুশি BSNL ইউজাররা।

BSNL এর এক্সিকিউটিভ ডিরেক্টর এবং ডেভেলপমেন্ট টেলিমেটিক্স এর চেয়ারম্যান, রাজকুমার উপাধ্যায় জানিয়েছেন, Non StandAlone মোডে চালু করা হবে BSNL 5G সার্ভিস। এছাড়াও, BSNL এর 4G এর পাশাপাশি 5G পরিকাঠামো তৈরী হচ্ছে। এর ফলে শীঘ্রই 5G কানেকশন চালু করা সম্ভব হবে।

5g নেটওয়ার্ক আসলে কী ?

আগামী সময় ফিফথ জেনারেশন বা 5G-র। এই প্রযুক্তি 4G নেটওয়ার্কের তুলনায় অনেক দ্রুত কাজ করতে সক্ষম। 4G নেটওয়ার্কে যেখানে ইন্টারনেটের গড় গতি 45 Mbps। সেখানে 5G নেটওয়ার্কে এই গতি বেড়ে 1000 Mbps হবে। যার ফলে ইন্টারনেটের জগৎ পুরোপুরি বদলে যাবে। এর অর্থ 4G-র থেকে 10 থেকে 20 গুণ দ্রুত ডেটা ডাউনলোডের গতি হবে 5G-র । যেখানে 4G নেটওয়ার্কে একটি সিনেমা ডাউনলোড করতে ছয় মিনিট সময় নেয়, সেখানে 5G নেটওয়ার্কে এটি ডাউনলোড করতে 20 সেকেন্ড সময় লাগবে।

সরকারি প্যানেলের রিপোর্ট বলছে, 5G 2035 সালের মধ্যে ভারতে এক ট্রিলিয়ন ডলারের অর্থনৈতিক পরিসর বৃদ্ধি করবে। এরিকসনের একটি প্রতিবেদন অনুসারে, ভারতে 5G 2026 সালের মধ্যে $27 বিলিয়নের বেশি রেভিনিউ দেবে। এরিকসনের আরেকটি প্রতিবেদন বলছে, ২০২৬ সালের মধ্যে বিশ্বব্যাপী ৩.৫ বিলিয়ন 5G সংযোগ থাকবে, যেখানে ভারতে এই কানেকশনের সংখ্যা হবে ৩৫০ মিলিয়ন।

BSNL এর 4G এর কাজ অনেক দিন ধরে চলছে। গত বছর নির্দিষ্ট কয়েকটি শহরে 4G সার্ভিস চালু হলেও গোটা দেশে BSNL 4G চালু করা এখনো পর্যন্ত সম্ভব হয়ে ওঠেনি। TCS সংস্থার প্রযুক্তিগত সাহায্যে BSNL গোটা ভারতে তাদের 4G লঞ্চ করবে। TCS রেডিও সিগনাল পাওয়ার জন্য প্রয়োজনীয় টেকনোলজিক্যাল সাপোর্ট দিচ্ছে। যদিও গত বছরের শেষ দিকে BSNL দোষারোপ করে TCS কে নির্দিষ্ট সময় কাজ শেষ না করার জন্য। এমনকি ২০২১ এর ডিসেম্বর মাসে একটি চিঠিও পাঠায় তারা TCS কে। এবছরের বাজেটেও কেন্দ্র থেকে জানানো হয় দ্রুত 4G চালু করার জন্য।

কেন্দ্রীয় সরকার মালিকানাধীন টেলিকম কোম্পানি BSNL, ১৫ অগাস্ট 5G কানেকশন চালু করবে NSA এর মাধ্যমে। NSA হল Non Standalone। এই প্রক্রিয়ায়, BSNL 4G সিগনালের সাহায্যে 5G পরিষেবা চালু হবে। দেশের বড় বড় বেসরকারি টেলিকম কোম্পানিগুলি BSNL এর থেকে অনেক এগিয়ে 4G ও 5G সার্ভিসের দিক থেকে। BSNL যেখানে এখনো 4G চালু করতে পারেনি, Jio, Vi, Airtel এর 4G অনেকদিন আগেই চালু হয়ে গেছে। 5G পরিষেবার কাজও তারা অনেকদিন আগে থেকেই শুরু করে দিয়েছে এবং এবছরেই চালু হয়ে যাবে এই সমস্ত কোম্পানির 5G। BSNL টেলি মার্কেটে নিজেদের টিকিয়ে রাখতে তাই 4G এবং 5G একই সাথে নিয়ে আসছে। অন্যান্য রিপোর্ট অনুসারে, আগামী বছরের শেষের দিকে 5G Standalone সার্ভিস চালু করবে BSNL। যেহেতু BSNL কেন্দ্র চালিত একটি কোম্পানি, BSNL স্বনির্ভরতা আনার জন্যে সব সময় দেশিয় কোম্পানিগুলিকে দিয়ে কাজ করায় বা তাদের সাথে কাজ করে। এর ফলে বিদেশি দ্রব্য ও কোম্পানির উপর নির্ভরতা কমবে। BSNL তার 5G কানেকশন চালু করার জন্যেও বিভিন্ন ভারতীয় কোম্পানির দেশের নিজস্ব প্রযুক্তিকে কাজে লাগাচ্ছে। 4G পরিষেবা চালুর জন্যেও একই ভাবে কাজ করেছে BSNL।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Bsnl is expected to launch its 4g and 5g networks on august