বড় খবর

নতুন ফোন কেনার আগে আটটি গুরুত্বপূর্ণ জিনিস মাথায় রাখুন

আপনি যদি এরকম কোনও ফোন কিনতে চান যেটি ভিন্ন ডিজাইনের হবে, দারুন পারফরম্যান্সও দেবে, অথচ আপনার পকেটেও চাপ পড়বে না, সেক্ষেত্রে এই কথাগুলি আপনাকে মাথায় রাখতে হবে।

না ঠকে সঠিক পছন্দে নিজের স্মার্টফোন কেনা এখনকার দিনে দাঁড়িয়ে একটা ‘আর্ট’ বলা চলে। এখন একই দামে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ফোন। তাই কোনটা ছেড়ে কোনটা কিনবেন, এই বিভ্রান্তিতে পড়তে হতে পারে আপনাকে। আপনি যদি এরকম কোনও ফোন কিনতে চান যেটি ভিন্ন ডিজাইনের হবে, দারুন পারফরম্যান্সও দেবে, অথচ আপনার পকেটেও চাপ পড়বে না, সেক্ষেত্রে আটটি জিনিস আপনাকে মাথায় রাখতে হবে।

ডিজাইন

আজ থেকে পাঁচ-সাত বছর আগেও ফোনের ডিজাইন নিয়ে বিশেষ মাথা ঘামাতেন না ক্রেতারা। কিন্তু ২০১৯-এ ফোনের ডিজাইনই গড়ছে তফাৎ। ম্যাট ফিনিশ নয়, বরং গ্লাস বডির প্রিমিয়াম লুকেই বাজিমাত করছে আধুনিক স্মার্টফোনগুলি। OnePlus 7 এবং OnePlus 7 Pro ফোনগুলি এর প্রকৃষ্ট উদাহরণ। এই ফোন দুটিরই স্ক্রিন এবং ব্যাক দুটোই গ্লাস ফিনিশ। স্ক্রিনে রয়েছে Gorilla Glass 5 protection। দুটি গ্লাস ডিজাইনে শুধুমাত্র প্রিমিয়াম লুকই নয়, যথেষ্ট শক্তপোক্তও হয়ে উঠেছে ওয়ানপ্লাস ব্র্যান্ডের এই ফোনদুটি।

ডিসপ্লে

ফোন কিনবেন অথচ ডিসপ্লে নিয়ে মাথা ঘামাবেন না, এটা যেন কখনও না হয়। এখন বাজার মাতাচ্ছে কম্প্যাক্ট ডিজাইনের সঙ্গে বড়ো আকারের ডিসপ্লে ফোন। উদাহরণস্বরূপ, OnePlus 7 এ আছে 6.4 inch full HD+ AMOLED ডিসপ্লে, সঙ্গে আছে 1080 x 2340 pixel রেজোলিউশন। স্ক্রিনেও প্রিমিয়াম লুক দিতে ওয়ানপ্লাসের ফোন দুটিতে আছে কার্ভ কাট, ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট।

ক্যামেরা

বর্তমান স্মার্ট ফোনের ক্ষেত্রে ক্যামেরা একটি গুরুত্বপূর্ণ অংশ। সেলফি ক্যাম, রিয়ার ক্যাম, ট্রিপল ক্যামেরার নামের সঙ্গে আমরা সবাই এখন অল্পবিস্তর পরিচিত। কিন্তু নয়া ফিচারে এবার টেকের বাজারে OnePlus 7 এবং OnePlus 7 Pro। যেখানে আছে ডুয়েল ক্যামেরা সেট আপ, 48 megapixel Sony IMX586 প্রধান সেন্সর, f/1.7 অ্যাপারচার। থাকবে বোকেহ এফেক্ট। সেলফির জন্য থাকবে ১৬ মেগাপিক্সেলের নচ ক্যামেরা। দুটি ফোনেই আছে ‘ফেস আনলকিং’ সিস্টেম।

প্রসেসিং স্পীড

ভালো ফোন মানেই যার যত ভালো প্রসেসর, সেই ফোন দীর্ঘজীবি হবেই। একসঙ্গে অনেকগুলো কাজ নিজের মুঠোফোনে করতে চাইলে অবশ্যই দেখতে হবে প্রসেসরের ক্ষমতা। OnePlus 7 এবং OnePlus 7 Pro যেমন রয়েছে অত্যাধুনিক Octa core Qualcomm Snapdragon 855 processor, যার সঙ্গে রয়েছে Adreno 640 GPU।

র‍্যাম এবং স্টোরেজ

প্রসেসর তখনই ভালো দৌড়বে যদি তার র‍্যাম এবং স্টোরেজ ভালো হয়। যত বেশী র‍্যামের ক্ষমতা থাকবে ততই ফোনের ক্ষমতা বৃদ্ধি হবে। OnePlus 7 ফোনে রয়েছে যথাক্রমে ৬ জিবি এবং ৮ র‍্যাম এবং OnePlus 7 Pro তে রয়েছে ১২ জিবি অবধি র‍্যাম। এক্সটারন্যাল স্টোরেজ থাকবে ১২৮ জিবি এবং ২৫৬ জিবি।

সাউন্ড

অনেকসময় ‘ভালো ফোন’ কেনার চক্করে আমরা ফোনের ‘সাউন্ড আউটপুট’ সেভাবে দেখি না। কিন্তু পরবর্তীতে সেটিতেই সমস্যা আসতে পারে। OnePlus 7 এবং OnePlus 7 Proতে আছে স্টিরিও স্পিকার, মানে বেশী আওয়াজ এবং স্পষ্ট শব্দ আপনার কানে আসবে।

সফটওয়্যার

সফটওয়্যার যে কোনো স্মার্ট ফোনের মূল অংশ। নতুন ফোন কেনার ক্ষেত্রে অবশ্যই দেখে নিতে হবে তাতে নতুন আপডেট সফটওয়্যারটি আছে কি না। OnePlus 7 এবং OnePlus 7 Pro আছে Android 9 (Pie) সঙ্গে আছে Oxygen OS 9.5.8।

ব্যাটারি

ফোন কেনার আগে অবশ্যই মাথায় রাখুন ব্যাটারির কথা। কারণ এটি ছাড়া ফোন অচল। তাই বর্তমানের ব্যস্ত জীবনে ফাস্ট চার্জিং ব্যাটারি আছে এরকম ফোন কেনা উচিত। OnePlus 7 এ আছে 3,700 mAh ব্যাটারি এবং OnePlus 7 Pro এ আছে 4,000 mAh ব্যাটারি।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Buying a new smartphone things to keep in mind

Next Story
তিনটি ধামাকাদার ফোন লঞ্চ করল এলজি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X