scorecardresearch

বড় খবর

ভারত-বিরোধী কনটেন্ট! ৩৫টি YouTube চ্যানেল বন্ধ করল কেন্দ্র

ফের পাকিস্তানের ষড়যন্ত্র ফাঁস!

প্রতীকী ছবি

ভারত-বিরোধী ভুয়ো তথ্য সম্প্রচারের জন্য ৩৫টি ইউটিউব চ্যানেলকে বন্ধ করল কেন্দ্র। শুক্রবার কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, ৩৫টি ইউটিউব, ২টি ইনস্টাগ্রাম, দুটি টুইটার, দুটি ওয়েবসাইট এবং একটি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে ভারত-বিরোধী ভুয়ো তথ্য শেয়ার করার অভিযোগে।

এদিন সাংবাদিক বৈঠক করে মন্ত্রকের যুগ্ম সচিব বিক্রম সহায় জানিয়েছেন, এই ওয়েবসাইট-চ্যানেলগুলি পাকিস্তান থেকে পরিচালিত হয় এবং ইউটিউব চ্যানেলগুলিতে প্রায় ১.২ কোটি সাবস্ক্রাইবার রয়েছে। তিনি আরও বলেছেন, যে ভিডিওগুলি এই প্ল্যাটফর্মে আপলোড করা হয় সেগুলিতে ১৩০ কোটি ভিউ হয়েছে মোট।

সহায় এদিন বলেন, “গতকাল ইন্টেলিজেন্স রিপোর্টের ভিত্তিতে মন্ত্রক জানতে পারার পর ৩৫টি ইউটিউব চ্যানেল, ২টি ইনস্টাগ্রাম, দুটি টুইটার, দুটি ওয়েবসাইট এবং একটি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।”

তিনি আরও জানান, ভারতীয় সেনাবাহিনী, জম্মু-কাশ্মীর, ভারতের বিদেশ নীতি সংক্রান্ত বিষয়, সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যু, বিচ্ছিন্নতাবাদী ধারণা এবং বিচার এবং সরকারি নির্দেশিকা নিয়ে ভুয়ো এবং ভারত-বিরোধী তথ্য আপলোড করা হত ভিডিও হিসাবে। মন্ত্রক এদিন কিছু স্ক্রিনশট দেখায় অ্য়াকাউন্ট-ওয়েবসাইট এবং চ্যানেলে আপলোড হওয়া ভিডিওর।

আরও পড়ুন কনটেন্ট ক্রিয়েটরদের জন্য আরও বেশি অর্থ উপার্জনের পথ খুলে দিল Instagram

উল্লেখ্য, গত মাসেই মন্ত্রক জানায় পাক মদতপুষ্ট ২০টি ইউটিউব চ্যানেল এবং দুটি ওয়েবসাইটকে বন্ধ করা হয়েছে। তথ্য-সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর গত বুধবার হুঁশিয়ারি দেন, সরকার প্রতিনিয়ত এই ধরনের কঠোর পদক্ষেপ করবে যদি পড়শি দেশ থেকে কোনওরকম ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যায়। দেশের বিরুদ্ধে কোনও চক্রান্ত হলেই সরকার পদক্ষেপ করবে। তিনি বলেছেন, “আমি খুশি যে বড় বড় দেশগুলি বিষয়টি নিয়ে গুরুত্ব দেখিয়েছে। ইউটিউব নিজে থেকেই এই ধরনের চ্যানেলগুলিকে বন্ধ করে দিয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Centre blocks 35 pakistan based youtube channels for spreading anti india content