অত্যধিক ডেটা ও হাই স্পিডে ইন্টারনেট পরিষেবা দিতে বিএসএনএলের FFTH ব্রডব্যান্ড

আজ থেকেই কার্যকর হবে এই প্ল্যান। অন্যদিকে এলাকা ভিত্তিক রেজিস্টারের ওপর ভিত্তি করে সেই সব অঞ্চলে পৌছে যাবে JioGigaFiber ব্রডব্যান্ড পরিষেবা।

By: Kolkata  Updated: September 2, 2018, 12:01:23 PM

জিওর দাবি ছিল তারাই প্রথম এবং একমাত্র Fibre to the Home নিয়ে আসছে ভারতের টেলিকম পরিষেবায়। কিন্তু অগোচরে বিএসএনএলও একই পরিকল্পনা সেরে রেখেছিল। অত্যাধিক ডেটা ও হাই স্পিডে ইন্টারনেট পরিষেবা দিতে চলেছে ভারত সঞ্চার নিগম লিমিটেডের Fibre to the Home ব্রডব্যান্ড প্ল্যান।

বিএসএনএলের চারটি প্রিমিয়াম FFTH ব্রডব্যান্ড অফারগুলি পাওয়া যাবে ৩,৯৯৯ , ৫,৯৯৯ , ৯,৬৬৬ এবং ১৬,৯৯৯ টাকায় পাওয়া যাবে। এই সমস্ত প্ল্যানের ডাউনলোড / আপলোড গতি এবং ডেটা ক্যাপাসিটি পরবর্তী কালে আরও বৃদ্ধি করা হবে বলে কোম্পানি জানিয়েছে। রিপোর্ট অনুযায়ী, আজ থেকেই কার্যকর হবে এই প্ল্যান। অন্যদিকে এলাকা ভিত্তিক রেজিস্টারের ওপর ভিত্তি করে সেই সব অঞ্চলে পৌছে যাবে JioGigaFiber ব্রডব্যান্ড পরিষেবা। জিওর বার্ষিক সাধারণ সভায় কোম্পানি জানায়, ভারতের ১১০০ টি শহরে পাওয়া যাবে এই পরিষেবা। মুকেশ আম্বানি দাবি করেছেন তারাই প্রথম ফাইবারে তৈরি ব্রডব্যান্ড কানেক্টিভিটি নিয়ে আসছে।

মুকেশ আম্বানি আরও দাবি করেছেন যে রিলায়েন্স JioGigaFiber হল এমন এক পরিষেবা যার মাধ্যমে IPTV, ল্যান্ডলাইন, ভিডিও কনফারেন্স, অনলাইন গেমিং সব কিছুই অনায়াসে করা সম্ভব হবে। বিশেষজ্ঞদের মতে, স্যাটেলাইট কেবল অপারেটরদের সঙ্গে পাল্লা দিতে সক্ষম রিলায়েন্সের এই পরিষেবা।

২০১৬ সালে JioGigaFiber পরিষেবা পরীক্ষা করে দেখা হয়। ট্রায়াল পিরিয়ডে, গ্রাহকরা প্রত্যেক মাসে ১০০ জিবি করে ডেটা পাবে ৯০ দিনের জন্য। যার গতি থাকবে ১০০ Mbps। প্রথমবারে ৪,৫০০ টাকা দিতে হবে সিকিউরিটি ডিপোজিট হিসাবে। কোম্পানির লক্ষ্য আগামী বছরের মধ্যেই ভারতের ব্রডব্যান্ড পরিষেবা হিসেবে সেরার তালিকায় নাম লেখানোর। পরিষেবার সঙ্গে পাওয়া যাবে একটি রাউটার, যার নাম JioGigaRouter। এর সঙ্গে উপরি পাওনা রয়েছে Jio GigaTV।

৩,৯৯৯ টাকায় বিএসএনএল গ্রাহকরা পাবেন ৬০ Mbps স্পিডে ৭৫০ জিবি ডাউনলোড অফার। শেষ হলে পরে তারা ৪ Mbps এ ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন। এর আগে, কোম্পানি ৫০ Mbps ৫০০ জিবি ডাটা ক্রয় করত। ৫.৯৯৯ টাকার প্ল্যান অনুযায়ী ভোক্তারা এখন পাবেন ৭০ Mbps ১,২৫০ জিবি ডেটা। যা পরবর্তীকালে ৬ Mbpsএ ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন। এর আগে, এই পরিকল্পনাটিতে পাওয়া যেত ৬০Mbps ১০০০ জিবি ডাটা।

৯,৯৯৯ টাকার প্ল্যানে নিয়ে আসছে,২,২৫০ জিবি ডেটা। যার গতি থাকবে ১০০ Mbps। বৈধতা ফুরলে তারা 8 Mbps এ ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন। এর আগে, কোম্পানি ৪০ Mbps গ্রাহকদের ২,০০০ জিবি ডেটা সরবরাহ করেছিল। সব শেষে ১৬,৯৯৯ টাকার পরিকল্পনাটির কথা বলেছে সেখানে বর্তমানে ১০০ Mbps গতিতে ৩,৫০০ জিব ডেটা পাওয়া যাবে। এর আগে, এই পরিকল্পনাটি ১০০ Mbps ৩,০০০ জিবি ডেটা সরবরাহ করেছিল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bsnl revises four ftth broadband plans to offer more data and speed report

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং