বড় খবর

সাবধান! কাল পৃথিবীর গা ঘেঁষে ছুটে যাবে বিশাল গ্রহাণু

এই গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ‘এসডব্লিউ ২০২০’। এটির আকার একটা বাসের মতো।

nasa asteroid, নাসা, গ্রহাণু, গ্রহাণু এসডব্লিউ ২০২০
প্রতীকী ছবি, টুইটার।

এমনিতেই করোনাভাইরাসের ফলায় বিদ্ধ গোটা দুনিয়া। তারপর আবার পৃথিবীর গা ঘেঁষে ছুটে আসছে একের পর এক গ্রহাণু। বৃহস্পতিবার বিশাল আকারের একটি গ্রহাণু পৃথিবী অতিক্রম করবে। পৃথিবীর উপরিভাগ থেকে ২২ হাজার কিমি দূরত্বে ছুটে যাবে ওই গ্রহাণু, এমনটাই জানিয়েছে নাসা।

এই গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ‘এসডব্লিউ ২০২০’। এটির আকার একটা বাসের মতো। গত ১৮ সেপ্টেম্বর এই গ্রহাণুটির হদিশ পান বিজ্ঞানীরা। সিএনইওএস দাবি করেছে, দক্ষিণ-পূর্ব প্রশান্ত মহাসাগর থেকে ভারতীয় সময় বিকেল ৪টে ৪২ মিনিট এটা প্রত্য়ক্ষ করা যাবে।

জানা যাচ্ছে, পৃথিবীর জিওস্টেশনারি স্য়াটেলাইটগুলির কক্ষপথের কাছাকাছি চলে আসবে গ্রহাণুটি। তবে বিজ্ঞানীরা মনে করছেন, এটা দ্রুত অতিক্রম করবে। এর ফলে, পৃথিবীর কোনও ক্ষতি হবে না, সুরক্ষিতই থাকবে।

আরও পড়ুন: পৃথিবীর বাইরে সম্ভাব্য প্রাণের সন্ধান পেলেন গবেষকরা! কী বলছে বিজ্ঞান মহল

এই গ্রহাণুটির গতিবিধির উপর নজর রাখছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের ধারণা, গ্রহাণুটি প্রায় ১৫ থেকে ৩০ ফিটের মতো। নাসার ওয়েবসাইটে জ্য়োতির্বিজ্ঞানীদের দাবি, একবার পৃথিবীর কক্ষপথ অতিক্রম করলে, এটা ২০৪১ সালের আগে ফিরবে না।

উল্লেখ্য়, চলতি বছরের জুলাই মাসেও পৃথিবীর দিকে আরেকটি গ্রহাণু ধেয়ে আসার সতর্কতা জারি করেছিল নাসা। সেই গ্রহাণুটির নাম দেওয়া হয়েছিল ‘২০২০ এনডি’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bus sized asteroid to hurtle past the earth on 24th september

Next Story
গুগল প্লে স্টোরে ফিরল পেটিএম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com