চন্দ্রযান-২: বিক্রমের ল্যান্ডিংয়ের ছবি দেখতে পাবেন কি?

মূল মহাকাশযানে যে ক্যামেরা বসানো রয়েছে, যেটি চন্দ্রযানের সঙ্গেই চাঁদের চারপাশে ১০০ কিমির প্রায়-বৃত্তাকার কক্ষপথে ঘুরছে, তা দিয়ে ল্যান্ডিংয়ের ছবি তোলা যাবে না।

By: Amitabh Sinha New Delhi  Updated: September 6, 2019, 04:35:47 PM

আজ সারা দেশ, এবং বিশ্ব, জুড়ে যাঁরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন চন্দ্রযান-২ এর ‘বিক্রম’ ল্যান্ডারের চাঁদে অবতরণ দেখবেন বলে, তাঁদের জন্য কিন্তু অপেক্ষা করে আছে হতাশা। কারণ বিক্রমের ল্যান্ড করার কোনও ভিডিও হবে না। শুধু যে আজ এই ল্যান্ড করার প্রক্রিয়া লাইভ দেখতে পাবেন না এমন নয়, কোনোদিনই দেখতে পাবেন না, কারণ এমন কোনও ক্যামেরা নেই যা এই অবতরণ রেকর্ড করবে।

মূল মহাকাশযানে যে ক্যামেরা বসানো রয়েছে, যেটি চন্দ্রযানের সঙ্গেই চাঁদের চারপাশে ১০০ কিমির প্রায়-বৃত্তাকার কক্ষপথে ঘুরছে, তা দিয়ে ল্যান্ডিংয়ের ছবি তোলা যাবে না। এবং ল্যান্ডার নিজের ক্যামেরা দিয়ে নিজের অবতরণের ছবি তুলতে অক্ষম।

আরও পড়ুন: চন্দ্রযান-২: একাধারে ল্যান্ডার, অরবিটার, রোভার; চাঁদের মিশন কয় প্রকার?

তবে একথা ঠিক, যত চাঁদের মাটির কাছাকাছি পৌঁছবে বিক্রম, তত সম্ভাবনা বাড়বে তার নিজস্ব ক্যামেরা দিয়ে চাঁদের ভূপৃষ্ঠের ছবি তোলার। এই ছবিগুলি লাইভ ফেরত পাঠাতে পারে বিক্রম। কিন্তু অবতরণের পর বেশ কিছুটা সময় কার্যত ‘ব্ল্যাকআউট’ চলবে, এবং কোনোরকম ছবিই পাঠানো যাবে না। এর প্রধান কারণ, ল্যান্ডিংয়ের সময় যে বিপুল পরিমাণ ধুলো ছড়াবে চারদিকে, তা চাঁদের অতি দুর্বল মাধ্যাকর্ষণের কারণে ফের মাটিতে ফিরে আসতে অনেকটা সময় লাগবে। এই একই কারণে ল্যান্ডিংয়ের আনুমানিক চারঘণ্টা পর বিক্রম থেকে বেরোবে রোভার প্রজ্ঞান।


একবার প্রজ্ঞান চাঁদের ভূপৃষ্ঠে নেমে গেলে কিন্তু বেঙ্গালুরুতে অবস্থিত ইসরো-র মাস্টার কন্ট্রোল ফ্যাসিলিটিতে বসে ল্যান্ডার এবং রোভার, দুইয়েরই ছবি দেখা যাবে। কারণ উভয়েরই ক্যামেরা দিয়ে একে অপরের ছবি তুলবে তারা। প্রজ্ঞান অবশ্য একমাত্র বিক্রমের সঙ্গেই যোগাযোগ করতে পারবে, এবং বিক্রম সেই বার্তা রিলে করে দেবে পৃথিবীতে।

ইতিমধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে বিক্রমের অবতরণ সম্পর্কে বিস্তারিত জানতে দেশবাসীকে তিভির দিকে চোখ রাখতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে এও জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবি সকলের সঙ্গে পুনরায় ভাগ করে নেবেন তিনিও।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Chandrayaan 2 landing vikram lander images

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X