বড় খবর

রাজনৈতিক স্বার্থে গ্রাহকদের তথ্যচুরি, ব্রিটিশ সংস্থার বিরুদ্ধে FIR সিবিআইয়ের

ফেসবুকের কাছ থেকে গ্রাহকদের তথ্যচুরির অভিযোগ আগেও উঠেছে কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে।

cbi
ফাইল ছবি।

ব্রিটিশ রাজনৈতিক উপদেষ্টা সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকা এবং গ্লোবাল সায়েন্স রিসার্চ লিমিটেডের বিরুদ্ধে এবার তথ্যচুরির অভিযোগে এফআইআর দায়ের করল সিবিআই। ফেসবুকের কাছ থেকে গ্রাহকদের তথ্যচুরির অভিযোগ আগেও উঠেছে কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে।

প্রাথমিক তদন্তে উঠে এসেছে, গ্লোবাল সায়েন্স রিসার্চের তৈরি অ্যাপ থিসিস ইওর ডিজিটাল লাইফের সঙ্গে গাঁটছড়া বেঁধে ফেসবুক কর্তৃপক্ষ ২০১৪ সাল থেকে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য আদানপ্রদান করেছে। এই অভিযোগ সামনে আসতেই মামলা দায়ের করেছে ফেসবুক। কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা রুজু করেছে সিবিআই।

আরও পড়ুন প্রাইভেসি পলিসিতে বদল একদম নয়, WhatsApp-কে চিঠি দিয়ে জানাল কেন্দ্র

যদিও ২০১৬-১৭ সালে এই দুই সংস্থার কাছ থেকে যে তথ্য সংগ্রহ করেছিল ফেসবুক, তা ইতিমধ্যে নষ্ট করে ফেলা হয়েছে। তবে সিবিআইয়ের তদন্তে তথ্যপ্রমাণ নষ্ট করে ফেলার বিষয়টি উঠে আসেনি। প্রসঙ্গত, ২০১৮ সালেই সরকার কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেয় সিবিআইকে।

এদিকে, গোটা বিশ্ব উত্তাল WhatsApp-এর প্রাইভেসি পলিসি নিয়ে। ব্যক্তিগত তথ্য সুরক্ষার খাতিরে ভারতে WhatsApp এবং Facebook নিষিদ্ধ করার ডাক দিল বণিক মহল। সম্প্রতি কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি লিখে মেসেজিং অ্যাপ ও তার প্যারেন্টিং অ্যাপ নিষিদ্ধ করার আবেদন জানিয়েছেন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স বা CAIT।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Cbi books cambridge analytica for data theft of indian facebook users

Next Story
প্রাইভেসি পলিসিতে বদল একদম নয়, WhatsApp-কে চিঠি দিয়ে জানাল কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com